পুলিৎজার পেলেন ভারতীয় বংশোদ্ভূত দুই সাংবাদিক

পুলিৎজার পেলেন ভারতীয় বংশোদ্ভূত দুই সাংবাদিক।
ছবি: সংগৃহীত
উইঘুর মুসলিমদের ওপর চীনের অত্যাচারের খবর গণমাধ্যমে তুলে ধরায় এ পুরস্কার পান তিনি। মেঘা পুলিৎজারের আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরস্কারটি পেয়েছেন।

সাংবাদিকতার নোবেল বলা হয় পুলিৎজার পুরস্কারকে। সাংবাদিকতায় অসামান্য অবদান রাখার জন্য পুরো বিশ্বের যেকোনো সাংবাদিকদের বিভিন্ন ক্যাটাগরিতে দেয়া হয় এ পুরষ্কার। চলতিবছর এ পুরষ্কার পেয়েছেন দু’জন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক মেঘা রাজগোপালন ও নীল বেদি।

 

মেঘা রাজগোপালন কাজ করেন মার্কিন পত্রিকা বাজফিডে। উইঘুর মুসলিমদের ওপর চীনের অত্যাচারের খবর গণমাধ্যমে তুলে ধরায় এ পুরস্কার পান তিনি। মেঘা পুলিৎজারের আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরস্কারটি পেয়েছেন। প্রথমবারের মতো পুলিৎজার  পুরষ্কার পেলো মেঘা। আর সাথে তৈরি করলো আরো এক ইতিহাস। তার হাত ধরেই মার্কিন পত্রিকা বাজফিড প্রথমবারের মতো পুলিৎজারের ছোঁয়া পেলো। 

 

অন্যদিকে নীল বেদি নামে আরেক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক স্থানীয় সাংবাদিকতা ক্যাটাগরিতে এই সম্মাননা পেয়েছেন। তিনি ফ্লোরিডা অঙ্গরাজ্যে অপরাধীদের ধরতে পুলিশের কম্পিউটার ব্যবহার নিয়ে তদন্তমূলক সিরিজ রিপোর্ট করেন। যার জন্যই তার ঝুলিতে যুক্ত হয়েছে এ সম্মান। নীল বেদি একজন ইনভেস্টিগেটিভ রিপোর্টার। তিনি যুক্তরাষ্ট্রের ট্যাম্পা বে টাইমসে কাজ করেন। 

 

এছাড়াও এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপির মতো গণমাধ্যমগুলো। আর এবছর সবথেকে আকর্ষণীয় বিষয় ছিলো বিশেষ ক্যাটাগরিতে ১৭ বছর বয়সী কিশোরী ডারনেলা ফ্রেজিয়ারকে দেয়া পুরষ্কার । ডারনেলা ফ্রেজিয়ারকে পুরস্কার দেয়া হয় যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও-ধারণ করার কারণে।