বর্ষায় সুতি কাপড়ে ফাঙ্গাস জমছে? 

বর্ষায় সুতি কাপড়ে ফাঙ্গাস জমছে? 
বর্ষায় সুতি কাপড়ে ফাঙ্গাস জমছে? 
কাপড়ে ফাঙ্গাস পড়লে লেবুর রসের সাথে  লবণ মিশিয়ে পেস্ট তৈরি করে কাপড়ে ঘষলে ফাঙ্গাস দূর হয়। কাপড় কিছুক্ষণ এই মিশ্রণে ডুবিয়ে রেখে অপেক্ষা করুন, এরপর ধুয়ে শুকিয়ে নিন। প্রাকৃতিক উপায়ে কাপড়ের জীবাণু বা ফাঙ্গাস দূর করতে ব্যবহার করতে পারেন বোরাক্স।

বর্ষার এই মৌসুমে জামা কাপড় নিয়ে বড়ই মুশকিলের মধ্যে পড়তে হয়। ভেজা কাপড় শুকানো একরকম ঝামেলার কাজ। আবার একটু কাপড় পরিষ্কারে একটু হেরফের হলেই কাপড়ে জমতে শুরু করে ফাঙ্গাস।  এই ফাঙ্গাস দুর করা একটা ঝক্কির কাজ। ফাঙ্গাস থেকে বাঁচার মোক্ষম উপায় কাপড় নিয়মিত ধুয়ে শুকিয়ে গুছিয়ে রাখা। কিন্তু তাতে একটু কমতি থাকলে তো ফাঙ্গাসের ঝামেলা পোহাতেই হবে৷ এক্ষেত্রে কাপড়ে ফাঙ্গাস হলে তা দূর করারও উপায় তো কিছু আছেই৷ আসুন তবে জেনে নি কি সেই উপায়। 

 

প্রথমত কাপড় ব্যবহারের পর কুঁচকে না রেখে মেলে রাখুন। রোদে শুকিয়ে নিন। রোদ না থাকলেও ফ্যানের নিচে বা খোলা স্থানে মেলে রাখুন। কাপড়ের ভাঁজে সিলিকা জেল রাখতে পারেন। এটা আর্দ্রতা শুষে নেয় এবং কাপড়ে ফাঙ্গাস পড়তে দেয় না। 

 

কাপড়ে ফাঙ্গাস পড়লে লেবুর রসের সাথে  লবণ মিশিয়ে পেস্ট তৈরি করে কাপড়ে ঘষলে ফাঙ্গাস দূর হয়। কাপড় কিছুক্ষণ এই মিশ্রণে ডুবিয়ে রেখে অপেক্ষা করুন, এরপর ধুয়ে শুকিয়ে নিন। প্রাকৃতিক উপায়ে কাপড়ের জীবাণু বা ফাঙ্গাস দূর করতে ব্যবহার করতে পারেন বোরাক্স। এক্ষেত্রে বোরাক্সের মোড়কে লেখা নিয়মাবলী পড়ে পানির সঙ্গে বোরাক্স মিশিয়ে তা দিয়ে কাপড় ধুয়ে নিন। 

 

কাপড়ের ফাঙ্গাস দূর করতে ভিনেগারও দারুণ কাজ করে। ৩/৪ কাপ সাদা ভিনিগার ডিটারজেন্টের সঙ্গে মিশিয়ে তাতে কাপড় ডুবিয়ে রাখুন, এতে কাপড়ের ছত্রাকসহ ময়লা ও দুর্গন্ধ সহজেই দূর হবে। 

 

এছাড়াও গরম পানি দিয়ে কাপড় ধুলে ফাঙ্গাস দূর হয়। এমনকি কাপড়ের ছত্রাক দূর করতে নিমগাছের বাকল ও পাতা আলমারি ও কাপড়ের মাঝে রেখে দিতে পারেন। এতে ছত্রাক বা ফাঙ্গাস পড়ার সম্ভাবনা কমে।