ঘরেই বানান রেস্তোরাঁর স্বাদে স্বাস্থ্যকর 'হালিম'

ঘরেই বানান রেস্তোরাঁর স্বাদে স্বাস্থ্যকর 'হালিম'
ঘরেই বানান রেস্তোরাঁর স্বাদে স্বাস্থ্যকর 'হালিম'
হালিম রান্নার জন্য প্রথমে মাংস ছোট ছোট টুকরা করে কেটে রান্না করে নিতে হবে। এরপর সব রকম ডাল একসঙ্গে মিশিয়ে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরে প্রেশার কুকারে ৫/৬ কাপ পানির সাথে ডাল গুলি দিয়ে, সব মসলা, লবণ, তেজপাতা দিয়ে সিদ্ধ করতে হবে।

হালিম অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। ইফতারে এর কদরও অনেক বেশি। ছোট-বড় সবাই হালিম খেতে বেশ পছন্দ করেন। আপনি চাইলে একদম স্বাস্থ্যকর উপায়ে ঘরেই বানাতে পারবেন। চলুন তবে দেখে নেই কিভাবে তৈরি করবেন সুস্বাদু হালিম-

 

 

উপকরণ

 

১। মাংস- ১ কেজি
২। ছোলার ডাল- আধা কাপ
৩। মসুর ডাল- আধা কাপ
৪। মুগ ডাল- আধা কাপ
৫। মাসকলাই ডাল- আধা কাপ
৬। মটর ডাল -আধা কাপ
৭। আদা বাটা- ২ টেবিল চামচ
৮। রসুন বাটা- ১ টেবিল চামচ
৯। ধনে গুঁড়া- ১ চা চামচ
১০। জিরা গুঁড়া- ১ চা চামচ
১১। পেয়াজ কুঁচি -২ কাপ
১২। পোলাওয়ের চাল- আধা কাপ
১৩। তেজপাতা-৩ টা
১৪। হলুদ ও মরিচ গুঁড়া- আধা চা চামচ করে
১৫। এলাচ/ দারুচিনি- ৫ টা করে
১৬। তেল ও ঘি- ১ কাপ করে
১৭। শুকনা মরিচ ভাজা- ৮টা
১৮। লেবুর রস -২ চা চামচ

 


প্রণালী


হালিম রান্নার জন্য প্রথমে মাংস ছোট ছোট টুকরা করে কেটে রান্না করে নিতে হবে। এরপর সব রকম ডাল একসঙ্গে মিশিয়ে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরে প্রেশার কুকারে ৫/৬ কাপ পানির সাথে ডাল গুলি দিয়ে, সব মসলা, লবণ, তেজপাতা দিয়ে সিদ্ধ করতে হবে। প্রয়োজন হলে পরিমাণ মত পানি দিতে হবে। 

 

এবার সিদ্ধ হয়ে গেলে রান্না করা মাংসের সঙ্গে মিশাতে হবে। আধা কাপ ঘি ২ ভাগের এক ভাগ ডালে মিশাতে হবে। ১ ভাগ রাখতে হবে উপরে দেয়ার জন্য। সব মিলানো হয়ে গেলে দেড় চা চামচ গরম মশলা উপরে ছিটিরে দিতে হবে।

 

হালিম ঘন হয়ে এলে নামিয়ে নিন।ব্যস তৈরি হয়ে গেল মজাদার হালিম। শেষে আদা কুচি, ধনেপাতা কুচি, লেবু, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।