বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭
হোম / সাহিত্য-সংস্কৃতি / উৎসব-আয়োজনের নভেম্বর
১১/১৭/২০১৬

উৎসব-আয়োজনের নভেম্বর

-

এই নভেম্বর মাসজুড়ে ইট-কাঠের ঢাকা শহরে সংস্কৃতিমনা মানুষদের জন্য রয়েছে একের পর এক আয়োজন। ফোক ফেস্ট থেকে শুরু করে ঢাকা লিট ফেস্ট কিংবা ক্ল্যাসিকাল মিউজিক ফেস্টিভাল - কি নেই! যদি গান, সাহিত্য-সংস্কৃতি ভালবাসেন তবে এ মাসটা আপনারই জন্য।

ঢাকা লিট ফেস্ট

বিশ্ব দরবারে বাংলাদেশের সাহিত্য তুলে ধরার প্রয়াসে প্রতিবারের মতো এবারো চলতি মাসের ১৭ তারিখ থেকে শুরু হচ্ছে ঢাকা লিটারারি ফেস্ট বা ঢাকা লিট ফেস্ট। তিনব্যাপী এই মহাযজ্ঞ শেষ হবে ১৯ নভেম্বর। বাংলা একাডেমির প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাওয়া এই উৎসবে অংশ নিচ্ছেন প্রায় দুই শতাধিক শিল্পী, লেখক, সাহিত্যিক এবং সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রের উল্লেখযোগ্য বেশ কজন ব্যক্তিত্ব। ১৮ দেশ থেকে অংশ নিতে আসা ৬০ জন বিদেশি অতিথির মধ্যে অন্যতম চমক নোবেল বিজয়ী ভারতীয় বংশোদ্ভূত লেখক ভিএস নাইপল। তাঁর সঙ্গে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত বরেণ্য মার্কিন লেখক বিজয় শেষাদ্রি এবং প্রখ্যাত ভারতীয় সাংবাদিক বারখা দত্ত। বাংলাদেশের সাহিত্যিকদের মধ্যে আসাদ চৌধুরী, ফখরুল আলম কিংবা মাশরুর আরেফিনের উপস্থিতি উৎসবে পূর্ণতা দেবে তা নিঃসন্দেহে বলা যায়। ৪৫ টিরও বেশি সেশনের এই উৎসবে গান, আবৃত্তি, অভিনয়সহ থাকবে প্রামাণ্য চিত্র প্রদর্শন ও বইয়ের মোড়ক উন্মোচনের মতো অনুষ্ঠান।

ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট

একটি দেশের পরিচয় যদি সে দেশের সংস্কৃতি হয় তবে লোকসংগীত অবশ্যই তার অন্যতম প্রধান অনুষঙ্গ। বাংলাদেশের সমৃদ্ধ লোকসংগীত শিল্পকে বিশ্ব দরবারে তুলে ধরার প্রয়াসে বিগত বছরের মতো এবারো সান ইভেন্টস-এর উদ্যোগে আয়োজিত হল আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৬। ১০ থেকে ১২ নভেম্বর সন্ধ্যা ছয়টা থেকে রাত ১২টা পর্যন্ত আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত এই উৎসবকে ঘিরে সংগীতপ্রেমী মানুষদের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে বাংলাদেশের খ্যাতনামা শিল্পী আব্দুর রহমান বাউল, মমতাজ বেগম, বাউল শফি মন্ডল, বারী সিদ্দিকীসহ অংশ নেন কৈলাশ খের, জাভেদ বশির এবং পবন দাস বাউলের মতো বিশ্বনন্দিত শিল্পীবৃন্দ।

বেঙ্গল ক্ল্যাসিকাল মিউজিক ফেস্টিভাল

চলতি নভেম্বরের ২৪ তারিখ থেকে পঞ্চমবারের মতো শুরু হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। এই উৎসব এবার সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক-এর স্মরণে উৎসর্গ করা হয়েছে। ২৪ নভেম্বর থেকে ২৮ নভেম্বর- এই পাঁচদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত উৎসব চলবে ঢাকার আর্মি স্টেডিয়ামে। নবীন শিল্পীদের উপস্থিতি ও একাধিক যৌথ পরিবেশনার পাশাপাশি এবারের আয়োজনে থাকছেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, শিবকুমার শর্মা, পদ্মভূষণ উপাধি প্রাপ্ত বেহালা বাদক এল সুব্রহ্মণ্যন। এর পাশাপাশি মনোমুগ্ধকর ওডিশি নৃত্যে সকলের মন ভরাতে আসছেন বরেণ্য শিল্পী মাধবী মুডগাল।

নিজ দেশের সমৃদ্ধ গান, সংস্কৃতি এবং সাহিত্যের সঙ্গে আরো একবার পরিচিত হতে এই উৎসবগুলোতে যোগ দেয়া আমাদের সবার জন্যই অতি জরুরী।

- শাহরিয়ার