শসার উপকারিতা

শসার উপকারিতা
শসার উপকারিতা
শসায় থাকা স্টেরল নামক উপাদান  কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে সহজেই কোলেস্টেরল সমস্যা থেকে মুক্তি মেলে।এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। তাই নিয়মিত শসা খেলে অনেক উপকার পাবেন। 

শসা অতি পরিচিত একটি সবজি৷ এর রয়েছে নানা গুণাগুণ। স্বাস্থ্যের জন্য এটা বেশ উপকারি। এটি ভেষজগুণসম্পন্ন।ত্বকের যত্নে, পরিপাকতন্ত্র সুস্থ রাখতে, অতিরিক্ত মেদ ঝরাতে এবং শরীর সুস্থ রাখতে শসার কোন বিকল্প নেই।


শসায় থাকা স্টেরল নামক উপাদান কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে সহজেই কোলেস্টেরল সমস্যা থেকে মুক্তি মেলে।এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। তাই নিয়মিত শসা খেলে অনেক উপকার পাবেন। 


শসার প্রায় ৯৫ শতাংশই পানি। শরীরে পানির ঘাটতি মেটাতে শসা গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত শসা খেলে শরীরে পানিশূন্যতা হয় না।শসা ত্বককে সুন্দর ও সতেজ করতে সহায়তা করে।শসায় থাকা ভিটামিন বি ওয়ান, ভিটামিন বি ফাইভ এবং ভিটামিন বি সেভেন উদ্বেগ ও মানসিক চাপ কমাতে সাহায্য করে।


শসায় থাকা পানি আমাদের দেহের বর্জ্য ও বিষাক্ত পদার্থ অপসারণে কার্যকর ভূমিকা রাখে। এটা আমাদের কিডনি সমস্যা থেকেও রক্ষা করে এবং নিয়মিত শসা খেলে কিডনিতে হওয়া পাথরও গলে যায়।


ওজন কমাতে শসা গুরুত্বপূর্ণ। শসায় প্রচুর পরিমাণে পানি রয়েছে। এই পানি হজমে সহায়তা করে। পাশাপাশি ওজনও কমায়।তাই যারা ওজন সমস্যায় ভুগছেন এবং ওজন কমাতে চান তারা বেশি বেশি করে শসা খান। নিয়মিত শসা কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়। তাই সুস্থ থাকতে নিয়মিত শসা খেতে পারেন৷