শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / খাবার-দাবার / সকালের নাস্তায় লো-ফ্যাট খাবার
০৩/০২/২০১৭

সকালের নাস্তায় লো-ফ্যাট খাবার

-

কথায় আছে সকালের নাস্তা করা উচিত রাজার মতো। দিনের প্রথম খাবারের ওপর পুষ্টিবিদরাও সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকেন। তাদের মতে, যদি কেউ তার সকালের নাস্তা বাদ দেয় বা প্রয়োজনের তুলনায় কম খাবার গ্রহণ করে, তবে তার বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। বিপাক ক্রিয়ার ব্যাঘাত শরীরের ওজন দ্রুত বাড়িয়ে দেয়। তবে সকালের নাস্তায় তৈলাক্ত খাবার রাখা ঠিক নয়। নাস্তা হতে হবে পুষ্টিকর, লো-ফ্যাট ও সুস্বাদু।

মধু ও ব্রাউন পাউরুটির টোস্ট

যারা খুব ব্যস্ত জীবনযাপন করেন, তাদের জন্য এই নাস্তাটি বানানো খুব সহজ। ব্রাউন পাউরুটিকে টোস্ট মেকারে দিয়ে মচমচে করে নিন। আধা চামচ মধু পাউরুটির দু’পাশেই ভালো করে মাখিয়ে নিন। এরপর তিল ও বাদামকুচি উপরে ছড়িয়ে নিন।

ডিমের "নিরামিষ" অমলেট

একটি বাটিতে ২-৩টি ডিমের সাদা অংশ, টমেটো কুচি, পেঁয়াজ, কাঁচা মরিচ, ৩ চামচ সুজি এবং লবণ ও কাঁচামরিচ পরিমাণমতো নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। একটি নন-স্টিক প্যানে ১ চামচ জলপাইয়ের তেল ঢেলে গরম করে নিন। এবার প্যানে ডিমের মিশ্রণটি ঢেলে দুপাশ ভালো করে ভেজে নিন। রান্না হলে গরম গরম পরিবেশন করুন।

পনির টোস্ট

দু’টুকরো ব্রাউন ব্রেডের টোস্ট বানিয়ে নিন। একটি বাটিতে ৩-৪ চামচ কুচি করে কাটা পনির ও ১ চামচ ব্রাউন সুগার ভালোভাবে ছড়িয়ে নিন। টোস্ট করা এক টুকরো পাউরুটির উপরে মিশ্রণটি মাখিয়ে তার উপরে আরেক টুকরো রেখে তা ২-৩ মিনিট গ্রিল করুন। সবশেষে পুদিনা পাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন।

সুইট চিলি ব্রেড

রসুনের ১০টি কোয়া, ৩-৪ চামচ লাল মরিচের গুঁড়ো, ২-৩ চামচ চিনি, পরিমাণমতো লবণ, ১ চামচ জলপাইয়ের তেল সঙ্গে একটি টমেটো কুচি করে কেটে নিন। সবগুলো উপকরণ একসঙ্গে পিষে একটি উত্তম পেস্ট বানিয়ে ফেলুন। এক টুকরো পাউরুটির উপরে পেস্টটি মাখিয়ে তার উপরে আরেক টুকরো রেখে তা ২-৩ মিনিট গ্রিল করুন। অবশিষ্ট পেস্টটি আপনি ফ্রিজে এক সপ্তাহের বেশি সংরক্ষণ করতে পারবেন।

ঝাল টোস্ট

পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো এবং কাঁচামরিচ কুচি করে কেটে নিন। ৪ চামচ দই এবং আধা চামচ জলপাইয়ের তেল মিশিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। লবণ এবং মরিচ পরিমাণমতো মিশিয়ে নিন। এবার মিশ্রণটি পাউরুটির উপরে ছড়িয়ে তা গ্রিল করে পরিবেশন করুন।

দই এবং ফল দিয়ে মুযলি

নাস্তাটি তৈরি করতে আপনাকে বেশি পরিশ্রম করতে হবে না। ৫-৬ চামচ রেডিমেড মুযলি নিয়ে তাতে দই, কাটা বাদাম এবং ফল মিশিয়ে নিন। তবে মুযলি কেনার আগে দেখে নিতে হবে যেন তা বেশি চিনিযুক্ত না হয় এবং কর্নফ্লেক্সের চেয়ে যবের পরিমাণ বেশি থাকে।

- আজমেরী কাওসার