রবিবার,২০ অগাস্ট ২০১৭
হোম / অন্দর-বাগান / গড়ে তুলুন বাড়িতেই অর্গ্যানিক বাগান
১১/১১/২০১৬

গড়ে তুলুন বাড়িতেই অর্গ্যানিক বাগান

-

শহরের ছোট ফ্ল্যাট বাড়িগুলোতে ইচ্ছা থাকলেও জায়গার অভাবে নিজের মতো করে বাগান করা যায় না। কিন্তু আপনি চাইলে নিজ ফ্ল্যাটবাড়ির বারান্দায় কিংবা টবে একেবারে ক্ষুদ্র পরিসরে গড়ে তুলতে পারেন ছোটখাটো একটি হার্বের বাগান। সবজি বা হার্ব চাষের সবচেয়ে বড় সুবিধা হলো এটি খুব তাড়াতাড়ি এবং বারবার উৎপাদিত হয়। তাই একটু ধৈর্য্য ধরে সবজি উৎপাদনের জন্য উপযুক্ত পরিবেশ ও প্রক্রিয়া সম্পর্কে জেনে নিলেই দেখবেন, পুরো ব্যাপারটি আপনার হাতের মুঠোয় এসে গিয়েছে। তখন নিজেই ফ্ল্যাট বাড়ির বারান্দায় বা ছাদে মাটির টবে গড়ে তুলতে পারবেন আপনার ছোট্ট অর্গ্যানিক বাগান।

পুদিনা
পুদিনা অন্য অনেক গাছের চেয়ে সহজেই ফলে এবং এক চারা থেকেই এর বংশবৃদ্ধি ঘটে। পুদিনা গাছ বপন করার জন্য শুধু দরকার চার ইঞ্চি লম্বা একটি পুদিনা গাছের মূল। প্রথমে একটি পানির পাত্রে কিছু পুদিনার শেকড় দিয়ে রাখুন। এরপর কাচের পাত্রটিকে একটি আলোকিত জায়গায় রাখতে হব। তবে সরাসরি সূর্যালোকের সংস্পর্শে রাখা যাবে না। কিছুদিনের মধ্যেই আবার চারা গজাবে। এরপর সেটিকে নিয়ে চাইলে মাটিতে রোপণ
করুন।

আদা
আদা উৎপাদন করা এতই সহজ যে একবার আদা হলে নিয়মিত সরবরাহ পাওয়া যাবে তা থেকে। একটি আদার শিকড়কে আলাদা করে মাটি ভরা পাত্রে বুনে দিন। তবে খেয়াল রাখতে হবে যে আদার কুঁড়ি যেন মাটির উপরে থাকে। এক সপ্তাহের মধ্যেই নতুন কান্ড ও শিকড় গজাবে, যা থেকে আবার শিকড় নিয়ে বেশ কয়েকটি আদাগাছ লাগিয়ে ফেলতে পারবেন পাশাপাশি।

ফেনেল/মৌরি
বাজার থেকে তাজা মৌরি কিনে আনুন এবং সাদা অংশটি নিচের দিকে দিয়ে একটি কাচের পাত্রে অল্প পানিতে রাখুন। পাত্রটি সেট করে সেটিকে সূর্যালোকে রেখে দিন। কিছুদিনের মধ্যেই দেখবেন ফেনেলটির সবুজ অংশ বেড়ে উঠছে। এরপর ব্যবহারের জন্য সাদা অংশটুকু বাদ দিয়ে আপনার ইচ্ছামতো সবুজ অংশ কেটে নিন। এক্ষেত্রে প্রতি সপ্তাহে একবার করে গাছের পানি বদলে দিলে ভালো হয়।

স্প্রিং অনিয়ন
সবুজ রঙের পেঁয়াজ স্প্রিং অনিয়ন উৎপাদনের জন্য বাজার থেকে একটি কিনে এর সাদা অংশটুকু শিকড়সহ পানির কন্টেইনারে রাখুন। পানির কন্টেইনারটি সরাসরি সূর্যালোকের সংস্পর্শে থাকতে হবে। কিছুদিন পর পর পানি বদলিয়ে দিন এবং গাছটিকে বড় হতে দিন।

ধনেপাতা
ধনেপাতার মূলের নিচের অংশটুকু এক গøাস পানিতে ডুবিয়ে জানালার পাশে একটি উজ্জ্বল জায়গায় রেখে দিন। শিকড় থেকে যখন কয়েক ইঞ্চি বড় হবে, তখন গাছটিকে সাবধানতার সঙ্গে মাটির পাত্রে স্থানান্তর করুন। কয়েক সপ্তাহের মধ্যেই গাছে নতুন ধনেপাতা দেখবেন।

রসুন
রসুনের একটি মাত্র কোয়া থেকে নতুন রসুন গাছ পাওয়া যায়। রসুনের একটি কোয়া (শিকড়সহ) নিয়ে তাকে উল্টো করে মাটিতে রোপণ করে দিন। মনে রাখতে হবে যে রসুন গাছ হওয়ার জন্য প্রচুর সূর্যালোক দরকার হয়। নতুন কান্ড আসা শুরু হওয়ার পর একটি কান্ডের মাথা কেটে দিলে সেখান থেকে রসুন হবে। এভাবে এই রসুনের আরেকটি কোয়া নিয়ে পাশাপাশি বেশ কয়েকটি চারা বুনতে পারেন।

গাজর এবং শালগম
গাজর এবং শালগমের উৎপাদন পারতপক্ষে কঠিন মনে হলেও এটি আসলে খুবই সহজ। কেননা এর জন্য শুধু সবজিগুলোর উপরের অংশটুকু নিয়ে অল্প পানিতে ভিজিয়ে রাখতে হবে। কিছুদিনের মাথায় এর উপরে সবুজ অংশ দৃশ্যমান হবে এবং ধীরে ধীরে শিকড় গজাবে। তখন সমস্ত চারাটি পানি থেকে উঠিয়ে মাটিতে বপন করে দিতে হবে।

ফরমালিন এবং ভেজালের ভিড়ে সঠিক পুষ্টিগুণসম্পন্ন খাবার খেতে পারাই এখন বিরাট চ্যালেঞ্জ। তাই নিজ হাতে এ-ধরনের অরগ্যানিক প্রোডাক্ট তৈরি করার মাধ্যমে নিজের ও পরিবারের সুস্থতা নিশ্চিত করা যাবে এবং খরচও কমবে।

নুসরাত ইসলাম