ধূমপানে বাড়ে করোনা ঝুঁকি

প্রতীকী ছবি
ধূমপান করলে করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্তের ঝুঁকি বাড়ে বলে মনে করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। সেই সঙ্গে তিনি ধূমপায়ীদের এই ঝুঁকি থেকে বাঁচতে তা ত্যাগ করারও আহ্বান জানিয়েছেন। ধূমপানের পাশাপাশি অন্যান্য পানীয়ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এসব পানীয় পান করা থেকে বিরত থাকুন।’

 

 

সম্প্রতি করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

 

তিনি বলেন, খাদ্য তালিকায় আপনারা স্বাস্থ্যকর খাদ্য রাখবেন। ভিটামিন সি সমৃদ্ধ, জিংক সমৃদ্ধ খাবার যেগুলো আছে, সেগুলো খাবেন। প্রতিদিন চারটা ফল, শাক-সবজি খাবার তালিকায় রাখবেন। বাসি খাবার খাবেন না। তেল, চর্বিযুক্ত খাবার খাবেন না। এছাড়া আমি বিশেষভাবে বলতে চাই, যারা ধূমপায়ী আছেন, তারা ধুমপান ত্যাগ করুন।

 

ডা. নাসিমা বলেন, আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরে থাকুন। নিজেকে সুস্থ রাখুন। পরিবারকে সুস্থ রাখুন। আমরা সবসময় বলি, নাক, মুখ আবৃত রাখতে মাস্ক ব্যবহার করুন। বাইরে গেলে মাস্ক পরে যাবেন। ঘরে যদি বেশ মানুষ থাকে, তাহলে ঘরেও মাস্ক পরার পরামর্শ।