বিরিয়ানি হোক কোয়েল পাখির ডিমে

বিরিয়ানি হোক কোয়েল পাখির ডিমে
ছবি: সংগৃহীত
একটি প্যানে তেল গরম করে এতে গরম মসলা দিয়ে কিছুক্ষণ নেড়ে সামান্য হলুদ গুঁড়ো দিয়ে ডিম গুলো লাল করে ভাজুন। সামান্য বিরিয়ানি মসলা দিয়ে নেড়েচেড়ে ডিমগুলো নামিয়ে আলাদা করে রাখুন। এখন সেই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে বাটা মসলা, বাকি হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে অল্প পানি দিয়ে ভালো মতো কষান। তেল ভেসে উঠলে টমেটো দিয়ে কিছুক্ষণ কষিয়ে বিরিয়ানি মসলা দিয়ে দিন।

বিরিয়ানি শব্দ টা শুনলেই চিকেন বিরিয়ানি, ভেজিটেবল বিরিয়ানি কিংবা তেহারির কথাই মাথায় আসে সবার আগে। এছাড়া বিরিয়ানিতে ডিম ব্যবহার করলেও সেটা মুরগির ডিমই ব্যবহার করা হয়। তাই এবার স্বাদে ভিন্নতা আনা যাক। কিন্তু কিভাবে আসবে ভিন্নতা? কোয়েল পাখির ডিম পুষ্টিগুণে ভরপুর এবং খেতেও সুস্বাদু। কোয়েল পাখির ডিম দিয়ে বিরিয়ানি করলে কেমন হয়? চলুন তাহলে কোয়েল পাখির ডিমে তৈরি বিরিয়ানির রেসিপি জেনে নেওয়া যাক। 


উপকরণ : 


কোয়েল পাখির ডিম সেদ্ধ - ১ ডজন (কম বেশি দিতে পারেন)। 
২ কাপ পোলাওয়ের চাল - (ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরানো)
টমেটো কুচি -  ১ টি
পেঁয়াজ কুচি -  ১/২ কাপ
আদা-রসুন বাটা -  দেড় চা চামচ করে
হলুদ গুঁড়ো - ১/২ চা চামচ
মরিচ গুঁড়ো - ১ চা চামচ ( ইচ্ছেমত)
বিরিয়ানি মসলা -  ১ চা চামচ
দারুচিনি , এলাচ , লবঙ্গ  - ২-৩ টি করে
তেল/ ঘি - প্রয়োজনমত
বেরেস্তা (ইচ্ছেমত)
কাঁচামরিচ ৩-৪ টি (ইচ্ছেমত)
লবণ স্বাদমতো
ধনে পাতা (ইচ্ছেমত)


প্রণালী :


একটি প্যানে তেল গরম করে এতে গরম মসলা দিয়ে কিছুক্ষণ নেড়ে সামান্য হলুদ গুঁড়ো দিয়ে ডিম গুলো লাল করে ভাজুন। সামান্য বিরিয়ানি মসলা দিয়ে নেড়েচেড়ে ডিমগুলো নামিয়ে আলাদা করে রাখুন। এখন সেই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে বাটা মসলা, বাকি হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে অল্প পানি দিয়ে ভালো মতো কষান। তেল ভেসে উঠলে টমেটো দিয়ে কিছুক্ষণ কষিয়ে বিরিয়ানি মসলা দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করে এবার চাল দিয়ে দিন। চালে লবণ দিয়ে ভালো মত মসলাতে ভেজে প্রয়োজন মত ফুটন্ত গরম পানি দিয়ে চাল সিদ্ধ হতে দিন। পোলাও হয়ে আসলে কিছু পোলাও তুলে নিয়ে এর মধ্যে আগে থেকে ভেজে রাখা ডিমগুলো বিছিয়ে দিয়ে সামান্য বিরিয়ানি মসলা, পেঁয়াজ বেরেস্তা, ধনে পাতা দিয়ে আবার পোলাও দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট দমে রেখে ধনে পাতা / পুদিনা চাটনি অথবা রায়তার সাথে গরম গরম পরিবেশন করুন ডিম বিরিয়ানি।