শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / খাবার-দাবার / ভালোবাসার দিনে প্রিয় চকলেট
০২/১৩/২০১৭

ভালোবাসার দিনে প্রিয় চকলেট

-

ভ্যালেন্টাইনস ডে আর চকলেট যেন এক প্রিয় যুগলবন্দি। এই ভ্যালেন্টাইনস ডে-তে আপনার ভালোবাসার মানুষকে চমকে দিয়ে নিজেই তৈরি করুন চকলেটের নানারকম সব ডেজার্ট। রেসিপি দিয়েছেন রীপা হক।

চকলেট রোল কেক

উপকরণ
ডিম- ৫টা (কুসুম আর সাদা অংশ আলাদা করা)
ময়দা- ৭০ গ্রাম
কোকোয়া পাউডার- ৩০ গ্রাম
চিনি- ১০০ গ্রাম
সালাদ তেল- ৬০ গ্রাম
গরম পানি- ৭৫ গ্রাম
চকলেট ক্রীম- ২০০ মিলি
ফ্রেশ ক্রীম- ২০০ মিলি
চিনি- ৫-১৫ গ্রাম
চকলেট- ৫০ গ্রাম
স্ট্রবেরী- ৪/৫টা

সাজানোর জন্য
পাউডার সুগার (ইচ্ছা)

প্রণালি

বেকিং ট্রে-তে বেকিং পেপার বিছিয়ে নিন। ময়দা, কোকোয়া পাউডার একসাথে চেলে নিতে হবে। স্ট্রবেরী ধুয়ে, বোঁটা ছাড়িয়ে কেটে রাখুন। একটা বাটিতে ইলেকট্রিক বিটার দিয়ে ডিমের সাদা অংশ বিট করতে হবে। এবার চিনি অল্প অল্প করে ২/৩ বার-এ দিয়ে খুব ভালোভাবে বিট করলে ফোম-এর মত হবে। এগবিটার উঠিয়ে নিলে ফোমটা চূড়ার মতো হয়ে থাকবে বা সূচালো হয়ে থাকবে। অপর একটা বোলে ডিমের কুসুম নিয়ে তাতে চিনি দিয়ে খুব ভালো করে বিট করতে হবে। ডিমের কুসুমের রং অনেকটা সাদাটে বা মেয়নেজের রং-এর মত হওয়া পর্যন্ত বিট করতে হবে। কুসুমের মিশ্রনের মধ্যে তেল ও পরে গরম পানি দিয়ে মিশাতে হবে। এবার ময়দার মিশ্রন অল্প অল্প করে দিয়ে মিশাতে হবে। ডিমের সাদা অংশ একটি কাঠের চামচ অথবা স্প্যাচুলা দিয়ে খুবই হালকাভাবে মিশাতে হবে। এইভাবে ২-৩ বারে দিয়ে দিয়ে মিশিয়ে নিন। বেকিং ট্রে-তে কেক এর মিশ্রণ ঢেলে উপরে সমান করে ১৯০ ডিগ্রিতে প্রি-হিট করা ওভেনে ১৫-১৭ মিনিট বেক করতে হবে। একটা টুথপিক কেক এর মাঝে ঢুকিয়ে বের করে আনুন। টুথপিকের গায়ে কিছু লেগে না থাকলে বুঝতে হবে কেক হয়ে গেছে। ওভেন থেকে কেক বের করে সামান্য ঠান্ডা করতে হবে। এবার কেকের উপর প্লাস্টিক র‌্যাপ লাগিয়ে ঠান্ডা করতে হবে।

চকলেট ক্রীম

চকলেট একটা বাটিতে নিয়ে সেটা গরম পানির উপর বসিয়ে গলিয়ে নিতে হবে। এবার একটি বোলে ফ্রেশ ক্রীমে চিনি দিয়ে হুইপড করে নিতে হবে। হুইপড করা ক্রীমের ১/৪ ভাগ গলানো চকলেটের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে পরে বাকী ক্রীমও অল্প অল্প করে দিয়ে নিজের পছন্দমত ঘন বা সূচালো ক্রীম করে নিতে হবে।

এবার নতুন একটুকরা বেকিংশীট বিছিয়ে নিয়ে তাতে কেক উল্টিয়ে নিয়ে পেছনের কাগজটা সাবধানে তুলে ফেলতে হবে। এবার কেকের উপর সমান করে ক্রিম লাগিয়ে নিয়ে তার উপর স্ট্রবেরী বসিয়ে বেকিংশীট ছাড়া শুধু কেকটা রোল এর মতো মুড়িয়ে নিন। রেফ্রিজারেটরে ২-৩ ঘন্টা রেখে ঠান্ডা করে নিতে হবে।

রেফ্রিজারেট থেকে বের করে কেক দুইদিকে সামান্য কেটে নিয়ে কেকের উপর পাউডার সুগার ছড়িয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন।

চকলেট ফন্ডু

উপকরন:
মিল্ক চকলেট- ২০০ গ্রাম
ফ্রেশ ক্রিম বা ঘন দুধ- ১৫০ গ্রাম।
মাখন- ১ চা-চামচ (ইচ্ছা)
লেবুর রস সামান্য
(পছন্দমতো) কলা, আপেল, আঙুর, স্ট্রবেরি, কিউই, কেক, চিপ¯, মার্শমেলোজ, কুকিজ,
পরিমাণমত।

