বুধবার,২৩ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / হোমওয়ার্কে সাহায্য করবে অ্যাপস
১২/০১/২০১৬

হোমওয়ার্কে সাহায্য করবে অ্যাপস

-

সন্তানের সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে তার পড়াশোনার ব্যাপারে অভিভাবকদের সবসময়ই সচেতন থাকতে হয়। তবে সচেতন হলেও ব্যস্ততার জন্য সময় বের করতে পারেন না অনেক অভিভাবক। সন্তান হোমওয়ার্ক ঠিকমত করতে পারছে কিনা, তা নিয়ে তাই অনেক বাবা-মা’ই চিন্তায় থাকেন। তবে এই প্রযুক্তির যুগে দৈনন্দিন প্রায় সব কাজে সাহায্যের জন্যই যখন পাওয়া যায় নানারকম গ্যাজেট, অ্যাপ্লিকেশন তখন সন্তানের স্কুলের হোমওয়ার্কের দুশ্চিন্তা কমাতে তেমনই কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার দুশ্চিন্তা অনেকটাই লাঘব করতে পারবেন। এমন কিছু অ্যাপস সম্পর্কে বিস্তারিত থাকছে লেখার পরবর্তী অংশে।

ফটোম্যাথ
আপনার সন্তান অংকে কিছুটা দুর্বল হলে তার হোমওয়ার্ক সমাধানের জন্য বেশ সহায়ক অ্যাপ হতে পারে 'ফটোম্যাথ'। এই বিশেষ অ্যাপটির মাধ্যমে গাণিতিক সমীকরণ বা ইক্যুয়েশনের ছবি তুলে নিতে হয় এবং এরপর অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করে এবং ফলাফল প্রদর্শন করে। এ সময় সমীকরণটি সমাধানের সবগুলো ধাপ একের পর এক দেখানো হয় যেটাতে আপনার সন্তানের গাণিতিক দক্ষতা আস্তে আস্তে বৃদ্ধি করবে, তা নিঃসন্দেহে বলা যায়। তবে অ্যাপটি সন্তানের হাতে তুলে দেয়ার আগে এই ব্যাপারটি নিশ্চিত করতে হবে যাতে সব হোমওয়ার্কই যেন সে এই অ্যাপ থেকে দেখে দেখে না করে। এক্ষেত্রে এ ধরনের শঙ্কা থাকলে অ্যাপটির অ্যাকসেস সন্তানের কাছে না দিয়ে নিজের কাছে রাখাই ভালো। এছাড়া সন্তানকে অংক করানোর সময় কোনো অভিভাবক যদি সমস্যায় পড়েন, তখন এই অ্যাপটি হতে পারে মোক্ষম অনেক উপকারি। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই বিনামূল্যে অ্যাপটি ইনস্টল করে নেয়া যাবে।

ওলফ্রাম আলফা
এই অ্যাপটির মাধ্যমেও ফটোম্যাথের মতোই ধাপে ধাপে সমাধান দেখা যাবে। তবে হাই-লেভেল ম্যাথ সমাধানের জন্যই এই অ্যাপটি বেশি ব্যবহার করা হয়। এই অ্যাপটি ফটো সাপোর্ট না করলেও স্টেপ বাই স্টেপ সমাধান ঠিকই প্রদর্শন করে। এই অ্যাপটি ব্যবহার করে হাই-লেভেল ম্যাথ যেমন ভেক্টর ক্যালকুলাস এবং ডিফারেনশিয়াল ইক্যুয়েশন সমাধান করা যায় বলে কলেজ লেভেলের শিক্ষার্থীদের মধ্যে এই অ্যাপটি বেশ জনপ্রিয়। এছাড়া এই অ্যাপের মাধ্যমে কম্পিউটার-বেসড প্রবলেম সমাধান করা যায়। সন্তানের মধ্যে রিয়েল লাইফ প্রবলেম সমাধানের ক্ষমতা বৃদ্ধি এবং ভবিষ্যতে কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনা করানোর ইচ্ছা থাকলে প্রাথমিক ভিত্তির জন্য এই অ্যাপটি বেশ কাজে আসবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে এই অ্যাপটি পেতে হলে খরচ করতে হবে ২২.৯৯ ৯৯ডলার।

হোমওয়ার্ক হেল্পার
চাইনিজ ইন্টারনেট সার্চ কোম্পানি বাইদু নির্মিত জনপ্রিয় একটি অ্যাপ 'হোমওয়ার্ক হেল্পার' যা আপনার সন্তানের হোমওয়ার্ক সংক্রান্ত দুশ্চিন্তা অনেকাংশেই কমিয়ে দেবে। এই অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী তার হোমওয়ার্ক বা প্রশ্নের ছবি পোস্ট করে বিভিন্ন অনলাইন ফোরামের সাহায্য চাইতে পারবেন। এর ফলে হোমওয়ার্ক বা পড়াশোনা সংক্রান্ত ব্যাপার নিয়ে অনেকের সঙ্গেই আলোচনা করা যাবে। মজার ব্যাপার হলো - ফোরামের বাকি সদস্যদের মধ্য যিনি সবচেয়ে ভালো উত্তর বা সমাধান দেবেন, তার জন্য রয়েছে বিশেষ ই-কয়েন, যা ব্যবহার করে বিভিন্ন ইলেকট্রনিক্স যেমন - আইফোন, ল্যাপটপ কেনা যাবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে এই অ্যাপটি ফ্রি ইনস্টল করে নেয়া যাবে।

আইহোমওয়ার্ক
স্কুল হোক বা কলেজ-ভার্সিটি, অ্যাসাইনমেন্টের চাপ কম-বেশি সবখানেই রয়েছে। অনেক সময়ই একের পর এক অ্যাসাইনমেন্টের চাপে ডেডলাইন ভুলে যাওয়ার অবস্থা হয়। আপনার সন্তানের অ্যাসাইনমেন্ট শিডিউল ঠিক রাখতে এবং বিভিন্ন উপায়ে তা সমাধান করতে সাহায্য করবে 'আইহোমওয়ার্ক'। অ্যাপটি আইওএস ডিভাইস ব্যবহারকারীরা ইনস্টল করতে পারবেন।

হোমওয়ার্কের চাপে সন্তানের যাতে ‘ছেড়ে দে মা, কেঁদে বাঁচি’ অবস্থা না হয়, সেজন্য এই অ্যাপগুলোর সঙ্গে তাকে পরিচয় করিয়ে দিতে পারেন। তবে সন্তান পুরোপুরিভাবে এই অ্যাপের উপর নির্ভরশীল হয়ে পড়ছে কিনা, সেদিকেও খেয়াল রাখা জরুরি।

- শাহরিয়ার মাহি