২৭০ কোটি ডলার অনুদান দিলেন জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী

২৭০ কোটি ডলার অনুদান দিলেন জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী
ছবি: সংগৃহীত
২০২০ সালের জুলাই থেকে তিনি  বড় অংকের অনুদান দেওয়া শুরু করেন। সবমিলিয়ে এ যাবত ৮৫০ কোটি ডলার অনুদান দিয়েছেন তিনি। অনুদান পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে অ্যালভিন এইলি আমেরিকান ড্যান্স থিয়েটার থেকে শুরু করে বর্ণ বৈষম্য নিরসনে কাজ করা বেশ কিছু তহবিল আছে।

বিশ্বের সেরা ধনীদের তালিকায় অন্যতম একজন অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোস।  তার প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট। তাদের বিচ্ছেদ হওয়ার পর ৪ শতাংশ শেয়ারের মালিকানা পান ম্যাকেঞ্জি স্কট। তবে এ থেকে সম্পদের পাহাড় না গড়ে একের পর এক অনুদান দিয়ে বিশ্বজুড়ে প্রশংসা কুড়োচ্ছেন তিনি। সম্প্রতি আবারও ২৭০ কোটি ডলার অনুদান দিয়ে ম্যাকেঞ্জি স্কট  আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে এসেছেন এই নারী। 


জানা যায়, ২০২০ সালের জুলাই থেকে তিনি  বড় অংকের অনুদান দেওয়া শুরু করেন। সবমিলিয়ে এ যাবত ৮৫০ কোটি ডলার অনুদান দিয়েছেন তিনি। অনুদান পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে অ্যালভিন এইলি আমেরিকান ড্যান্স থিয়েটার থেকে শুরু করে বর্ণ বৈষম্য নিরসনে কাজ করা বেশ কিছু তহবিল আছে। এছাড়াও এ অনুদান পেয়েছে সাংবাদিকতার উন্নয়নে জড়িত কিছু  সংস্থাও।


সম্প্রতি ২৭০ কোটি ডলারের এই অনুদান প্রসঙ্গে  ম্যাকেঞ্জি তার পোস্টে লিখেছেন, 'বর্তমান বিশ্ব যেসব অসম ব্যবস্থায় চলছে তা পরিবর্তনে আমি ও ড্যানসহ একদল গবেষক, ব্যবস্থাপক ও পরামর্শক এই বিপুল অনুদানের সিদ্ধান্ত নিয়েছি।মুষ্টিমেয় কিছু মানুষের হাতে সম্পদ সীমিত না থাকলে বিশ্ব আরও সুন্দর হতে পারতো। ধনীদের চাইতে সাধারণ মানুষের উদ্ভাবিত সমাধান ও তার প্রয়োগই পারে তেমন বিশ্ব গড়তে।'