ভিন্ন স্বাদে দশ পুরি

গাজর পুরি

রেসিপি - ১০

গাজর পুরি
সংগৃহীত
প্রথমে দুটি গাজর সেদ্ধ করে চটকে নিন।লঙ্কা, রসুন ও আদা বেটে নিন । এবার চটকে রাখা গাজরের সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া,  ও চাট মসলা দিয়ে দিতে হবে।

গাজর পুরি বেশ মজাদার একটি খাবার। ভিন্ন স্বাদের কিছু খেতে চাইলে গাজর পুরি করে নিতে পারেন। এটি খুব সহজে বাসায়ই বানাতে পারবেন৷এছাড়া অতিথি আপ্যায়নেও এটা বেশ উপযোগী। এবার তবে রেসিপিটা দেখে নেওয়া যাক-

 

উপকরণ

১। গাজর - ২ টি
২। ময়দা - ২ কাপ
৩। কাঁচা লঙ্কা - ৪টি
৪। রসুন - ২কোয়া
৫। আদা - ১/২ ইঞ্চি টুকরো
৭। পেঁয়াজ - ৪টি
৮। ধনেপাতা কুঁচি পরিমাণমত
৯। চাট মশলা
১০। লবণ - পরিমাণমত


প্রণালী

 

প্রথমে দুটি গাজর সেদ্ধ করে চটকে নিন।লঙ্কা, রসুন ও আদা বেটে নিন । এবার চটকে রাখা গাজরের সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া,  ও চাট মসলা দিয়ে দিতে হবে। হাত দিয়েই সবগুলো উপকরণ একসাথে মেখে নিয়ে একটি ভর্তা তৈরি করে নিতে হবে।

 

এবার ময়দা ছেঁকে নিয়ে পরিমাণমত ঘিয়ের ময়ান দিয়ে নুন ও মিশিয়ে নিন । ময়দা থেকে লেচি কেটে পুরু লুচির মতো বেলে নিন । ভেতরে গাজরের পুর দিয়ে দিন। তবে খেয়াল রাখবেন, পুর যেন বেড়িয়ে না যায়। এবার একটি প্যান নিয়ে তাতে সামান্য ঘি দিয়ে প্যানটিতে হেলিয়ে দুলিয়ে ঘি মেখে নিন। ভালোমত এপিঠ ও পিঠ ভেঁজে নিন ৷ ভাজা শেষে তেল ঝরিয়ে নিন। এবার টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করে নিন সুস্বাদু গাজর পুরি।