দীর্ঘদিন এক মাস্ক ব্যবহারে ঝুঁকি বাড়ে ব্ল্যাক ফাঙ্গাসের

দীর্ঘদিন এক মাস্ক ব্যবহারে ঝুঁকি বাড়ে ব্ল্যাক ফাঙ্গাসের
দীর্ঘদিন এক মাস্ক ব্যবহারে ঝুঁকি বাড়ে ব্ল্যাক ফাঙ্গাসের
করোনা মহামারির মধ্যে ব্ল্যাক ফাঙ্গাস থেকে নিজেদের রক্ষা করতে সচেতন থাকতে হবে। যতটা সম্ভব স্বাস্থ্যকর পরিবেশে পরিষ্কার- পরিচ্ছন্ন থাকতে হবে। এক্ষেত্রে নিয়মিত মাস্ক পরিষ্কার করলে সংক্রমের ঝুঁকি অনেকটা কমে যাবে।

করোনা ভাইরাসের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও দ্রুত গতিতে ছড়িয়ে যাচ্ছে। বিরল এই ছত্রাকের সংক্রমণও খুব মারাত্মক৷ তবে এই মারাত্মক রোগে সংক্রমিত হওয়ার একটি বিশেষ কারণ হচ্ছে অপরিচ্ছন্নতা৷বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন একই মাস্ক না ধুয়ে পরলে এতে ঝুঁকি আরো বেড়ে যায়। 


এই বিষয়ে ভারতীয় চিকিৎসকরা বলেছেন,  না ধুয়ে একটানা ২-৩ সপ্তাহ একই মাস্ক পরলে এই সংক্রমণের ঝুঁকি আরো বৃদ্ধি পেতে পারে। তাদের মতে, ব্ল্যাক ফাঙ্গাসের মতো সংক্রমণের পেছনে বড় কারণ অপরিচ্ছন্নতা।


তবে এ ব্যাপারে ভিন্ন কথা বলেছেন, ভারতের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা।তার মতে, ছত্রাকের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে। তিনি আরো বলেছেন,  মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি বাতাস চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পেছনে বড় একটি কারণ হতে পারে।( সূত্রঃ আনন্দবাজার) 


তাই এই করোনা মহামারির মধ্যে ব্ল্যাক ফাঙ্গাস থেকে নিজেদের রক্ষা করতে সচেতন থাকতে হবে। যতটা সম্ভব স্বাস্থ্যকর পরিবেশে পরিষ্কার- পরিচ্ছন্ন থাকতে হবে। এক্ষেত্রে নিয়মিত মাস্ক পরিষ্কার করলে সংক্রমের ঝুঁকি অনেকটা কমে যাবে।