মাত্র ৪টি উপকরণে মজাদার রসমালাই

মাত্র ৪টি উপকরণে মজাদার রসমালাই
মাত্র ৪টি উপকরণে মজাদার রসমালাই
পানি একদম ঝরে গেলে ছানাটা মথে নিন হাত দিয়ে। ভালোভাবে কমপক্ষে ১০ মিনিট ধরে মথে নিবেন ছানা। এতে মিষ্টি নরম আর স্পঞ্জ হবে। মথা হয়ে গেলে একটু একটু নিয়ে হাতের তালুর সাহায্যে গোল করে নিন। এরপর একটি পাত্রে সিরা বানিয়ে  নিতে হবে।

মিষ্টি খেতে কে না পছন্দ করে। এক এক জনের পছন্দ এক এক রকম। মিষ্টির স্বাদ বলে দিবে মিষ্টি খেতে কেমন হয়েছে। এক্ষেত্রে দুধের তৈরি মিষ্টি যেমন ছানা, স্পঞ্জ মিষ্টি, রসমালাই ইত্যাদি। রসমালাই যেটি দুধ দিয়ে বানানো হয় খেতে খুবই দারুণ। এটি দুধে ডুবানো থাকে ছোট ছোট আকারে। যা কিনা রসমালাই নামেই পরিচিত। ঘরের ছোট বাচ্চা থেকে শুরু করে বড়রা ও খেতে পছন্দ করেন এই দুধের তৈরি রসমালাই।

মূলত সবাই মিষ্টি দোকান থেকেই কিনে খায়। কিন্তু কখনো কি ঘরে তৈরি করে খাওয়া হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে আজকের রেসিপিটি আপনার জন্য। খুব সহজেই ঘরে বানিয়ে ফেলুন মজাদার রসমালাই , তাও মাত্র ৪ টি উপকরণ দিয়ে।  

 

উপকরণ
 ছানা তৈরি করে নেওয়ার জন্য যা যা প্রয়োজন
১. দুধ ১ লিটার
২. লেবুর রস ২ টেবিল চামচ
৩. পানি ১ কাপ

 

চিনির সিরা তৈরি করার জন্য যা যা প্রয়োজন 
১. পানি ৮ কাপ
২. চিনি দেড় কাপ

 

বানানোর জন্য অন্যান্য উপকরণ যা লাগবে 
১. দুধ ১ লিটার
২. চিনি ১/৪ কাপ
৩. এলাচ গুঁড়ো আধা চা চামচ
৪. জাফরান দুধ ২ টেবিল চামচ


পদ্ধতি 

ছানা বানানোর জন্য প্রথমেই ১ লিটার দুধ নিয়ে জ্বাল দিয়ে নিন। দুধ যখন ফুটে উঠবে তখন এতে একটা মাঝারি সাইজের লেবুর রস দিয়ে নাড়তে থাকুন। যখন দেখবেন দুধটা ভালো ভাবে জমাট বেধে গেছে তখন নামিয়ে ছেকে নিন পানিটা। এর পর একটা পাতলা কাপর নিয়ে তাতে ছানা দিয়ে দিতে হবে এবং খুব ভাল করে ফোল্ড করে পানি ঝরিয়ে নিতে হবে।

পানি একদম ঝরে গেলে ছানাটা মথে নিন হাত দিয়ে। ভালোভাবে কমপক্ষে ১০ মিনিট ধরে মথে নিবেন ছানা।এতে মিষ্টি নরম আর স্পঞ্জ হবে। মথা হয়ে গেলে একটু একটু নিয়ে হাতের তালুর সাহায্যে গোল করে নিন।এরপর একটি পাত্রে সিরা বানিয়ে  নিতে হবে। চুকাই পাতিল দিয়ে তাতে পানি ও চিনি দিয়ে ১০ মিনিট ফুটিয়ে সিরা বানিয়ে নিন। এর পর তাতে বানানো মিষ্টি গুলো দিয়ে দিন। 

দম আস্তে দিয়ে ১৫ মিনিট ঢেকে রান্না করুন। যখন মিষ্টি ফুলে উঠবে তখন মিষ্টিগুলো চিনির সিরা থেকে তুলে চিনির পানি ঝরিয়ে নিন। এরপর ১ লিটার দুধকে জ্বালিয়ে হাফ লিটার করে নিন। দুধে সর পরলে সেই সরটা ও দিয়ে  নাড়তে থাকতে হবে। এরপরে চিনি, এলাচ গুঁড়ো এবং জাফরান দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। 

ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে তার মধ্যে সিরা থেকে তুলে রাখা মিষ্টিগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করুন।  হয়ে গেলো মাত্র ৪ টি উপকরণ দিয়ে রসমালাই। 

আপনি চাইলে এর উপর কিছু পেস্তা বাদাম ও কাজু বাদাম দিয়ে রসমালাই পরিবেশন করতে পারেন।