রান্না খাবারে পোড়া গন্ধ, রয়েছে সমাধান 

রান্না খাবারে পোড়া গন্ধ, রয়েছে সমাধান 
রান্না খাবারে পোড়া গন্ধ, রয়েছে সমাধান 
অন্যদিকে মন দিতে গিয়ে পুড়ে গেলো তো সাধের  মাংস রান্না। এমন অবস্থায় সবাই কম বেশি মন খারাপ করে। কিন্তু সেটি না করে করতে হবে কাজের কাজ। যা করলে রান্না নষ্ট হবে না। প্রথমে চামচের সাহায্যে মাংসগুলো তুলে নেবেন। এরপর অন্য একটি পাত্র নিন। তাতে পেঁয়াজ দিয়ে ভালো করে মাংস কষিয়ে নিন। পেঁয়াজ যেন ভালোভাবে ভাজা হয় সেদিকে খেয়াল রাখবেন। পেঁয়াজের সুন্দর গন্ধে দূর হবে মাংসের পোড়া গন্ধ।

বাড়িতে অতিথি আসবেন বা বিশেষ মানুষটির জন্যে যত্ন করে রান্না করেছেন। কিন্তু সেই রান্নায় বাধ সাধল পোড়া গন্ধ।

 

রাঁধতে গিয়ে পুড়িয়ে ফেলা খুবই সাধারণ একটি ঘটনা। যতই বড়ই পাকা রাঁধুনি হোন না কেন আপনি, এমন ঘটনা কিন্তু ঘটতেই পারে। এর বড় কারণ হতে পারে রান্নার সময় অন্যকিছু ভাবা বা রান্না চাপিয়ে অন্য কোন কাজে ব্যস্ত হয়ে যাওয়া। কষ্টের সাধের মজার রান্না পুড়ে গেলে সেই খাবার কি ফেলে দেন? তাহলে তো আপনি  অনেকখানি সময় ও খাবার দুটোই নষ্ট করছেন। কিন্তু  খাবারের পোড়া লেগে গেলে তা আর খাওয়ার উপযোগী থাকে না। 

 

তাহলে? সহজ ভাবেই বলা যায়, খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে পারলে আর তা ফেলে দিতে হবে না। কিন্তু তার জন্য রয়েছে বেশ কয়েকটি উপায়। যা থেকে সহজেই এই সমস্যার সমাধান করতে পারবেন আপনি। আর অতিথি বুঝতেও পারবে না সেকথা। এতে খাবার ও নষ্ট হবে না এবং খাবারে পোড়া দূর গন্ধ ও থাকবে না। 

 

 


মাংস পুড়ে গেলে

বেশ  ভালো করে মশলা কষিয়ে রান্না করছিলেন সাধের মাংস ভুনা। হায়! হায়! এরপর কি হল, অন্যদিকে মন দিতে গিয়ে পুড়ে গেলো তো সাধের  মাংস রান্না। এমন অবস্থায় সবাই কম বেশি মন খারাপ করে। কিন্তু সেটি না করে করতে হবে কাজের কাজ। যা করলে রান্না নষ্ট হবে না। 
প্রথমে চামচের সাহায্যে মাংসগুলো তুলে নেবেন। এরপর অন্য একটি পাত্র নিন। তাতে পেঁয়াজ দিয়ে ভালো করে মাংস কষিয়ে নিন। পেঁয়াজ যেন ভালোভাবে ভাজা হয় সেদিকে খেয়াল রাখবেন। পেঁয়াজের সুন্দর গন্ধে দূর হবে মাংসের পোড়া গন্ধ। চাইলে ঝোলও করতে পারেন।

 

ঝোল পুড়ে গেলে

অনেক সময় কিন্তু মাছ বা মাংসের ঝোল পুড়ে যায়। হয়তো চুলায় বসিয়ে অন্য কাজে গেছেন, কিন্তু ঝোল আগেভাগেই ধরে গেল। এমনটা হলে প্রথমে একটি কাজ করতে হবে। প্রথমে মাছ বা মাংস যা রান্না করতে নিয়েছিলেন, সেগুলো আগে আলাদা করে তুলে নিন। এবার ঝোলের সঙ্গে যোগ করুন কয়েক টুকরো মিষ্টি কুমড়ো। কুমড়ো সেদ্ধ হলে সেগুলো তুলে নিন। এতে খাবারের পোড়া গন্ধ সহজেই দূর হবে। এক্ষেত্রে আপনি চাইলে কুমড়োর বদলে আলু ও ব্যবহার করতে পারবেন।

 

ভাত পুড়ে গেলে

অনেকেই হয়তো বসা ভাত রান্না করেন। ভাতের পুষ্টি সঠিকভাবে পেতে এভাবে রান্না করাই শ্রেয়। মাড় ফেলে ভাত রান্না করার কারণে ভাতে থাকা বেশিরভাগ পুষ্টি মাড়ের সঙ্গে চলে যায়। তাই অনেকে বসা ভাত রান্না করে থাকে। বসা ভাত রাঁধতে গিয়ে অনেকে পুড়িয়ে ফেলেন। হাঁড়ির নিচের দিকে ভাত ধরে যেতে পারে।

 এসময় খুন্তি দিয়ে ভাত বারবার নাড়া যাবে না। এতে করে পুরো ভাতে পোড়া গন্ধ ছড়িয়ে যাবে। প্রথমে চুলা বন্ধ করে দিন। এরপর উপরের দিকের ভাতগুলো অন্য হাঁড়িতে তুলে রাখুন। ভাত থেকে পোড়া গন্ধ সহজে দূর করা যায় না বললেই চলে। এক্ষেত্রে আপনি ভাতের উপর কয়েক টুকরো পাউরুটি রেখে দিতে পারেন। এবার হাঁড়িটি আবার অল্প আঁচে চুলায় বসিয়ে দিতে হবে।। পাউরুটির টুকরাগুলো ভাতের পোড়া গন্ধ শুঁষে নেবে সব। তবে চুলার আঁচ বাড়াবেন না।   


তবে সব শেষে এটা মাথায় রাখা জরুরি যে, কোনও খাবার যদি পুড়ে যায় তাহলে  সবার আগে প্রয়োজন সেই পাত্রটি পরিবর্তন করা।