চোখের কাজল ছড়িয়ে যায়?

চোখের কাজল ছড়িয়ে যায়?
ছবি: সংগৃহীত
চোখের কাজল এবং আইলাইনার ব্যবহার করুণ ওয়াটার প্রুফ। এতে করে সহজেই কাজল বা লাইনার ছড়ানোর ভয় থাকবে না। এছাড়াও কাজল অনেকক্ষণ ভালো থাকবে। কাজল আরও ভালো রাখতে চাইলে ব্যবহার করুন পাউডার। কাজল দেওয়ার পর হালকা করে চোখে পাউডার দিন। এরপর ব্রাশ দিয়ে এক্সট্রা পাউডার ঝেরে ফেলে দিন। এতে কাজল ছড়াবে না । 

'চোখ যে মনের কথা বলে' গানটি সকলেই শুনে থাকবেন। চোখ কিন্তু আসলেই মনের সকল না বলা কথাগুলো বলে দেয়। এক্ষেত্রে নারীদের চোখ একটু বেশি মনের কথা বলে দেয়। কেননা নারীরা এমনিতেই লাজুক হয়ে থাকে। তাই তারা মুখে যে কথা বলতে পারে না সেটি চোখের চাহনির মাধ্যমেই প্রকাশ করে দেয়। চোখ সুন্দর মানেই আপনি অপরূপ । আর তাই চোখের সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা হয় হরেক রকম চোখের সাজসজ্জার জিনিস। এর মধ্যে কাজল অন্যতম। চোখে কাজল দিলে চোখের সৌন্দর্য বহুগুণে বেড়ে যায়। এছাড়া ছোট চোখকেও বড় দেখায়।  

 

তাই নারীরা ফেইসে মেকআপ করুক আর না করুক চোখে কাজল দিতে হবেই। কিন্তু এই কাজল দেওয়ার সময় হয় বিপত্তি। কাজল দেওয়ার কিছুক্ষণ পড় তা ছড়িয়ে যায়। এতে করে চোখের নিচে কালো হয়ে যায় এবং দেখতে খারাপ লাগে। তাই আজ আমরা জানবো কীভাবে চোখে কাজল ব্যবহার করলে তা ছড়িয়ে পড়বে না এবং অনেকক্ষণ কাজল ঠিক থাকবে। 

 

১) শুরুতেই চোখে ব্যবহার করুণ আইস । একটা পাতলা কাপড়ে ২/৩ টুকরো আইস নিয়ে চোখের চারপাশে আস্তে ধীরে ম্যাসাজ করুণ ২ মিনিট। এরপর একটা টিস্যু দিয়ে চোখের চারপাশের পানি মুছে নিতে হবে। 

 

২) ত্বক বা চোকের মেকআপ এর ক্ষেত্রে অবশ্যই একটা ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করে নিতে হবে। এক্ষেত্রে চোখের ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেনো ক্রিম চোখের ভিতরে চলে না যায় । এছাড়া  চোখের চারপাশে ক্রিম দিয়ে হালকা হাতে ম্যাসাজ করতে হবে । 

 

৩) কাজল ব্যবহারের ক্ষেত্রে ওয়াটার লাইনে কাজল দিন। এতে করে কাজল ছড়াবে না। ওয়াটার লাইনের বাইরে বা চোখের কোণায় কাজল দিলে তা সহজেই ছড়িয়ে যেতে পারে। 

 

৪) চোখের কাজল এবং আইলাইনার ব্যবহার করুণ ওয়াটার প্রুফ। এতে করে সহজেই কাজল বা লাইনার ছড়ানোর ভয় থাকবে না। এছাড়াও কাজল অনেকক্ষণ ভালো থাকবে। কাজল আরও ভালো রাখতে চাইলে ব্যবহার করুন পাউডার। কাজল দেওয়ার পর হালকা করে চোখে পাউডার দিন। এরপর ব্রাশ দিয়ে এক্সট্রা পাউডার ঝেরে ফেলে দিন। এতে কাজল ছড়াবে না । 

 

৫) ভালো মানের কাজল ব্যবহার করতে হবে। কেননা অনেক ক্ষেত্রে কম দামী কাজল গুলো সহজেই ছড়িয়ে পড়ে সব নিয়ম মেনে চললে ও । তাই এক্ষেত্রে দোকান থেকে একটু টাকা খরচ করে ভালো মানের কাজল কিনতে পারেন। তাহলে সহজে ছড়িয়ে পড়বে না। বিভিন্ন ব্র্যান্ডের স্মাজপ্রুফ কাজল পাবেন দোকানে। এগুলো অনেক ভালো হয়। তাই স্মাজপ্রুফ কাজল ব্যবহার করতে পারেন ।

 

এছাড়াও, কাজল চোখে দেওয়ার পর বার বার চোখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। বার বার চোখে হাত দেওয়া হলে কাজল নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।