টেস্ট মর্যাদা পাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল!

টেস্ট মর্যাদা পাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল!
ছবি: সংগৃহীত
ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এক ভার্চুয়াল বোর্ড সভায় এমন সিদ্ধান্ত জানান আইসিসি।  

'ক্রিকেট' বাঙালীর আবেগের নাম। তাই ক্রিকেটকে ঘিরে বাঙালির আগ্রহের অন্ত নেই। বাংলাদেশ ক্রিকেটের জাতীয় দলের ছেলেরা ৩ ফরম্যাটে খেলার সুযোগ পেলেও নারী দল ছিল একটু পিছিয়ে, এতদিন শুধুমাত্র  ওয়ানডে ও টি-টোয়েন্টিই খেলেছেন তারা। এবার টেস্টের খাতায়ও নাম উঠতে যাচ্ছে নারী ক্রিকেট দলের। 


 টেস্ট খেলার জন্য তাদের অপেক্ষার পালা শেষের দিকে।  ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এক ভার্চুয়াল বোর্ড সভায় এমন সিদ্ধান্ত জানান আইসিসি।  


এখন পর্যন্ত সর্বমোট ১০ নারী দল আইসিসির টেস্ট স্বীকৃতি পেয়েছে। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।


বাংলাদেশের পাশাপাশি টেস্ট দেওয়া হয়েছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী দলকেও। শুধু তাই নয় ২০২২ সালে কমনওয়েলথ গেমসের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আন্তর্জাতিক ক্রিকেটের স্বীকৃতিও দিয়েছে আইসিসি। 


টেস্ট স্ট্যাটাস পাওয়ায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল। এক অভিনন্দন বার্তায় বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান তিনি।