বিশ্ব পরিবেশ দিবস আজ

বিশ্ব পরিবেশ দিবস আজ
ছবি: শবনম শারমিন
প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের কারণে মানবজাতি ও অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও প্রকৃতি যেন কিছুটা প্রাণ ফিরে পেয়েছে। সারাবিশ্ব একসঙ্গে ‘লকডাউন’ হওয়ায় পরিবেশ দূষণ কমেছে, পৃথিবী একটি গাঢ় সবুজ গ্রহে পরিণত হয়েছে।’

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। মূলত প্রকৃতি ও পরিবেশকে দূষণ হতে রক্ষার জন্যই এই দিনটির উদ্ভব।

 


করোনা অতিমারির কারণে প্রকৃতি সেজেছে ভিন্ন রূপে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দেওয়া বিভিন্ন বাণীতে করোনা ভাইরাসের এই মহামারীর মধ্যে সবুজ পৃথিবী গড়ার ওপর জোর দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 


এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের কারণে মানবজাতি ও অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও প্রকৃতি যেন কিছুটা প্রাণ ফিরে পেয়েছে। সারাবিশ্ব একসঙ্গে ‘লকডাউন’ হওয়ায় পরিবেশ দূষণ কমেছে, পৃথিবী একটি গাঢ় সবুজ গ্রহে পরিণত হয়েছে।’

 


পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব পরিবেশ দিবসকে উপলক্ষ করে দেশের বিপুল জনগোষ্ঠী বিশেষ করে বর্তমান প্রজন্ম পরিবেশ ব্যবস্থা ও জীব বৈচিত্র্য সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করবে বলে সরকার প্রত্যাশা করে।

 


বিশ্বব্যাপী পরিবেশ দূষণ রোধ ও পরিবেশ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই দিবসটি পালিত হয়।' প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার' এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বব্যাপী আজ বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করছে। ১৯৭৪ সালে প্রথম এই দিবসটি অনুষ্ঠিত হয়। সামুদ্রিক দূষণ, মানব জনসংখ্যা, গ্লোবাল ওয়ার্নিং, বন্যপ্রাণীর মতো পরিবেশগত বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দিবসটি পালন করা শুরু হয়।