অপরিচিত কলের পরিচয় বের করবেন যেভাবে!

অপরিচিত কলের পরিচয় বের করবেন যেভাবে!
অপরিচিত কলের পরিচয় বের করবেন যেভাবে!
সোশ্যাল মিডিয়ায় দেখুন। প্রায় সবাই সোশ্যাল মিডিয়ায় কম-বেশি যুক্ত। সেখানে নাম্বার লিখে সার্চ দিলে কোন আইডিতে এই নাম্বার যুক্ত থাকলে মুহূর্তেই তাকে পেয়ে যাবেন।

ফোনে আমাদের প্রায়শই অনেক অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসে। আর এ কলের জন্যই একটা পর্যায়ে মাথাব্যথার সৃষ্টি। আবার অনেক সময় হয়রানিরও শিকার হতে হয় এই অপরিচিত বা আননোন কলের জন্য। তাছাড়া সম্প্রতি বিরক্তিকর স্প্যাম, রোবোকল বা স্বয়ংক্রিয় প্রমোশনাল কলের সংখ্যাও বাড়ছে। তাই অনেকে ইনকামিং কলের পেছনের ব্যক্তির বিষয়ে জানতে চান।

 

তবে এখন কিন্তু আগের মতো আর এত চিন্তিত হওয়ার কোন কারণ নেই। বর্তমান অত্যাধুনিক প্রযুক্তির কল্যাণে আমরা কিন্তু সেই কলকারীকে মূহুর্তেই বের করে ফেলতে পারি।  ওয়েব ও অ্যাপ সেবা ব্যবহার করে আপনি অপরিচিত বা অজ্ঞাত নম্বর সম্পর্কে জানতে পারবেন। এই অ্যাপ এবং সাইটগুলো মোবাইল নাম্বারটি ট্র্যাক করে, সেটি কার নাম্বার খুব সহজেই জানিয়ে দিতে পারে। এক্ষেত্রে নিচের পদ্ধতিগুলো দেখতে পারেন।

 


১. FamilyTreeNow.com হচ্ছে অজ্ঞাত কারও সম্ভাব্য পরিচয় জানার দুর্দান্ত একটি সাইট। অনলাইনে বিভিন্ন সূত্র থেকে স্বয়ংক্রিয়ভাবে তথ্য সংগ্রহ করে ব্যক্তি ভেদে আনুমানিক ডেটাবেজ সংরক্ষিত হয় সাইটটিতে। তবে নিজের অজান্তেই আপনার তথ্য রেকর্ড হয়েছে কি-না, জেনে মুছে ফেলুন।

 

২. ZLOOKUP.com ও USPhonebook.com-এ কয়েকশ’ কোটি মানুষের বেসিক তথ্য সংরক্ষিত আছে। অজ্ঞাত ব্যক্তির ফোন নম্বর, নাম, ঠিকানা বা ই-মেইল দিয়ে অনুসন্ধান করলে হয়তো তার তথ্য পেতে পারেন!

 

৩. True caller, Whoscall, Mobile Number Locator এই অ্যাপগুলোর মাধ্যমে আপনি সহজেই একজন অপরিচিত মানুষকে চিনতে পারবেন। আর এই কাজের জন্য এটি খুব জনপ্রিয়। 

 

৪.  সোশ্যাল মিডিয়ায় দেখুন। প্রায় সবাই সোশ্যাল মিডিয়ায় কম-বেশি যুক্ত। সেখানে নাম্বার লিখে সার্চ দিলে কোন আইডিতে এই নাম্বার যুক্ত থাকলে মুহূর্তেই তাকে পেয়ে যাবেন। একই পদ্ধতি তাৎক্ষণিক বার্তা চালাচালির অ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য।

 

৫.  প্রচলিত, সহজ ও বহুল ব্যবহৃত একটি উপায় হচ্ছে গুগল! গুগলে গিয়ে নাম্বারটি লিখে সার্চ দিন। যদি নাম্বারটি কোন পরিচিত ব্যক্তিত্ব বা কোন প্রতিষ্ঠানের হয়, তাহলে নিশ্চয় ওয়েবসাইট ও অন্যান্য জায়গায় ফোন নম্বরটি ব্যবহার হতে পারে। এর সূত্র ধরে আগালেই কলদাতার সঠিক তথ্য পাওয়া সহজ হবে।