শান্তি সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ

শান্তি সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ
ছবি: সংগৃহীত
দক্ষিণ এশিয়ায় শান্তিতে বাংলাদেশের অবস্থান তৃতীয়। শান্তির দিক থেকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে ভুটান ও নেপাল। ১ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ভুটানের অবস্থান ২২ নম্বরে। এক্ষেত্রে অবশ্য গতবারের চেয়ে দুই ধাপ অবনতি হয়েছে ভুটানের। দুই ধাপ নিচে নেমেছে নেপালও।

২০২১ সালের বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের অনেক অগ্রগতি হয়েছে। গ্লোবাল পিস ইন্ডেক্স বা বিশ্ব শান্তি সূচকে আরও উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৯১ নম্বরে।

 

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি বিশ্ব শান্তির সূচকে গত বছর ৯৭তম অবস্থানে থাকলেও চলতি বছরে ২ দশমিক ০৬৮ স্কোর নিয়ে বাংলাদেশ ৯১তম স্থানে উঠে এসেছে। প্রতিষ্ঠানটি শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেওয়া পদক্ষেপের  মতো ছয়টি বিষয় বিবেচনায় নিয়ে এ সূচক তৈরি করে।  বিশ্বের ১৬৩টি দেশের নাগরিকদের তথ্যের ওপর ভিত্তি করে বাংলাদেশের এই অবস্থান পেয়েছে। 

 

দক্ষিণ এশিয়ায় শান্তিতে বাংলাদেশের অবস্থান তৃতীয়। শান্তির দিক থেকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে ভুটান ও নেপাল। ১ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ভুটানের অবস্থান ২২ নম্বরে। এক্ষেত্রে অবশ্য গতবারের চেয়ে দুই ধাপ অবনতি হয়েছে ভুটানের। দুই ধাপ নিচে নেমেছে নেপালও। ২ দশমিক ০৩৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ৮৫তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় নেপাল। বাংলাদেশ তৃতীয় অবস্থানে উঠে আসার ক্ষেত্রে পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। ১৯ ধাপ নিচে নেমে যাওয়া লঙ্কানদের অবস্থান এখন ৯৫তম, তাদের পয়েন্ট ২ দশমিক ০৮৩।

 

গতবারের মতো এ বছরও শান্তি সূচকে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ। ২ দশমিক ৫৫৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ১৩৫তম অবস্থানে ভারত এবং ২ দশমিক ৮৬৮ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ১৫০তম অবস্থানে পাকিস্তান। অপরিবর্তিত রয়েছে সবচেয়ে শান্তিপূর্ণ দেশের অবস্থান। গত বছরের মতো এবারও তালিকার শীর্ষে আইসল্যান্ড। তারা পেয়েছে ১ দশমিক ১ পয়েন্ট।

 

টানা চতুর্থবারের মতো বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকায় একেবারে তলানিতে রয়েছে যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান (১৬৩তম)। তালিকায় খারাপ অবস্থানে রয়েছে ইসরায়েলও। তাদের অবস্থান হয়েছে ১৪১তম, স্কোর হয়েছে ২ দশমিক ৬৩৩। ইসরায়েলের দমন–পীড়নে থাকা ফিলিস্তিনিরা রয়েছেন তাদের চেয়ে ভালো অবস্থানে। তালিকায় তাঁদের অবস্থান ১৩৮তম।

 

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বিশ্বের মাত্র যে তিনটি অঞ্চলে শান্তিতে অগ্রগতি হয়েছে সেগুলোর একটি দক্ষিণ এশিয়া। নিজ অবস্থান থেকে আগের বছরের তুলনায় উন্নতি হলেও এই অঞ্চল এখনো বিশ্বের সবচেয়ে কম শান্তিপূর্ণ অঞ্চলগুলোর মধ্যে দ্বিতীয়। এই অঞ্চলের সাতটি দেশের মধ্যে পাঁচটির শান্তিতে অগ্রগতি হয়েছে।