বুধবার,১৬ অগাস্ট ২০১৭
হোম / খাবার-দাবার / ভালোবাসার মিষ্টিমুখ
০২/১১/২০১৭

ভালোবাসার মিষ্টিমুখ

-

ভ্যালেন্টাইন’স ডে-তে প্রিয়জনের সাথে ডেজার্ট এর স্বাদ নেবেন না এমন কাপল হাতে গোনা। সে হতে পারে উপহারের চকলেট বা রেস্তোরাঁর বিশেষ ডিনার শেষে বিশেষ মিষ্টি ডিশ। আবার আপনি নিজে হাতেও বানাতে পারেন আপনার ভালোবাসার মানুষের জন্য মিষ্টি কোন পদ। তেমন কিছু ডেজার্ট রেসিপি দিয়েছেন মোস্তারিয়া ইতি।

ক্যারামেল পপকর্ন

উপকরন
পপকর্ন- ২০০ গ্রাম (আমি মাইক্রোওয়েভ পপকর্ন নিয়েছি)
ব্রাউন সুগার- ১ কাপ
কর্ন সিরাপ- ১/৪ কাপ
মাখন- আধা কাপ
লবন- ১/৪ চা-চামচ
ভ্যানিলা এসেন্স- আধা চা-চামচ
বেকিং সোডা- ১/৪ চা-চামচ

প্রণালি

ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াস তাপ দিন। সসপ্যানে ব্রাউন সুগার, মাখন আর কর্ন সিরাপ নিয়ে মৃদু তাপে ৫ মিনিট ফুটান। চুলা থেকে নামিয়ে লবন, ভ্যানিলা আর বেকিং সোডা মেশান। একটা বড় পাত্রে পপকর্ন নিয়ে ক্যারামেল ঢেলে নেড়ে নেড়ে মেশান। পপকর্ন গুলো ভালো মত কোটিং হয়ে গেলে একটা বেকিং শিট এ মেলে ওভেনে ৪০-৫০ মিনিট বেক করুন। ১৫ মিনিট পর পর নেড়ে দিন। মুখ বন্ধ এয়ারটাইট জারে সংরক্ষন করুন।

হার্ট শেপড ফ্রেঞ্চ পামিয়ে

উপকরন
পাফ পেস্ট্রি- ১ প্যাকেট (আমি কেনা পাফ পেস্ট্রি নিয়েছি, আপনি বানিয়েও নিতে পারেন তবে অবশ্যই মাখন দিয়ে বানানো পেস্ট্রি ব্যাবহার করতে হবে, না হলে পামিয়ের আসল স্বাদ পাবেন না।)
চিনি- ১/৪ কাপ, মোটা দানা

প্রণালি
পাফ পেস্ট্রি রুম টেম্পারেচারে এলে ১/৮ থেকে ১/৪ ইঞ্ছি পুরু করে বেলে নিন। অর্ধেক চিনি এর উপর ছড়িয়ে দিন। দুই পাশ থেকে পেস্ট্রি ভাঁজ করুন যেন দুই ধার মাঝখানে মিলে যায়। বাকি চিনির অর্ধেক ছড়িয়ে পেস্ট্রি মাঝখান দিয়ে বইএর মত ভাজ করুন ফ্রিজে রাখুন। একটু শক্ত হয়ে এলে পেস্ট্রি রোলটি ধারালো ছুরি দিয়ে বেকারি বিস্কুটের মত পুরু করে কাটুন। বেকিং ট্রেতে মাখন মাখানো বিস্কুটগুলো সাজিয়ে বাকি চিনি ছড়িয়ে দিন। ফ্রিজে রাখুন, ঠান্ডা হলে বের করে ২৫০ ডিগ্রি তাপে ১৫-২০ মিনিট বা সোনালি রং করে বেক করুন। মাঝে একবার উলটে দেবেন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

স্ট্রবেরি পাই এনভেলোপ

উপকরন
এনভেলোপ ক্রাস্ট এর জন্য
ময়দা- ২ কাপ (চেলে নিতে হবে)
লবণ- ১/৪ চা-চামচ
আইসিং সুগার- আধা কাপ
বেকিং পাউডার- আধা চা-চামচ
ডিম- ১টি
মাখন- ১/৩ কাপ
পানি একটু

