শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / অন্দর-বাগান / গৃহসজ্জার চলতি ট্রেন্ড
১২/২৯/২০১৬

গৃহসজ্জার চলতি ট্রেন্ড

-

শেষ হয়ে গেল, শুরু হল নতুন বছরের যাত্রা। জেনে নিন কি ছিল ২০১৬র হট ইনটেরিওর ট্রেন্ড আর সেই আলোকে সাজিয়ে ফেলুন আপনার ঘর।

বেছে নিন সোনালি
ঘরের সাজে যে রঙটি সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে তা হল সোনালি রঙ এবং এটি ২০১৭-তেও সমান জনপ্রিয় থাকবে বলে বিশেষজ্ঞ ইনটেরিওর ডিজাইনাররা মনে করেন। পানির কল, হ্যান্ডেল, বাতি হোল্ডার, ছবির ফ্রেম, শখের সাইড টেবিল ইত্যাদিতে সোনালি রঙের ছাপ দেখা গেছে সারাবছর ধরেই। তবে কটকটে সোনালি রঙ ব্যাবহারের চেয়ে সাথে রুপালি রঙ বা স্টেইনলেস স্টিল মিশিয়ে নিতে পারেন।

খনিজ পদার্থ
বাথরুম, রান্নাঘর, শোবারঘর ও লিভিংরুমের জন্য গতবছর খনিজ জাতীয় জিনিসের চল ছিলো। ট্রে, ক্যানিস্টার, ফুলদানি, প্লেট, বাটি ও দেওয়াল শিল্পের ক্ষেত্রে বালি, সিরামিক, পাথর, মার্বেল ও হস্তনির্মিত জিনিসে বিভিন্ন খনিজের ব্যবহার লক্ষ্য করা গিয়েছে।

নীল রঙের আধিপত্য
আকাশি থেকে শুরু করে গাঢ় - সবক্ষেত্রেই গতবছর মুখ্য একটি রঙ ছিল নীল। চাদরের কাপড় কিংবা কুশনের মতো ছোটো জিনিস, এমনকি সোফা বা হেডবোর্ড এর মতো বড় আসবাবপত্রেও নীলের আধিপত্য চলেছে, কেননা নীল প্রকৃতির রঙ এবং এটি সব রঙের সাথে খুব সুন্দর ভাবে মানিয়ে যায়।

ওয়ালপেপার
দেয়াল সাজানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ ছিলো ওয়ালপেপার। ওয়ালপেপার ঘরের রঙ ও টেক্সচার এবং বাড়ির দেয়ালকে আকর্ষণীয় করে তোলে। সাদামাটা এক রঙের দেয়ালকে পিছনে ফেলে বিভিন্ন রঙ ও ডিজাইনের ওয়ালপেপার লাগিয়ে আপনার অন্দরসাজে আনুন নতুন মাত্রা।

উষ্ণ রঙ মারসালা
মারসালা একটি উষ্ণ লাল রঙ, কিছুটা রেড ওয়াইনের রঙের মতো। যদি নিরপেক্ষ রঙ আপনার জন্য না হয়, তবে বেছে নিন এই রঙটি। মারসালা যে কোনো ঘরে মার্জিত ছাপ নিয়ে আসে। মারসালার সাথে বছরভর জলপাই সবুজ, প্রাকৃতিক রঙ, আকাশি নীলের কম্বিনেশন খুব জনপ্রিয় ছিলো।

হ্যান্ডমেড অ্যাকসেসরিজ
২০১৬'র মূলত পুরোটাতেই ছিলো - তা ফারনিশিং বা আসবাবপত্রে বাঁধাই, তাঁতশিল্প, গ্রন্থিবন্দ্ধন বা সুঁইয়ের কাজ - হাতের কাজের জয়জয়কার। প্রকৃতপক্ষে হস্তনির্মিত সব জিনিসই মনে একটি অনন্য অনুভূতি আনে। চাদর, কুশন কাভার, কার্পেট ইত্যাদিতে সূক্ষ্ম কারুকাজও ছিলো লক্ষণীয়।

মধ্যশতাব্দির সাজে আধুনিকতার ছোঁয়া
অ্যান্টিক জিনিসের প্রতি আকর্ষণ ঘরসাজানোর ক্ষেত্রে সবসময়ই একটি জনপ্রিয় ট্রেন্ড। গেল বছরেও তার ব্যাতয় ঘটেনি। ইনটেরিওর ডিজাইনের ক্ষেত্রে দেখা গেছে ১৯৫০, ১৯৬০ এবং ১৯৭০ সালের পুনরাবৃত্তি।

পুষ্পশোভিত প্রিন্ট
পুষ্পশোভিত বা ফ্লাওয়ার প্রিন্ট এমন একটি ফ্যাশন যা প্রতিবছরই বিভিন্ন বেশে ঘরসজ্জায় ঘুরেফিরে আসে। এক রঙের সোফায় ফুলের প্রিন্ট এর কুশন, বেডকভারে নরম রঙের ফ্লাওয়ার প্রিন্ট, দৃষ্টি এবং মন দুটোই করে তুলবে সতেজ।

শুভ্র সাদা
সাদার আধিপত্য কখনও পুরনো হয়না। এমনকি সাদা রঙ এর ভুল ব্যাবহারও খুব কঠিন। বসার ও শোবারঘরে ব্যাবহার করুন এই রঙ বিশেষত যেখানে সব সাদা থাকলে একটি ভিন্ন ধরণের শান্তশুভ্র ভাব আসে। পুরো রুমে এক রঙ দিতে ভয় পেলে ভিন্ন মাত্রার সাদারঙ ব্যবহার করুন। দোকানে এখন একই রঙের অনেক টেক্সচার পাওয়া যায়, এতে ইনটেরিওর ডেকোরেশনের আকর্ষণীয়তা বাড়ে।

- নুসরাত ইসলাম