চিকেন ললিপপ

চিকেন ললিপপ
ছবি: সংগৃহীত
ডিম, টোস্টের গুঁড়া ও তেল বাদে সব উপকরণ মাংসের সঙ্গে মাখতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে নিতে হবে। মাখানো মাংসের কিমা হাতের তালু দিয়ে গোল করে ডিমে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিতে হবে। প্রতিটি গোলা টুথপিক গেঁথে ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রেখে ডুবো তেলে অল্প আঁচে ভেজে নিলেই হয়ে গেল চিকেন ললিপপ।

বয়স ভেদে রুচির পরিবর্তন হয়। কেউ মাছ পছন্দ করে তো কেউ মাংস। আর আজকাল বাচ্চাদের তো বাহানারই শেষ নেই। তারা সবসময় বাইরের খাবার খেতেই পছন্দ করে । কিন্তু সবসময় কি আর বাইরের খাবার খেতে দেওয়া যায়? না যায় না। তার থেকে ভালো হয় ঘরেই আকর্ষণীয় কিছু তৈরি করে দেওয়া। কিন্তু ঘরে কি তৈরি করবেন? বাড়ির ছোট সদস্য টা ললিপপ বেশ পছন্দ করে। আচ্ছা মুরগির মাংস দিয়ে ললিপপ তৈরি করলে কেমন হয়? চলুন তাহলে মুরগির মাংসে ললিপপ তৈরির রেসিপি জেনে নেই। 


উপকরণ:

 

মুরগি মাংসের কিমা আধা কেজি। 
লেবুর রস আধা টেবিল-চাম। 
টোস্টের গুঁড়া পরিমাণ-মতো। 
সয়াসস ১ টেবিল-চামচ।
লবণ  স্বাদমতো। 
বেকিং পাউডার আধা চা-চামচ। 
গোলমরিচগুঁড়া ১ চা-চামচ। 
স্বাদ লবণ আধা চা-চামচ। 
আদাবাটা আধা চা-চামচ।
ডিম ১টি। 
রসুনবাটা আধা চা-চামচ। 
মরিচবাটা আধা চা-চামচ। 
কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। 
পাপরিকা (থাকলে) ১ চা-চা।
ময়দা ১ টেবিল-চামচ।
ভাজার জন্য তেল পরিমাণ-মতো। 
টুথপিক প্রয়োজনমতো।


প্রণালি:  


ডিম, টোস্টের গুঁড়া ও তেল বাদে সব উপকরণ মাংসের সঙ্গে মাখতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে নিতে হবে। মাখানো মাংসের কিমা হাতের তালু দিয়ে গোল করে ডিমে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিতে হবে। প্রতিটি গোলা টুথপিক গেঁথে ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রেখে ডুবো তেলে অল্প আঁচে ভেজে নিলেই হয়ে গেল চিকেন ললিপপ। এবার সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন এই চিকেন ললিপপ। চিকেন ললিপপ বেশি করে বানিয়ে কিছু ফ্রিজে রেখে দেয়া যায়। তাহলে মেহমান আসলে চটজলদি ভেজে পরিবেশন করতে পারবেন যেকোনো সময়।