বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭
হোম / ফ্যাশন / ফুলের মুকুট
১২/১৫/২০১৬

ফুলের মুকুট

-

সমুদ্র সৈকতে ঘুরতে যাওয়া হোক বা কোন অনুষ্ঠানের জন্যই হোক, ফুলের তৈরি মুকুট পুরো সাজে আলাদা মাত্রা যুক্ত করে। তাছাড়া আমাদের দেশীয় উৎসবগুলোতেও ইদানীং তরুণীদের কাছে ফুলের মুকুট বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

সহজ কিছু ধাপ অনুসরণ করে নিজেই তৈরি করে ফেলতে পারেন ফ্লাওয়ার ক্রাউন। এই মুকুট তৈরি করতে কি কি উপকরণ লাগবে, তা জানা চাই প্রথমে।

- তিন থেকে চার রংয়ের ফুল, ছোট ও বড় আকারের মিলানো। খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত রং বাছাই না করা হয়।

- বিভিন্ন আকারের পাতা

- ইলাস্টিক বা নরম তার

- রঙিন রিবন

- সুতা এবং মোটা টেপ

প্রথমে ইলাস্টিক বা তার মাথার মাপ মতো নিয়ে কেটে নিতে হবে। মাথার মাপের থেকে খানিকটা বাড়তি অংশ রেখে কাটুন। যদি কোনো নির্দিষ্ট স্টাইলে চুল বাঁধতে চান, তাহলে প্রথমে চুল বেঁধে নিন। এরপর ক্রাউন তৈরি করুন।

মাথার মাপমতো করে কেটে নেওয়া তার গোল করে ফ্রেম তৈরি করুন। শেষ দুই প্রান্ত একটি অপরটির সঙ্গে মুড়ে তার উপর টেপ দিয়ে আটকে দিন। এতে তারের খোঁচা লাগবে না। রিং তৈরি হয়ে গেলে পছন্দসই সুতো বা রিবন দিয়ে চাইলে তারের রিংটি মুড়ে দিতে পারেন।দেখতে বেশ ভালো লাগবে।

এবার কয়েকটি আকারের পাতা এক সুতা দিয়ে পেঁচিয়ে তারের এক পাশে বেঁধে টেপ দিয়ে আটকে দিতে হবে। ফুল তারের রিংয়ের সঙ্গে আটকানোর আগে ফুলের ডাঁটা কেটে ছোট করে নিতে হবে। বিভিন্ন আকারের ফুল নিয়ে এক গুচ্ছ ফুল এবং মাঝে মাঝে পাতা দিয়ে সুতো দিয়ে প্রথমে পেঁচিয়ে এরপর টেপ দিয়ে রিংয়ের সঙ্গে আটকে দিতে হবে। শুধু মাথার সামনের অংশেই ফুল থাকবে।

তাজা ফুল খুব বেশি সময় তাজা থাকবে না। তাই তাজা ফুলের মুকুট উৎসবের দিনই তৈরি করতে হবে। আর মনে রাখতে হবে, তাজা ফুলের মুকুট বেশ ভারিও হবে। তাই শিশুর জন্য মুকুট তৈরির ক্ষেত্রে তাজা ফুলের বদলে আর্টিফিশিয়াল কাপড় বা প্লাস্টিকের তৈরি ফুল বেছে নিতে পারেন।

বিভিন্ন রংয়ের এবং আকারের ফুল ও পাতার পাশাপাশি চাইলে রংবেরংয়ের বিডসও যুক্ত করা যেতে পারে। এতে ক্রাউন দেখতে আরো সুন্দর লাগবে। তাছাড়া একবার বানানোর পর এই ক্রাউন অনেক দিন রেখে দেওয়া যাবে, যা তাজা ফুলের ক্ষেত্রে সম্ভব নয়।

-বেলা দত্ত