করোনার টিকা নিলে মিলবে ১০ লাখ ডলার

করোনার টিকা নিলে মিলবে ১০ লাখ ডলার
করোনার টিকা নিলে মিলবে ১০ লাখ ডলার
ভ্যাকসিন নিতে জনসাধারণকে উৎসাহিত করতে এর আগেও দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে সরকার নগদ অর্থ ছাড়াও বিয়ার, ডোনাট, নানা ধরনের খেলা দেখার জন্য ফ্রি টিকেট প্রভৃতি দেয়ার ব্যবস্থা করেছে।

করোনাভাইরাসের জন্য যখন পুরো বিশ্ব জুড়ে হাহাকার ঠিক তখনও জনসাধারণের মধ্যে নেই ভ্যাকসিন নেয়ার আগ্রহ।  আর এ তালিকায় বেশ অনেকটা এগিয়ে যুক্তরাষ্ট্র।  পৃথিবীর বিভিন্ন দেশে কিছু কিছু মানুষের মধ্যে ভ্যাকসিন নেয়ার অনাগ্রহ থাকলেও, যুক্তরাষ্ট্রের মানুষদের মধ্যে এ আগ্রহ তুলনায় অনেক কম। আর তাই যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের সরকার এবার গ্রহণ করলো ভিন্ন এক পন্থা। 


প্রথম দিকে বেশ ভালো সারা মিললেও, ভ্যাকসিন নিয়ে মানুষের নানা দ্বিধা দ্বন্দ্বের কারণে গত কয়েক সপ্তাহ ধরে এ সংখ্যা কমে আসছে। তাই ভ্যাকসিন নিতে উৎসাহ প্রদানের জন্য লটারির আয়োজন করেছেন ওহাইও অঙ্গরাজ্যের সরকার। যেখানে প্রত্যেক বিজয়ী পাবেন ১০ লাখ ডলার। কেন্দ্রীয় সরকার করোনাভাইরাস মহামারি মোকাবেলায় যে অর্থ বরাদ্দ করেছে সেই অর্থ থেকেই দেয়া হবে এই লটারী৷ 


ভ্যাকসিন নিয়েছেন এমন প্রাপ্তবয়স্করাই এই লটারিতে যোগদান করতে পারবেন। রাজ্যে ভোটার তালিকা থেকে ভ্যাকসিন নেয়া লোকের নাম নির্বাচন করা হবে। এ পর্যন্ত মোট পাঁচটি লটারির ঘোষণা করা হয়েছে। যার মধ্যে প্রথমটির বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২৬ মে।

 

ওহাইও রাজ্যের গভর্নর মাইক ডিওয়াইন লটারির বিষয়ে টুইটারে এক পোস্টে লিখেছেন, আমি জানি অনেকেই হয়তো বলবেন, ডিওয়াইন, তোমার মাথা খারাপ হয়েছে! ১০ লক্ষ ডলার লটারি পুরষ্কার দেয়া হবে অর্থের অপচয়। কিন্তু এই মহামারির সময় আসল ক্ষতি হল ভ্যাকসিন মজুত থাকার পরেও কেউ যদি সেটা না নেয় এবং এজন্য যদি কোন প্রাণহানি ঘটে।’


তবে এ লটারি কেবল ১৮ বছরের বেশি বয়সের মানুষের জন্য প্রযোজ্য।  ১৮ বছরের কম বয়সীদের জন্য আলাদা লটারির ব্যবস্থা করা হয়েছে রাজ্যটিতে। তাদের পুরষ্কার হিসেবে দেয়া হবে ওহাইওর বিশ্ববিদ্যালয়গুলোতে চার বছর বিনা পয়সায় পড়াশোনা করার বৃত্তি। 


উল্লেখ্য, ভ্যাকসিন নিতে জনসাধারণকে উৎসাহিত করতে এর আগেও দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে সরকার নগদ অর্থ ছাড়াও বিয়ার, ডোনাট, নানা ধরনের খেলা দেখার জন্য ফ্রি টিকেট প্রভৃতি দেয়ার ব্যবস্থা করেছে।