বিজয়া দশমীর সাজ

বিজয়া দশমীর সাজ
ছবি:সংগৃহীত
দশমীর সাজ মানেই সাদা শাড়ি লাল পাড়। স্নিগ্ধ মেকআপ, চোখে কাজলের টানা লাইনার,লাল বড় টিপ,লাল লিপস্টিক আর সিঁদুর পড়ে বেশির ভাগ নারীরাই প্রতিমার মতো সাজতে চায়।আর একদমই যদি শাড়ি না পরেন তা হলে সাদা আর লালের আছে এমন কোন ড্রেস পরুন।

শারদীয় পূজার প্রধানতম আকর্ষণ হচ্ছে দশমী। দেবী বিদায়ের পালা এলে মনে আনন্দের সাথে কষ্টও থেকে যায়। তার মাঝেই চলে উৎসবের সমাপনী আয়োজন। এ দিনে ঠাকুরকে সিঁদুর পরিয়ে দেওয়ার সাথে সাথে নিজেরাও মেতে ওঠে সিঁদুর খেলায়।


দশমীর সাজ মানেই সাদা শাড়ি লাল পাড়। স্নিগ্ধ মেকআপ, চোখে কাজলের টানা লাইনার, লাল বড় টিপ, লাল লিপস্টিক আর সিঁদুর পড়ে বেশির ভাগ নারীরাই প্রতিমার মতো সাজতে চায়। আর একদমই যদি শাড়ি না পরেন তা হলে সাদা আর লালের আছে এমন কোন ড্রেস পরুন।


মুখ ভালোভাবে পরিষ্কার করে সানস্ক্রিন ও প্রাইমার লাগিয়ে নিন। তারপর মুখে ফাউন্ডেশন দিয়ে অল্প অল্প বেন্ডারের সাহায্য বেন্ড করে নিন। ফাউন্ডেশন অবশ্যই ফুল কভারেজ হতে হবে।চোখের নিচে ডার্ক সার্কেল থাকলে অবশ্যই কনসিলার ব্যবহার করবেন। তারপর লুস পাউডার দিয়ে মেকআপ সেট করে নিন। প্রয়োজন হলে একটু কন্টরিং করে নিন যাতে মুখের ফিচারগুলো ভালভাবে বোঝা যায়।


তারপর পেনসিল দিয়ে আইব্রো সুন্দর ভাবে এঁকে নিন। চোখের ওপর হালকা কোন রঙের আইশ্যাডো দিয়ে এর ওপর গিটারি আইশ্যাডো লাগিয়ে নিন। তারপর সুন্দর করে আইলাইনার ও কাজল দিয়ে নিন,সাথে পাপড়িতে মাশকারা। লাল অথবা মেরুন লিপস্টিক পরুন। গালে দিন হালকা গোলাপী ব্লাশঅন। মন চাইলে পায়ে আলতা পরতে পারেন। বেছে নিতে পারেন সোনা বা রুপার গহনা। চুল খোঁপায় গুঁজে দিন তাজা  ফুলের মালা।