কাঠের আসবাবের যত্ন

কাঠের আসবাবের যত্ন
কাঠের আসবাবের যত্ন
কাঠের ফার্নিচারের ওপর সরাসরি গরম এবং ঠান্ডা কোনো দ্রব্য রাখলে দাগ পড়ে যেতে পারে, যা পরবর্তী সময়ে পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। কাঠের আসবাব বিশেষ করে টেবিলে কিছু রাখার জন্য ম্যাট ব্যবহার করুন। এতে আসবাবের টেকসই ক্ষমতাও বাড়ে। এমনকি কাঠের আসবাবের ওপর টেবিল ল্যাম্প রাখার সময় এর নিচে টেবিল ম্যাট ব্যবহার করুন।

অতিপ্রাচীনকাল থেকেই এদেশের মানুষের কাছে আসবাবপত্র বেশ গুরুত্বপূর্ণ এক জিনিস। সময়ের সাথে এর গুরুত্ব ও চাহিদা উভয়ই বেড়ে গিয়েছে। এক সময় কেবল কাঠের আসবাব থাকলেও, দেশের বাজারে এখন আছে নানারকম উপাদান দিয়ে তৈরি আসবাব। রট আয়রন, ফাইবার এ রকম নানাকিছুর ফার্নিচার তৈরি হচ্ছে এখন। তবু কমেনি বহু পুরনো সেই কাঠের ফার্নিচারের চাহিদা। বরং এখনও রয়ে গেছে আগের মতোই। কাঠের আসবাবের যত্ন নিয়ে ভাবতে হয় বিশেষভাবে। দীর্ঘদিন আসবাবপত্র ব্যবহার করতে চাইলে এর যতœ নিতে হবে নিয়মিত। ঘরোয়া উপায়ে কীভাবে নিতে পারেন কাঠের আসবাবের যত্ন।


১। প্রতিদিন নিয়ম করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন পুরো আসবাবটি। এতে একই সাথে আপনার ঘরের সৌন্দর্য ও বাড়বে।


২। আসবাব যথাসম্ভব রোদ থেকে দূরে রাখুন। কাঠের আসবাব রোদের তীব্র তাপে ক্ষতিগ্রস্ত হতে পারে। রোদে যেমন রাখা যাবে না কাঠের আসবাব, তেমনি স্যাঁতসেঁতে জায়গাতেও রাখা যাবে না। পরিপূর্ণভাবে যেসব স্থান পরিষ্কার নয়, সেসব স্থানে আসবাব দীর্ঘদিন ভালো থাকে না। তাই এসব ব্যাপারে সচেতন হতে হবে।


৩। সপ্তাহে একদিন শ্যাম্পু পানিতে কাপড় ভিজিয়ে, ভালো করে নিংড়ে মুছে নিন আসবাবের বাইরের অংশ। সঙ্গে সঙ্গেই মুছে নিন পরিষ্কার শুকনো কাপড় দিয়ে। খেয়াল রাখবেন, আসবাব যেন ভেজা না থাকে।


৪। কাঠের ফার্নিচারের ওপর সরাসরি গরম এবং ঠান্ডা কোনো দ্রব্য রাখলে দাগ পড়ে যেতে পারে, যা পরবর্তী সময়ে পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। কাঠের আসবাব বিশেষ করে টেবিলে কিছু রাখার জন্য ম্যাট ব্যবহার করুন। এতে আসবাবের টেকসই ক্ষমতাও বাড়ে। এমনকি কাঠের আসবাবের ওপর টেবিল ল্যাম্প রাখার সময় এর নিচে টেবিল ম্যাট ব্যবহার করুন। 


৫। তিন মাস পরপর মোম এবং তেল দিয়ে আসবাব মুছে নিলে তা হয়ে উঠবে বেশ চকচকে এবং আকর্ষণীয় লাগবে। 


৬। কাঠের আসবাব থেকে তীক্ষè যে-কোনো কিছু দূরে রাখুন। কেননা এ ধরনের বস্তু যে দাগ তৈরি করবে, তা দেখতে ভালো লাগবে না। এতে অনেক ক্ষেত্রে দুর্ঘটনাও কমান যায়।


৭। দুটি টি ব্যাগ এককাপ গরম পানিতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর সে পানিতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে নিয়ে তা দিয়ে পুরো আসবাব মুছে নিন। এতে কাঠের আসবাবে চলে আসবে নতুন ভাব। এছাড়াও কাঠের আসবাবের ওপর থেকে পানির দাগ তুলে নেওয়ার জন্য টুথপেস্ট লাগিয়ে নিন দাগের ওপর। কিছুক্ষণ রেখে ঘষে তুলে নিন। দাগ দূর হয়ে যাবে সহজেই। 


৮। টেবিলে কালির দাগ পড়লে এক চামচ বেকিং সোডা এবং এক চামচ পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। দাগের ওপর লাগিয়ে অপেক্ষা করুন। কিছুক্ষণ পর পরিষ্কার করে নিন।