পিরিয়ডের সময় করোনা টিকা নেওয়া কতটুকু নিরাপদ? 

পিরিয়ডের সময় করোনা টিকা নেওয়া কতটুকু নিরাপদ?
পিরিয়ডের সময় করোনা টিকা নেওয়া কতটুকু নিরাপদ? 
ভারতের একদল বিশেষজ্ঞের মতামত পিরিয়ডের পাঁচদিন আগে পরে ভ্যাকসিন নেওয়া যাবেনা। তবে আরেকদল বিশেষজ্ঞ এ বিষয়টিকে উপেক্ষা করে বলেন,  করোনা টিকার সাথে ঋতুস্রাবের কোন সম্পর্ক নেই৷ 

করোনা যেমন মহামারী আকারে পৃথিবীতে ছড়িয়ে পড়েছে, তেমনি তার জন্য ভ্যাকসিন ও এসেছে। ভ্যাকসিন পুরোপুরি করোনার ঢেউকে থামাতে না পারলেও প্রতিরোধে ব্যাপক সাড়া দিচ্ছে।  বিশেষজ্ঞরাও ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে জোর দিচ্ছেন। কিন্তু মনে ভ্যাকসিন নিয়েও তো নানান প্রশ্ন আসে, কখন নেবেন, কারা নেবেন? এসব প্রশ্নের মধ্যে একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে ঋতুস্রাবের সময় ভ্যাকসিন নেওয়া যাবে কিনা? বা কতদিন আগে পরে নেওয়া যাবে? 

 

এ নিয়ে ভারতের একদল বিশেষজ্ঞের মতামত পিরিয়ডের পাঁচদিন আগে পরে ভ্যাকসিন নেওয়া যাবেনা। তবে আরেকদল বিশেষজ্ঞ এ বিষয়টিকে উপেক্ষা করে বলেন,  করোনা টিকার সাথে ঋতুস্রাবের কোন সম্পর্ক নেই৷ 

 

এমনকি যুক্তরাষ্ট্রের দ্য নিউইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনেও জানা যায়,   ঋতুস্রাবের সাথে কোভিড ভ্যাকসিনের কোন যোগসূত্র নেই।  এখন পর্যন্ত যতজন টিকা নিয়েছেন তাদের মধ্য এমন কোন তথ্য পাওয়া যায় নি ঋতুস্রাব চলাকালে বা ঋতুস্রাবের কাছাকাছি সময়ের আগে বা পরে টিকা নেওয়ায়  কোন সমস্যা তৈরি হয়েছে।  

 

চলতি বছরের শুরুতে যুক্তরাজ্যে দুজন নারী গবেষক পিরিয়ড চলাকালীন টিকা নেন,  কিন্তু টিকার কারণে তাদের স্বাভাবিক ব্যথা হয়েছে এবং ঋতুচক্রে সামান্য কিছু পরিবর্তন দেখা দিয়েছে যা গুরুতর কিছু ছিলনা।

 

আরেকজন স্বাস্থ্যকর্মী পিরিয়ড চলাকালীন করোনার ভ্যাকসিন নিয়ে জানান,  তার কোন রকম সমস্যা হয়নি। এমনকি তিনি টিকা নেওয়ার পরে কোভিড আক্রান্ত হয়ে কোন রকম সাইড ইফ্যাক্ট ছাড়া  মাত্র সাতদিনেই সেরে উঠেন।

 
অধিকাংশ বিশেষজ্ঞদের মতামত করোনা টিকা পিরিয়ডের ওপর কোনোরকম প্রভাব ফেলে না। অর্থাৎ টিকা নিতে পিরিয়ডের উপর নির্ভর করার কোন যৌক্তিকতা নেই।