লকডাউনে মন ভালো রাখুন

লকডাউনে মন ভালো রাখুন
লকডাউনে মন ভালো রাখুন
গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এসময় নিজের মনকে ইতিবাচক ভাবনায় আচ্ছন্ন রাখার চেষ্টা করুন৷ অনেকের ডায়েরি লেখার অভ্যাস আছে। তারা নিয়মিত নিজের ভালোলাগা, খারাপ লাগা অনুভূতি লিখে রাখতে পারেন।

লকডাউনে সবথেকে বড় চাপ পড়ে মানসিক পরিস্থিতির উপর। কারণ জীবনের প্রায় অধিকাংশ উদযাপনের ক্ষেত্র প্রায় বন্ধ বললেই চলে। এমন পরিস্থিতিতে মানসিকভাবে শক্ত থাকা, আনন্দে থাকা অত্যন্ত জরুরি।  তার জন্য নিজের সারাদিনের রুটিন ব্যস্ততায় রাখুন আনন্দদায়ক কোন কাজে। এক্ষেত্রে:

 

 

 

নিয়ম করে সকালবেলায় নির্দিষ্ট সময় ধরে ব্যায়াম করুন। এতে শরীরের অক্সিজেন ঘাটতি পূরণ হয় এবং দুশ্চিন্তা কমে যায়। 

 

 

সুন্দর কোন গল্পের বই পড়ে সময় কাটাতে পারেন৷ ভালো কোন সিনেমা, সিরিজ বা নাটক দেখতে পারেন। গান শুনতে পারেন। 

 

 

যারা নানারকম প্রতিভার অধিকারী যেমন ছবি আঁকা, নাচ, হাতের কাজ ইত্যাদিতে পারদর্শী তারা কিছুটা সময় এসবের পেছনেও ব্যয় করতে পারেন। বাড়ীর ছাদ বা বারান্দায় গাছ লাগাতে পারেন৷ 

 

 

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এসময় নিজের মনকে ইতিবাচক ভাবনায় আচ্ছন্ন রাখার চেষ্টা করুন৷ অনেকের ডায়েরি লেখার অভ্যাস আছে। তারা নিয়মিত নিজের ভালোলাগা, খারাপ লাগা অনুভূতি লিখে রাখতে পারেন।