স্ট্রবেরি ফিলিং এর জন্য
স্ট্রবেরি- ১ কাপ
চিনি- ১/৪ কাপ
কর্নস্টার্চ- ২ চা-চামচ
স্ট্রবেরি জুস- ২ টেবিল চামচ
হুইপড ক্রিম- ২ টেবিল চামচ


প্রণালি

ফিলিং
স্ট্রবেরি ৫-৬ টুকরো করে কাটতে হবে। এবার বাকি সব উপকরন এক সাথে মিশিয়ে চুলায় দিতে হবে। ফুটে ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে, স্ট্রবেরি গলে যেন না যায়। ঠান্ডা হলে হুইপড ক্রিম দিতে হবে।

ক্রাস্ট
ডিম ও পানি বাদে সমস্ত উপকরন ভালো করে মেশাতে হবে। এবার ডিম আর পানি মিশিয়ে রুটির মত বেলে চার কোনা রম্বস করে কেটে নিতে হবে। এবার চারকোনা করে কাটা ক্রাস্ট এর মাঝখানে একটু ফিলিং দিয়ে খামের মত ভাজ করতে হবে (ছবির মত)। হার্ট শেপড কাটার দিয়ে শেপ কেটে উপরে বসিয়ে দিতে হবে। ওভেনে ১৮০ ডিগ্রি তাপ দিয়ে ক্রাস্ট হাল্কা সোনালী না হওয়া পর্যন্ত বেক করতে হবে ১৫-২০ মিনিট। এবার সাজিয়ে পরিবেশন করুন।


লাভারস রেড ভেলভেট কাপকেক

উপকরণ
ময়দা- ৩/৪ কাপ
মাখন- ১০০ গ্রাম (রুম টে¤পারেচার)
বেকিং পাউডার- ১/৪ চা-চামচ
বেকিং সোডা- ১/৪ চা-চামচ
কোকো পাউডার- ২ টেবিল চামচ
আইসিং সুগার- ১ কাপ
তরল দুধ- ১/৪ কাপ
ডিম- ৪টি
সাওয়ার ক্রিম- ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
সাদা ভিনেগার- ১/২ চা-চামচ
লাল ফুড কালার

ক্রিম এর জন্য
মাখন- ২০০ গ্রাম
আইসিং সুগার- ১কাপ
দুধ- ২ টেবিল চামচ
বরফ- ২-৩ টুকরো
মিল্ক এসেন্স- ৩-৪ ফোঁটা

প্রণালি
প্রথমে কেকের শুকনো উপকরণগুলো চেলে নিন। এবার আইসিং সুগার আর মাখন একসাথে বিট করুন। এবার একটা করে ডিম দিয়ে বিট করতে থাকুন। এরপর মিশ্রনে দুধ, সাওয়ার ক্রিম দিয়ে আস্তে আস্তে বিট করুন। এবার লাল রং, এসেন্স ও ভিনেগার মিশিয়ে নিন। আস্তে আস্তে ¯প্যাচুলা দিয়ে নাড়ুন। এবার অল্প অল্প ময়দার মিশ্রণ প্যাচুলা দিয়ে ভাঁজে মিশাতে হবে। এবার মাফিন প্যানে কাপকেকের মোল্ড বসান, মাখন ব্রাশ করুন, ডো সমান ভাবে ভাগ করে ঢেলে দিন। ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিট প্রি-হিট করা ওভেনে ১৫ মিনিট বেক করুন। অথবা টুথপিক ঢুকিয়ে কাঠি পরিষ্কার বের হয়ে না আসা পর্যন্ত বেক করুন। হয়ে গেলে ঠাণ্ডা করে উপরে চীজ ক্রিম দিয়ে দিন।

ক্রিম
মাখন, আইসিং সুগার হাইস্পিডে বিট করুন, এক চামচ করে দুধ দিয়ে বিট করতে থাকুন। মাঝে বরফের টুকরো দিয়ে বিট করতে হবে যতক্ষণ না চিনি গলে যায়। সবশেষে মিল্ক এসেন্স দিয়ে বিট করতে হবে। পরিবেশনের আগে ছবিরমত বা পছন্দমত সাজিয়ে নিন।

