ঝটপট নাস্তায় মচমচে ফ্রেন্স ফ্রাই

ঝটপট নাস্তায় মচমচে ফ্রেন্স ফ্রাই
ছবি: সংগৃহীত
ফ্রেন্স ফ্রাই তৈরির জন্য প্রথমে আলুর খোসা ছাড়িয়ে নিন। পরে আলুগুলোকে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে পিস পিস করে কাটুন। ফুটন্ত পানিতে আলুর টুকরাগুলো এক থেকে দেড় মিনিট সিদ্ধ করে নিন।

ফ্রেন্স ফ্রাই বেশ জনপ্রিয় একটি খাবার। খাবারটি খুব স্বল্প সময়ে তৈরি যায়। ফলে বিকালের ঝটপট নাস্তায় এটি অনেকেই করে থাকেন৷ খাবারটি খেতেও খুব মজার। ছোট-বড় সবাই প্রায় এই খাবারটি খেতে বেশ পছন্দ করেন। আপনি চাইলে খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন এটি। চলুন তবে জেনে নেই কিভাবে তৈরি করবেন সুস্বাদু ফ্রেন্স ফ্রাই-

 

উপকরণ


১। আলু – ২টা (মাঝারি সাইজের)
২। ময়দা – ১ টেবিল চামচ
৩। গোলমরিচ গুঁড়ো – সামান্য পরিমাণ 
৪। লবণ – পরিমাণমত
৫। পানি – পরিমাণমত
৬। তেল –  ভাজার জন্য

 

প্রণালী


ফ্রেন্স ফ্রাই তৈরির জন্য প্রথমে আলুর খোসা ছাড়িয়ে নিন। পরে আলুগুলোকে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে পিস পিস করে কাটুন। ফুটন্ত পানিতে আলুর টুকরাগুলো এক থেকে দেড় মিনিট সিদ্ধ করে নিন। আলু হাল্কা সিদ্ধ হয়ে এলে ছেঁকে নিয়ে ঠাণ্ডা পানিতে ঢেলে এক মিনিট রেখে দিন।


এবার ঠাণ্ডা পানি থেকে ছেঁকে নেয়া আলুর সাথে ময়দা ও গোল মরিচ মিশিয়ে নিন। এরপর একটি প্যানে তেল ভাল করে গরম করে আলুর টুকরাগুলো ডুবো তেলে ছেড়ে দিন। বাদামী রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন।


ভাজার পর টিস্যু পেপারে রেখে বাড়তি তেল শুষে নিন। সবশেষে এতে একটু বিট লবণ ছিটিয়ে দিন।ব্যস তৈরি মজাদার ফ্রেন্স ফ্রাই। এবার গরম এবং মচমচে থাকতে থাকতে ঝটপট পরিবেশন করুন।