করোনার পর স্কুলে ফিরবে না ১ কোটিরও বেশী মেয়ে

Audrey Azoulay
ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজুলে
অনেক দেশে করোনায় স্কুল বন্ধের কারণে দুর্ভাগ্যক্রমে এই ক্ষতি হচ্ছে। আমাদের অনুমান, সারা বিশ্বে ১ কোটি ১০ লাখ মেয়ে স্কুলে ফিরতে পারবে না।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ১ কোটিরও বেশী মেয়ে শিক্ষার্থী স্কুলে ফিরতে পারবে না।এমন ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা করছে ইউনেস্কো। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোর প্রধান অড্রে আজুলে এই আশঙ্কার কথা প্রকাশ করেন। অড্রে আজুলে গতকাল বৃহস্পতিবার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো সফরকালে এসব কথা বলেন।

 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, অড্রে আজুলে দুঃখ প্রকাশ করে বলেন, অনেক দেশে করোনায় স্কুল বন্ধের কারণে দুর্ভাগ্যক্রমে এই ক্ষতি হচ্ছে। আমাদের অনুমান, সারা বিশ্বে ১ কোটি ১০ লাখ মেয়ে স্কুলে ফিরতে পারবে না।

 

অড্রে আজুলে কঙ্গোর রাজধানী কিনসাসার একটি হাইস্কুল পরিদর্শন করেন। দেশটিতে দিন কয়েক আগে ২০২০-২১ স্কুল শিক্ষাবর্ষ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে সচেতনতামূলক প্রচার কার্যক্রম শুরু করার কথা জানিয়েছেন তিনি।

মিসেস অড্রে বলেন, দুর্ভাগ্যক্রমে মেয়েদের জন্য শিক্ষা এখনো খুব অসম রয়ে গেছে। মেয়েদের স্কুলে পড়াশোনার সুযোগের বিষয়টি ইউনেসকোর একটি অগ্রাধিকার বলে উল্লেখ করেন সংস্থাটির প্রধান।

করোনা ভাইরাসের মহামারি শুরু হলে সারা বিশ্বের বিভিন্ন দেশে জারি করা হয় লকডাউন। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান। তবে সাম্প্রতিক সময়ে কিছু কিছু দেশে করোনার প্রকোপ তুলনামূলকভাবে কমে আসায় সতর্কতার সঙ্গে স্কুল খুলে দেওয়া হচ্ছে।