প্রণালি

চকলেট ছোট করে কেটে একটা বাটিতে নিয়ে তা গরম পানির ওপর বসিয়ে গলিয়ে নিতে হবে। কলা ছোট করে কেটে সামান্য লেবুর রস দিয়ে মিশিয়ে রাখতে হবে। বাকী ফলগুলো ছোট করে টুকরা করে নিতে হবে। স্ট্রবেরী রুম টেম্পারেচারে এনে রাখতে হবে (রেফ্রিজারেটরে রাখা ঠান্ডা স্ট্রবেরীর গায়ে গরম চকলেট সস আটকাবে না)। একটা পাতিলে ক্রিম দিয়ে গরম করে তাতে গলানো চকলেট ভালো করে মিশাতে হবে। এবার মাখন মিশিয়ে মিশ্রনটি ফন্ডু পাত্রে বা একটা বাটিতে ঢেলে নিতে হবে। এবার পরিবেশনের ট্রেতে চকলেট ফন্ডু পট, পছন্দমত ফল, কেক, কুকিজ, মার্শমেলোজসহ পরিবেশন করুন।

ফ্রেঞ্চ চকলেট কেক

উপকরণ
চকলেট- ১০০ গ্রাম
আনসল্টেড বাটার- ৬০ গ্রাম
ডিম- ৩টা
লবন- ১ চিমটি
চিনি- ১২০ গ্রাম
ফ্রেশ ক্রীম- ৪০ গ্রাম
ময়দা- ২০ গ্রাম
কোকোয়া পাউডার- ৫০ গ্রাম
পাউডার সুগার সামান্য

প্রণালি

কেকের বাটিতে বেকিং পেপার বিছিয়ে দিন। একটি বাটিতে চকলেট নিয়ে সেটা গরম পানির উপর বসিয়ে গলিয়ে নিয়ে তাতে বাটার দিয়ে গলাতে হবে। ময়দা ও কোকোয়া পাউডার একসাথে চেলে নিতে হবে। একটা বোলে ডিমের সাদা অংশ, লবন ও অর্ধেক চিনি নিয়ে এগবিটার দিয়ে ফেটে সূচালো মেরাং বা ফোমের মত করে নিতে হবে। অপর একটা বোলে ডিমের কুসুম নিয়ে তাতে বাকী অর্ধেক চিনি দিয়ে খুব ভালো করে বিট করতে হবে। ডিমের কুসুমের রং অনেকটা সাদাটে বা মেয়নেজের রং এর মত হওয়া পর্যন্ত বিট করতে হবে। এবার চকলেটের মিশ্রন ও ফ্রেশ ক্রীম দিয়ে মিশাতে হবে। তাতে ময়দার মিশ্রন দিয়ে স্প্যাচুলা দিয়ে মিশাতে হবে। ডিমের সাদা অংশের মেরাং বা ফোমের ১/৩ অংশ একটি কাঠের চামচ অথবা স্প্যাচুলা দিয়ে মিশাতে হবে। বাকী মেরাং ২-৩ বারে দিয়ে আলতো ভাবে মিশিয়ে নিতে হবে। বেকিং পাত্রে কেকের মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রীতে প্রী-হিট করা ওভেনে রেখে ১০ মিনিট পর তাপ কমিয়ে ১৭০ ডিগ্রীতে ৩০-৩৫মিনিট বেক করে নিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে কেক পরিবেশনের পাত্রে নিয়ে কেকের উপরে পাউডার সুগার ছড়িয়ে দিয়ে বা নিজের পছন্দমত ফ্রুট ও হুইপড ক্রীম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

*** এই কেকটি বেক করার পর উপরের অংশ ফাটা ফাটা হবে। এটাই এই কেকের বৈশিষ্ট্য।

কুকি ভ্যালেন্টাইন

উপকরণ
ময়দা- ১৫০ গ্রাম
ডিম- ১টা
কোকোয়া পাউডার- ৫০ গ্রাম
চিনি- ৫০ গ্রাম
বাটার- ৫০ গ্রাম
লবন- ১ চিমটি

সাজানোর জন্য
চকলেট পরিমান মত
কয়েক রকমের ফুড কালার

প্রণালি

একটা বোলে বাটার নিয়ে তাতে চিনি দিয়ে হাল্কা গরম পানির উপর বসিয়ে ক্রীমের মত হওয়া পর্যন্ত ফেটতে হবে। হাল্কা ফেটানো ডিম দিয়ে মিশাতে হবে। ময়দা, কোকোয়া পাউডার, লবন একসাথে চেলে নিতে হবে। এবার ডিমের মিশ্রনে ময়দার মিশ্রন দিয়ে খামির তৈরী করতে হবে। খামির রুটির মত বেলে প্লাস্টিক র‌্যাপ দিয়ে ঢেকে ৩০ মিনিট রেফ্রিজারেটরে রাখতে হবে। এবার হার্টশেপের কুকি কাটার দিয়ে কেটে নিয়ে কুকির একটা কোনা কফি কাপে যেন আটকে থাকে সেই ভাবে কুকিজগুলো সামান্য আড়াআড়িভাবে কেটে নিতে হবে। বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে তাতে কুকিগুলো রেখে ১৮০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে ১০ মিনিট বেক করতে হবে। কুকি হয়ে গেলে ঠান্ডা করতে হবে। একটা বাটিতে কিছু চকলেট গলিয়ে নিয়ে কুকির উপর লাগিয়ে বিভিন্ন কালার সুগার দিয়ে ডেকোরেশন করে কফি কাপের কিনারায় বসিয়ে পরিবেশন করুন দারুন কিউট কুকি ভ্যালেন্টাইন।