নারায়ণগঞ্জে 'ফিলিং স্টেশন' চালাচ্ছে নারীরা

নারায়ণগঞ্জে 'ফিলিং স্টেশন' চালাচ্ছে নারীরা
ছবি: সংগৃহীত
তেল দেওয়া, টাকা নেওয়াসহ সকল কাজই করেন নারীরা। দিনের বেলায় দুই শিফটে পাঁচ জন নারী কাজ করেন এখানে। বাংলাদেশের কোথাও নারীদের এ পেশায় কাজ করতে সচরাচর দেখা মেলে না।

বাংলাদেশের প্রেক্ষাপটে পুরো একটি ফিলিং স্টেশন চালাচ্ছে নারী কর্মী। ব্যাপারটা অবিশ্বাস্য হলেও এমনটিই হচ্ছে নারায়ণগঞ্জে। নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত প্লানা ফিলিং স্টেশনে ডে শিফটে কাজ করা সকলেই নারী।


তেল দেওয়া, টাকা নেওয়াসহ সকল কাজই করেন নারীরা। দিনের বেলায় দুই শিফটে পাঁচ জন নারী কাজ করেন এখানে। বাংলাদেশের কোথাও নারীদের এ পেশায় কাজ করতে সচরাচর দেখা মেলে না। তবে কাজটি খুব সুবিধাজনক বলেই দাবি করেছেন এখানকার কর্মীরা। 


এখানকার কর্মীরা কখনোও সকাল ৬টা থেকে দুপুর ২টা আবার কখনো ২টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করেন । এই কাজটি বেশ সুবিধাজনকভাবেই করছেন তারা এবং কাজটি তাদের স্বাবলম্বী করেছে। অনেকেই পরিবারের হাল ধরতে পারছেন অনেকেই আবার পাশাপাশি  সন্তানকেও পড়াশোনা করাচ্ছেন এই আয় থেকে। ছোট বাচ্চা  একা রেখে কাজে যাওয়া সম্ভব নয় । কেউ আবার এখন সন্তান সাথে নিয়ে ফিলিং স্টেশনে কাজ করেন । তাই এই কাজ নিয়ে অনেকটাই সন্তুষ্ট তারা। 


এখানে কাজ করতে গিয়ে অনেক তিক্ত অভিজ্ঞতাও হয়েছে তাদের। কিন্তু কিছু মানুষ কটূক্তিও করলেও এসব আমলে না নিয়ে  ভালোভাবেই তারা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন।