মজাদার স্ট্রবেরি পান্না কোটা

মজাদার স্ট্রবেরি পান্না কোটা
ছবি: সংগৃহীত
পুরো মিশ্রণটি একবার ব্লেন্ড করে ছেঁকে নিন। একটি জেলো লেয়ার দিয়ে জমে গেলে তারপর পান্না কোটার মিশ্রণটি দিয়ে জমিয়ে নিন। এভাবে প্রতিটি লেয়ার আলাদাভাবে জমিয়ে নিতে হবে। ফ্রিজে চার ঘণ্টা রেখে পরিবেশনের সময় ওপরে আপনার পছন্দমতো ক্রিম ও ফল সাজিয়ে দিন। তৈরি হয়ে গেল ইতালিয়ান স্ট্রবেরি পান্না কোটা।

স্ট্রবেরি তো সকলেরই পছন্দের খাবার। এটি আকারে ছোট হলেও স্বাদে অনন্য। তাই সকলেই এটি খেতে পছন্দ করে। স্ট্রবেরি দিয়ে কোনো ডেজার্ট তৈরি করা যায় কি না এই ভাবনার ফলস্বরূপ মাথায় আসলো স্ট্রবেরি পান্না কোটা'র কথা। স্ট্রবেরি পান্না কোটা দেখতে যেমন চোখ জুড়ানো খেতেও সুস্বাদু। চলুন তাহলে জেনে নেই মজাদার ও সুস্বাদু স্ট্রবেরি পান্না কোটা তৈরির রেসিপি। 

 

উপকরণ:

 

চায়না গ্রাস -  ৮ থেকে ১০ গ্রাম । 
ঘন দুধ - আধা লিটার । 
কনডেন্সড মিল্ক -  সিকি কাপ । 
হুইপড ক্রিম পাউডার  - ১ টেবিল চামচ । 
স্ট্রবেরি পাল্প -  এক কাপের আট ভাগের এক ভাগ । 
চিনি -  যদি প্রয়োজন হয় ।
স্ট্রবেরি জেলো - আধা প্যাকেট ।
লাল ফুড কালার - ১ ফোঁটা।


প্রণালী:


চায়না গ্রাস কুচি করে কেটে এক কাপের তিন ভাগের এক ভাগ কাপ গরম পানিতে ভিজিয়ে নিন ৩০ মিনিট। এরপর তা চুলায় কম আঁচে নেড়েচেড়ে গলিয়ে নিন। স্ট্রবেরি পাল্পে সামান্য চিনি দিয়ে দুই মিনিট জ্বাল দিয়ে নামিয়ে রাখুন। আরেকটি পাত্রে পাল্প বাদে সব উপকরণ দিয়ে দুই মিনিট জ্বাল দিন। এবার তাতে গলানো চায়না গ্রাস দিন। ভালোমতো মিশে গেলে চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা হলে স্ট্রবেরি পাল্প যোগ করুন ও ফুড কালার দিন। পুরো মিশ্রণটি একবার ব্লেন্ড করে ছেঁকে নিন। একটি জেলো লেয়ার দিয়ে জমে গেলে তারপর পান্না কোটার মিশ্রণটি দিয়ে জমিয়ে নিন। এভাবে প্রতিটি লেয়ার আলাদাভাবে জমিয়ে নিতে হবে। ফ্রিজে চার ঘণ্টা রেখে পরিবেশনের সময় ওপরে আপনার পছন্দমতো ক্রিম ও ফল সাজিয়ে দিন। তৈরি হয়ে গেল ইতালিয়ান স্ট্রবেরি পান্না কোটা।