বুধবার,২২ নভেম্বর ২০১৭
হোম / বিবিধ / বানিজ্য মেলায় ঘোরাঘুরি
০১/১৭/২০১৭

বানিজ্য মেলায় ঘোরাঘুরি

-

বাংলাদেশের সবচেয়ে বড় মেলা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা, যা প্রতি বছর ১লা জানুয়ারি শুরু হয়ে সারা মাসব্যাপী চলে। প্রতি বছরই মেলাটি ঢাকার বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারের পশ্চিম দিকে শের-ই-বাংলা নগরে অনুষ্ঠিত হয়। এ বছর ২২তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। দেশের প্রায় সব বড় কোম্পানির স্টল, এমনকি বাইরের দেশের স্টলও আপনি পাবেন এখানে। বিগত বছরগুলোর মতো এবারও মেলার স্টলগুলো আমাদের জন্য বেশ কিছু নতুন চমক নিয়ে হাজির হয়েছে।

ফার্নিচার
হাতিল, ব্রাদার্স, নাদিয়া, আখতার, রিগাল, অটোবি, পারটেক্স-এর মতো দেশের জনপ্রিয় সব ফার্নিচারের স্টল রয়েছে এখানে। মেলা উপলক্ষে প্রায় সবকটি স্টলেই আনা হয়েছে নতুন ডিজাইনের ফার্নিচার, সাথে আকর্ষনীয় ছাড় তো রয়েছেই। হাতিল ও নাদিয়া আপনাকে দিচ্ছে ৫%-২০% পর্যন্ত ছাড়, ব্রাদার্স তাদের সব ফার্নিচারই বিক্রি করছে হোলসেল রেটে। সাথে রয়েছে আকর্ষনীয় ব্রাইডাল অফার। আখতার, রিগাল ও পারটেক্স-এ ১০% ছাড় থাকলেও পারটেক্স-এর কাঠের ফার্নিচারে ছাড় রয়েছে ১৮% পর্যন্ত। ডিভান, কাঠের দোলনা, দেয়াল আয়না, বাথরুম ও কিচেন ক্যাবিনেট, চায়ের ট্রলিসহ আরও বেশ কিছু ফার্নিচারে নতুনত্ব লক্ষণীয়।

ইলেক্ট্রনিক্স
শার্প ও ওয়ালটন-এ আপনি পাবেন দৈনন্দিন প্রয়োজনীয় ইলেক্ট্রনিক পণ্যগুলোর উপর আকর্ষনীয় অফার ও মূল্য ছাড়। শার্প-এর আয়রন, ব্লেন্ডার, এয়ারকুলার সহ যাবতীয় ছোট পণ্যগুলোতে ছাড় দেওয়া হচ্ছে ২০০-৩০০ টাকা। ফ্রিজে ২০০০-৫০০০ টাকা এবং টিভিতে রয়েছে ৫০০০-২৫০০০ টাকা পর্যন্ত মূল্য ছাড়। শার্প সবচেয়ে ভাল অফারটি দিচ্ছে ওয়াশিং মেশিনে। অফারটির নাম ‘কমপ্লিট ওয়াশিং কেয়ার’ যাতে থাকছে তিন মাসের জন্য কাপড় কাচা পাউডার, একটি আয়রন, হ্যাঙ্গার ও একটি কাপড় রাখা ঝুড়ি। ওয়াশিং মেশিনের দাম ১৬,৯০০ টাকা থেকে শুরু করে ৪২,০০০ টাকা পর্যন্ত রয়েছে। ওয়ালটনের সব পণ্যের ওপর থাকছে ৫%-৮% পর্যন্ত ছাড়। ওয়ালটনে ৩৫ প্রকারের প্রোডাক্ট পাওয়া যাবে, যাতে ১২০টিরও ওপরে মডেল রয়েছে। এছাড়াও ওয়ালটনের ল্যাপটপ কিনলেই পাচ্ছেন ৯% ছাড় অথবা একটি ফ্রী স্মার্ট ফোন।

কিচেন অ্যাপ্লায়ান্সেস
কিচেন অ্যাপ্লায়ান্সের দোকানগুলো বেশ জমজমাট এবারের মেলায়। আর এফ এল, নাভানা, সিঙ্গার, বেঙ্গল, টপার, মিয়াকো ছাড়াও আরও অনেক স্টল পাবেন কিচেন অ্যাপ্লায়ান্সের। সিঙ্গারের পণ্যের ওপর ৫%-২০%, বেঙ্গলের পণ্যের ওপর ৫০%, নাভানার পণ্যের ওপর ১৭% সহ টপারের পণ্যের ওপর ১০% মূল্য ছাড় দেওয়া হয়েছে।

কার্পেট ও ল্যাম্প
কেউ যদি কার্পেটপ্রেমী হয়ে থাকেন তবে মেলার বিদেশি প্যাভিলিয়নগুলো ঘুরে দেখতে পারেন, আশা করা যায় হতাশ হবেননা। ভারত, পাকিস্তান, কাশ্মীর থেকে এসেছে মনকাড়া সব কার্পেট যার মধ্যে সিল্ক কার্পেট সবচেয়ে দামী, আর কম বাজেটের মধ্যে থাকতে চাইলে নিতে পারেন পলিয়েস্টার কার্পেট। প্রায় ৬,০০০ টাকা থেকে শুরু করে ১,৫০,০০০ টাকা দামের কার্পেটও রয়েছে এবারের মেলায়। তুরস্কের প্যাভিলিয়নে পেয়ে যাবেন অসাধারণ সব ল্যাম্প, যার মধ্যে স্ট্যান্ড ল্যাম্পের দাম পড়বে ১,২০০-২,০০,০০০ টাকা, টেবিল ল্যাম্পের দাম ৩,৫০০-৬,০০০ টাকা ও হ্যাঙ্গিং ল্যাম্পের দাম ১,৫০০-২,০০০ টাকা।

কাপড় ও শাল
পোশাক ও শালের ব্যাপারে যারা শৌখিন তারা এবারের মেলায় পাবেন হাতের কাজ করা নজরকাড়া থ্রী পিস ও শাল। হাতের কাজ করা শাল ২,০০০ টাকা থেকে শুরু করে ১,০০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে। এছাড়াও রয়েছে কুশন কাভার, ছাতা, পর্দা ও ব্যাগ। হোম টেক্সটাইলে পাবেন বিভিন্ন রকম পর্দা, বিছানার চাদর, পুতুল, কুশন কাভার ৫%-১০% ছাড়ে।

কসমেটিক্স
প্রতিবারের মতো এবারও গোল্ডেন রোজ, মিস্টার এন্ড মিসেস, আই ফেয়ার, ট্রাস্ট বিডি ডট কম-এর মতো বড় বড় কসমেটিক্সের স্টল রয়েছে মেলায়। মিস্টার এন্ড মিসেস ও গোল্ডেন রোজে আপনি পাবেন মেকআপ জোন, যেখানে আপনি আপনার ত্বকের সাথে মানানসই পণ্যটি সঠিকভাবে বেছে নিতে পারেন। মিস্টার এন্ড মিসেস-এ ১০% ছাড় এবং ট্রাস্ট বিডি ডট কম বেশ কিছু পণ্যের ওপর দিচ্ছে বাই ওয়ান গেট ওয়ান অফার। গোল্ডেন রোজে কোন ছাড় না থাকলেও পণ্যের ওপর কোন ভ্যাট দিতে হবেনা।

- রাজিয়া