স্পেশাল ভ্যালেন্টাইনস ভ্যানিলা স্পঞ্জ

উপকরন
ময়দা- ৩/৪ কাপ
ডিম- ৫টি
চিনি- আধা কাপ
গুঁড়াদুধ- ২ টেবিল চামচ
বেকিং পাউডার- আধা চা-চামচ
ভ্যানিলা এসেন্স- ১/৪ চা-চামচ

স্ট্রবেরি ক্রিম-এর জন্য
স্ট্রবেরি- ১ কাপ, তাজা বা ফ্রোজেন
চিনি- আধা কাপ
মাখন- ২০০ গ্রাম
আইসিং সুগার- ১ কাপ
দুধ- ২ টেবিল চামচ
বরফ- ২-৩ টুকরো
স্ট্রবেরি এসেন্স- ৩-৪ ফোঁটা

প্রণালি
ময়দা, গুঁড়াদুধ, বেকিং পাউডার সব একসাথে চেলে নিতে হবে। ডিমের সাদা অংশ ফেটিয়ে ফোম তৈরি করুন। এবার ডিমের কুসুম ও চিনি দিয়ে বিট করতে থাকুন। অল্প অল্প করে ময়দা দিয়ে ভাঁজে মেশাতে হবে। ময়দা মেশানো হলে কেকমোল্ডে বাটার পেপার দিয়ে মাখন মাখিয়ে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে, হয়ে গেলে ২০ মিনিট রেখে দিন।

ক্রিম
মাখন, আইসিং সুগার হাই স্পিডে বিট করুন। এক চামচ করে দুধ দিয়ে বিট করুন। মাঝে বরফের টুকরো দিয়ে বিট করতে হবে যতক্ষণ চিনি না গলে যায়। স্ট্রবেরি ছোট ছোট টুকরো করে আধা কাপ চিনিসহ অল্প তাপে চুলায় দিন। চিনি গলে ফুটে উঠলে নামিয়ে ঠাণ্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে ক্রিমে ভাঁজে মেশান। ভ্যানিলা স্পঞ্জ কেটে লেয়ার বানান। প্রতিটা লেয়ারে ক্রিম দিন। তারপর কেক পছন্দমত সাজিয়ে পরিবেশন করুন।

চিজ কেক ক্যারামেল ডিলাইট

উপকরন
ক্যারামেল এর জন্য
চিনি- আধা কাপ
পানি- ২ টেবিল চামচ
মাখন- ১ টেবিল চামচ
হেভী ক্রিম- ২ টেবিল চামচ

চীজ কেকের এর জন্য
ডিম- ৫ টা
ময়দা- ৩/৪ কাপ
গলানো মাখন- আধা কাপ
হেভি ক্রিম- ৪ টেবিল চামচ
ক্রিম চীজ- আধা কাপ
বেকিং পাউডার- ৩/৪ চা-চামচ
ভ্যানিলা এসেন্স- ৩-৪ ফোঁটা

চিজ কেক
ময়দা, গুঁড়োদুধ, বেকিং পাউডার চেলে নিতে হবে। চীজ, মাখন, ডিমের কুসুম,ভ্যানিলা আর হেভি ক্রিম একসাথে বিট করতে হবে। বিটার ভালো করে ধুয়ে মিশ্রন এর সাথে ডিমের সাদা অংশ দিয়ে বিট করতে থাকুন। কেকমোল্ডে মাখন মাখিয়ে ১৬০ ডিগ্রি তাপে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। কেক ঠান্ডা হলে টপিং দিতে হবে।

ক্যারামেল
চিনি আর পানি একসাথে মিশিয়ে অল্প আঁচে চুলায় দিতে হবে। চিনি গলে বাদামী হয়ে আসলে, চুলা থেকে নামিয়ে মাখন আর হেভি ক্রিম মেশাতে হবে।
আবার অল্প আঁচে ৫ মিনিট চুলায় রাখতে হবে আর ঘন ঘন চামচ দিয়ে নাড়তে হবে। ভালো করে মিশে গেলে নামিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনি যেন পুড়ে না যায়। ঠান্ডা কেকের উপর ক্যারামেল ঢেলে, সমান করে ছড়িয়ে দিতে হবে। পছন্দ মত সার্ভিং সাইজে কেটে পরিবেশন করতে হবে।