গরমের সাজ-পোশাক

গরমের সাজ-পোশাক
ছবিঃ সংগৃহীত
গরমের পোশাক নির্বাচনের ক্ষেত্রে রঙের একটি বিশেষ ভূমিকা আছে। যত হাল্কা রঙের জামাকাপড় পরবেন তাতে গরমের তাপ কম লাগবে। তাই এই গরমে সাদা, গোলাপি, হলুদ, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশী, ধূসরসহ হালকা রঙের পোশাকগুলো প্রধান্য পাবে।

দিন দিন বেড়েই চলেছে গরমের তীব্রতা। গরমকালে পোশাক ও মেকআপের দিকে একটু বিশেষ নজরদারি করতে হয়। আর সাজ-পোশাক মানুষের ব্যক্তিত্ব প্রকাশের একটি মাধ্যম। সাজ পোশাকের মাধ্যমে যেমন আপনি কতটা স্মার্ট ও রুচিশীল তা প্রকাশ পায়, ঠিক তেমনি আপনি কতটা স্বস্তিতে আছেন সেটাও বোঝা যায়। তাই স্বস্তি দিতে পারে এমন সাজপোশাকই গরমে প্রাধান্য পায়। তাই গরমের সাজ পোশাক নিয়ে আজকের আমাদের আয়োজন।


এই গরম কালে পোশাক হওয়া উচিত আরামদায়ক ও স্বস্তিদায়ক। গরমে সূতি কাপড়ের কোন বিকল্প নেই। সুতি কাপড়ের পাশাপাশি গরমে শিফন, কটন, কোটা, ধূপিয়ান, লিলেন, জামদানী, বাটিক, চিকেন এর পোশাক নির্বাচন করতে পারেন। কোনো উৎসব বা রাতের কোনো পার্টিতে পরতে পারেন লিলেন, মসলিন বা পাতলা চোষা কাতান।


গরমের পোশাক নির্বাচনের ক্ষেত্রে রঙের একটি বিশেষ ভূমিকা আছে। যত হাল্কা রঙের জামাকাপড় পরবেন তাতে গরমের তাপ কম লাগবে। তাই এই গরমে সাদা, গোলাপি, হলুদ, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশী, ধূসরসহ হালকা রঙের পোশাকগুলো প্রধান্য পাবে। হালকা রঙের পোশাক শুধু তাপ শোষণই করে না, সেই সঙ্গে চোখেকে প্রশান্তি দেয়। আবার পোশাক খুব বেশি  টাইট ফিটিংস হলে হলেও সেটা স্বস্তিদায়ক হবে না। বরং পোশাক ঢিলেঢালা হলেই ভালো হয়।


গরমকালে ভারী মেকআপে অস্বস্তি লাগে। তার উপর মেকআপ গলে যাওয়ার ভয়ও রয়েছে৷ গরমের মেকআপ এমন হতে হবে যাতে ত্বক শ্বাস নিতে পারে। মেকআপ স্থায়ী করার জন্য ত্বক ভালো করে পরিষ্কার করে টোন করুন ও ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। ত্বক আর্দ্র থাকলে মেকআপ ভালোভাবে সেট করবে, টেকসইও হবে। তারপর মুখে বিবি ক্রিম বা ওয়াটার বেইসড ফাউন্ডেশন লাগান। এরপর লুস পাউডার দিয়ে মুখের মেকআপ সেট করে নিন।


চোখে হালকা রঙের আইশ্যাডো লাগান। চোখে ওয়াটার প্রুফ আইলাইনার ও মাশকারা ব্যবহার করতে পারেন। সিদ্ধ ভাব বজায় রাখার জন্য গালে পিচ বা কোরাল ব্লাশ দিতে পারেন। গরমে দিনের বেলা গোলাপি, পিচ, মভ, বাদামি ও নুড ম্যাট লিপস্টিক বেশি মানানসই। আর রাতে লাল, মেরুন অথবা নুড লিপস্টিক ব্যবহার করতে পারেন।


গরমকালে গহনা ব্যবহার করলে কিছুটা অস্বস্তি লাগতে পারে। তাই গরমকালে গহনার ব্যবহারে কিছুটা পরিবর্তন আনা প্রয়োজন। গহনা বাছাইয়ের ক্ষেত্রে ছিমছাম কাঠ, কাপড়, বিভিন্ন গাছের বীজ, মুক্তোর গয়না কে রাখা যায় নিত্য দিনের ব্যবহারের জন্য। এ ধরনের গয়না হালকা ও রঙিন হয়  তাই সামান্য সাজেই আকর্ষণীয় দেখায়।


গরমে চুল খোলা না রাখাই ভালো। চুল খোলা রাখলে গরম আরও অস্বস্তি লাগে। তাই গরমকালে বেণি, পনিটেইল, হাতখোঁপা বা কাঁটাক্লিপ ব্যবহার করে চুল বেঁধে রাখতে পারেন এতে সুন্দর লাগবে আর কিছুটা সুস্তিও মিলবে। সবশেষে হালকা মিষ্টি স্মেল এর সুগন্ধি ব্যবহার করুন। গরমে প্রচুর পানি পান করুন। এতে আপনার স্বাস্থ্য ভালো ও ত্বক সতেজ থাকবে।