ভিন্ন স্বাদে দশ পুরি

আলু পুরি

রেসিপি- ০৬

আলু পুরি
আলু পুরি
চটকে নেওয়া আলুর সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া,  ও চাট মসলা দিয়ে দিতে হবে। হাত দিয়েই সবগুলো উপকরণ একসাথে মেখে নিয়ে একটি ভর্তা তৈরি করে নিতে হবে।

ডালপুরি বেশ পরিচিত একটি খাবার। বিকালে চায়ের সঙ্গে গরম গরম পুরি খেতে বেশ মজার৷ এটা বাসায় খুব সহজেই তৈরি করা সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন আলু পুরি।

 

 

উপকরণ

 

পুর তৈরির জন্য 

১।  সিদ্ধ করা আলু -১  কাপ

২। কাঁচামরিচ কুচি- ১ টেবিল চামচ

৩। ধনিয়াপাতা কুচি- ১ টেবিল চামচ

৪। পেঁয়াজ কুচি – ২ টেবিল চামচ

৫। হলুদ গুঁড়ো  -১  চিমটি

৬। চটপটির মসলা – ১ চামচ

৭। তেল পরিমানমতো ( ভাজার জন্য)

 

ডো তৈরির জন্য 

১। আটা -২ কাপ

২। লবণ  -স্বাদমতো

৩। বেকিং পাউডার  – চামচ

৪। পানি  পরিমাণমতো

৫। তেল- ২টেবিল চামচ   

 

 

প্রণালী

 

প্রথমে ডো তৈরির জন্য একটি পাত্রে আটা, বেকিং পাউডার, স্বাদমতো লবণ ও তেল দিয়ে দিয়ে ডো তৈরি করে নিতে হবে। এখন সবগুলো উপকরণ হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মিশানো হয়ে গেলে অল্প অল্প করে পানি দিয়ে একটি ডো তৈরি করে নিতে হবে। ডো টাকে আধা ঘন্টার জন্য ঢেকে রেখে দিন।

 

এবার পুর তৈরির জন্য আলু সেদ্ধ করে একটি পাত্রে আলু চটকে নিন। এই চটকে নেওয়া আলুর সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া,  ও চাট মসলা দিয়ে দিতে হবে। হাত দিয়েই সবগুলো উপকরণ একসাথে মেখে নিয়ে একটি ভর্তা তৈরি করে নিতে হবে।

 

তারপর আধাঘন্টা আগে তৈরি করে রাখা ডো টাকে সমান ভাগে ভাগ করে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। এখন একটি বল নিয়ে প্রথমে ছোট্ট একটি রুটি বেলে নিতে হবে। তারপরে এই রুটির মাঝ বরাবর তৈরি করে রাখা আলু পুর দিয়ে দিতে হবে। এখন চারপাশ থেকে রুটি  নিয়ে মুখ বন্ধ করে দিয়ে আবার ছোট বল তৈরি করে নিতে হবে। বল তৈরি করা হয়ে গেলে যে পাশ থেকে মুখটা বন্ধ করা হয়েছে ঐ পাশটি নিচের দিকে দিয়ে বলটাকে রেখে দিতে হবে। এবার বলগুলো বেলে নিতে হবে।

 

এবার একটি প্যানে নিয়ে তেল গরম করে নিন। ডুবো তেলে পুরিগুলো এপাশ ওপাশ করে ভেজে নিন। ভাজা শেষে সেগুলো থেকে তেল ঝরিয়ে নিন। ব্যস, তৈরি মজাদার আলু পুরি। টমেটো সস কিংবা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করে নিন সুস্বাদু আলু পুরি।