পানিশূন্যতা রোধে যা খাবেন

পানিশূন্যতা রোধে যা খাবেন
পানিশূন্যতা রোধে যা খাবেন
তরমুজে প্রায় ৯০ শতাংশই পানি। তীব্র গরমে তরমুজ আপনাকে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা থেকে রক্ষা করবে।এছাড়াও তরমুজে আরও পাবেন ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট।

চলছে রমজান মাস। প্রচণ্ড গরমে সারাদিন রোজা রাখার কারণে শরীর অনেকে ক্লান্ত হয়ে যায়। গরমে খুব সাধারণ একটি সমস্যা ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। চৈত্র-বৈশাখের এই দিনগুলোতে এই সমস্যার মুখোমুখি হতে হয় অনেককেই। গরমে আপনার পানির চাহিদা পূরণ করতে পারে এমন কিছু খাবার আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় যোগ করতে পারেন। যেগুলো আপনার শরীরের পানিশূন্যতা রোধে সাহায্য করবে।

 

 

তরমুজ 


তরমুজে প্রায় ৯০ শতাংশই পানি। তীব্র গরমে তরমুজ আপনাকে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা থেকে রক্ষা করবে।এছাড়াও তরমুজে আরও পাবেন ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট। যা আপনার শরীরের জন্য ভীষণ উপকারী।

 

শসা


শসার প্রায় ৯৫ শতাংশই পানি৷ প্রচণ্ড গরমের তাপদাহে শরীর ঠান্ডা রাখতে শসা গুরুত্বপূর্ণ। এছাড়া ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম পাওয়া যায় শসা থেকে। তাই গরমে শরীরকে সতেজ রাখতে বেশি করে শসা খাবেন। 

 

কমলা


গরমের অতিরিক্ত তাপদাহে শরীর থেকে পটাশিয়াম বেরিয়ে যায়। দেখা দেয় নানা সমস্যা। কমলায় প্রায় ৮৮ শতাংশ পানি রয়েছে। যা পানিশূন্যতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও  কমলায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ফাইবার এবং ক্যালসিয়াম।