মেজাজ নিয়ন্ত্রণে রাখতে পারে যেসব খাবার !

মেজাজ নিয়ন্ত্রণে রাখতে পারে যেসব খাবার
ছবি: সংগৃহীত
হলুদে যেসব উপাদান রয়েছে তা রাগ ও হতাশা কমাতে সাহায্য করে। হলুদ খাওয়ার ফলে সুখী হরমোনগুলো জাগ্রত হয়।

মুড সুইং বা সোজা বাংলায় মেজাজ পরিবর্তন। একমুহূর্তে ভালো তো পর-মুহূর্তে হঠাৎই খারাপ। মুড সুইংয়ের সবচেয়ে বেশি শিকার হন নারীরা। হঠাৎ করে রেগে যাওয়ার পর অনেকেই সহজে রাগ নিয়ন্ত্রণও করতে পারেন না। এ সময় অনেকের মধ্যেই বেশি খাবার খাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। আর এসময় আমরা এমন অনেক খাবার খেয়ে থাকি যা শরীরের জন্য ক্ষতিকর। তাই আমাদের আজকের আয়োজন এমন কিছু খাবার নিয়ে যা আমাদের  মেজাজ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে -

 

 
জিঙ্ক সমৃদ্ধ খাবার:

জিঙ্ক স্নায়ুতন্ত্রের জন্য অনেক উপকারী। আর এতে করে মস্তিষ্কও ঠাণ্ডা থাকে।


ম্যাগনেসিয়াম-যুক্ত খাবার:

ম্যাগনেসিয়াম মস্তিষ্কের ক্রিয়াগুলো শান্ত রাখতে সাহায্য করে এবং এতে করে  উদ্বেগ বাড়ে না।


ওমেগা-৩ সমৃদ্ধ খাবার:

ওমেগা-৩ মস্তিষ্কের উদ্বেগ নিয়ন্ত্রণ করে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। 


চা:

চা মানুষের মনকে শান্ত রাখে। চায়ের পাতা, বিশেষত গ্রিন টি, স্নায়ু প্রশান্ত করতে সাহায্য করে।


হলুদ:

হলুদে যেসব উপাদান রয়েছে তা রাগ ও হতাশা কমাতে সাহায্য করে। হলুদ খাওয়ার ফলে সুখী হরমোনগুলো জাগ্রত হয়।


চকলেট:

৭০ শতাংশ চকলেটে উচ্চ কোকো ফ্ল্যাভোনয়েড রয়েছে যা মস্তিষ্ক এবং হার্টে রক্ত প্রবাহকে সহায়তা করে যা উদ্বেগ হ্রাস করে। 

 

যেহেতু, উপরে উল্লিখিত প্রত্যেকটি খাবারই আপনার হাতের নাগালে পাওয়ার মতো। তাই হুট-হাট মুড সুইং এর কবলে পরলে, কোনো কারণে উদ্বেগ তৈরি হলে মেজাজ নিয়ন্ত্রণে রাখতে তৎক্ষণাতই  এসব খাবার খেতে পারেন।