ঘরের বাইরে ও ভেতরে পরিষ্কার করবেন যেভাবে 

ঘরের বাইরে ও ভেতরে পরিষ্কার করবেন যেভাবে 
ঘরের বাইরে ও ভেতরে পরিষ্কার করবেন যেভাবে 
প্রায় সবাই ই রান্না ঘরে বা ডাইনিং এ মাংস কাটা বাছা করে থাকেন। সেক্ষেত্রে আগে একটি পাটি বা প্লাস্টিকের শিট বিছিয়ে নিলে নোংরা কম হবে।

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকটি দিন। তাই শেষ মূহুর্তে চলছে সবার ঈদের প্রস্তুতি। কোরবানি ঈদ মানেই পশু কোরবানি দেওয়া। প্রায় সবাই ই চেষ্টা করেন কোরবানি দিতে। কোরবানি দেওয়ার কারণে সবার আনন্দ-ই বেড়ে যায় দ্বিগুণ। কিন্তু কোরবানি দিলেই কি কাজ শেষ? না কাজ শেষ না। কোরবানি করার পর খেয়াল রাখতে হবে পরিষ্কার -পরিচ্ছন্নতার বিষয় গুলো। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে কোরবানির পর ঘরের বাইরে ও ভেতরে পরিষ্কার পরবেন।


 

ঘরের বাইরে পরিষ্কার করার উপায়


১)  ঘরের বাইরে যেখানে কোরবানি দেওয়া হবে সেইখানে প্রচুর পরিমাণের পানি দিয়ে ঝাড়ু দ্বারা পরিষ্কার করতে হবে। 

২) পানি গরম করে তাতে অ্যান্টিসেপটিক লিকুইয়েড (ডেটল, স্যাভলন, ব্লিচিং পাউডার ইত্যাদি) যেকোনো কিছু মিশিয়ে পরিষ্কার করতে হবে।

৩) পশুর মলমূত্র, রক্ত, আবর্জনা খোলা স্থানে না ফেলে গর্ত করে মাটি চাপা দিতে হবে বা পুড়িয়ে ফেলতে হবে।
৪) কোরবানি পর পাটি যেখানে জবাই করার পর পশুর মাংস রাখা হয় সেটি পুড়িয়ে ফেলতে হবে। তা নাহলে সেখান থেকে পরে মশার জন্ম হতে পারে।

৫) কোরবানি করার পর পশুর নাড়ি ভুঁড়ি যেখানে সেখানে না ফেলে মাটিতে গর্ত করে মাটি চাপা দিতে হবে। না হলে দুর্গন্ধ ছড়াতে পারে।


ঘরের ভেতর পরিষ্কার করার উপায়


১) প্রায় সবাই ই রান্না ঘরে বা ডাইনিং এ মাংস কাটা বাছা করে থাকেন। সেক্ষেত্রে আগে একটি পাটি বা প্লাস্টিকের শিট বিছিয়ে নিলে নোংরা কম হবে।
২) মাংস কাটা হয়ে গেলে প্লাস্টিক উঠিয়ে সেখানে ডিটারজেন্ট দিয়ে হালকা গরম দিয়ে ভালো মতন পরিষ্কার করে নিন। এতে দুর্গন্ধ থাকবে না।


যেহেতু করোনার প্রকোপ চলছে তাই স্বাস্থ্যবিধি মেনেই কোরবানির আয়োজন করবেন।