বুধবার,২৩ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / নারীর জন্য তৈরি অ্যাপ্লিকেশন
১০/২৯/২০১৬

নারীর জন্য তৈরি অ্যাপ্লিকেশন

-

একটি দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নারী-পুরুষ উভয়ের অংশগ্রহণ ও সমান অধিকার নিশ্চিত করা একান্ত জরুরী। কিন্তু বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোতে নারী স্বাস্থ্য ও নিরাপত্তা আজও প্রশ্নের মুখে। তবে প্রযুক্তিগত উন্নয়নের বদৌলতে বর্তমানে বাংলাদেশেও নারীর নিরাপত্তাসহ সমস্যা সমাধানের লক্ষ্যে বেশ কিছু কার্যক্রম লক্ষ্য করা যাচ্ছে। বাংলাদেশে নারীদের স্বাস্থ্য-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিতকরণে কাজে আসবে এমন দুটি দেশীয় অ্যাপ্লিকেশনের কথা থাকছে লেখার পরবর্তী অংশে।

নারীদের জন্য নির্মিত অ্যাপ ‘মায়া আপা’

স্বাস্থ্য, আইন-কানুন এবং অন্যান্য বিষয়ে সঠিক তথ্যের অভাবে এদেশে বৈষম্যের শিকার নারীর সংখ্যা নেহাত কম নয়। এসব সুবিধাবঞ্চিত নারীদের জন্য যথাযথ তথ্যসেবা চালু করতে গত বছর উন্মুক্ত করা হয়েছে বিশেষ অ্যাপ্লিকেশন ‘মায়া আপা’। ব্র্যাকের অংশীদারত্বে নির্মিত এই অ্যাপটির পাশাপাশি নারীদের বিভিন্ন সমস্যা নিরসনে মায়া ডটকম ডট বিডি নামের একটি ওয়েবসাইটও চালু করা হয়েছে। অ্যাপটিতে স্বাস্থ্যবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যের পাশাপাশি নারীদের সামাজিক ও আইনি পরামর্শ দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। অ্যাপটির মাধ্যমে যে কোনো নারী তার নাম পরিচয় গোপন রেখেই প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করার ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যেই সংশিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের পরামর্শ পাওয়া যাবে। এর মাধ্যমে বিভিন্ন স্বাস্থ্য-বিষয়ক সমস্যার পাশাপাশি সামাজিক জীবনে নারীর নিরাপত্তা ও নারী অধিকার সুরক্ষায় রাষ্ট্র প্রদত্ত আইন সম্পর্কেও সম্যক ধারণ পাওয়া যাবে। অ্যাপটি মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে। একদল নারী উদ্যোক্তার পাশাপাশি চিকিৎসক, আইনজীবী এবং কম্পিউটার প্রকৌশলীদের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে অ্যাপটি বানানো হয়েছে। অ্যাপটি উদ্বোধনের জন্য আয়োজিত অনুষ্ঠানে ব্র্যাকের জাস্টিস অ্যান্ড ডাইভারসিটির পরিচালক শীপা হাফিজ বলেন, “এই অ্যাপ্লিকেশনটি তথ্যসেবার জগতে সারা দেশের নারীদের প্রবেশ নিশ্চিত করার পাশাপাশি সহযোগিতামূলক একটি সমাজ গড়তেও সাহায্য করবে।” অ্যাপটির তৈরিতে মুখ্য ভূমিকা পালনকারী দুই সফটওয়্যার প্রকৌশলী আসিয়া খালেদা ও সুব্রাই মৌটুসীর মতে এই ধরনের প্রযুক্তি নারীর ক্ষমতায়নের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করবে। নারীর সুস্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করার লক্ষ্যে নির্মিত অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ইনস্টল করে নেয়া যাবে।

নিরাপত্তা সহায়ক বিশেষ অ্যাপ ‘ডাক’

সাম্প্রতিক সময়ে নারীর পর্যাপ্ত নিরাপত্তার অভাব রীতিমতো স্পষ্ট হয়ে উঠেছে। এ সময়টায় দেশের নাগরিক বিশেষ করে নারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কার্যকর হতে পারে অ্যান্ড্রয়েড অ্যাপ ‘ডাক’। সংকটময় পরিস্থিতিতে নিকটজন বা আশেপাশের মানুষদের থেকে সাহায্য গ্রহণের পথ সুগম করতে এই অ্যাপটি তৈরি করেছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান রুপম আইটি লিমিটেড। মাত্র ৫ মেগাবাইটের অ্যাপটিতে রয়েছে হলুদ এবং লাল রংয়ের বিশেষ ইমার্জেন্সী বাটন। হলুদ বাটনে চেপে ধরে আক্রান্ত ব্যক্তি খুব সহজেই তার বন্ধুদের নিজের বিপদের কথা জানাতে পারবেন। লাল অপশন সিলেক্ট করে ব্যক্তি নিকটে অবস্থান করা অন্য কোনো অ্যাপ ব্যবহারকারীর সাহায্য চাইতে পারবেন। হঠাৎ অপ্রীতিকর অবস্থার সম্মুখীণ হলে অ্যাপটির মাধ্যমে আশেপাশের ১ কিলোমিটারের মধ্যে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলার কাজে নিয়োজিত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা যাবে। যাবে। অ্যাপটি অফলাইনে থাকা অবস্থাও ব্যবহার করা যাবে। তবে ব্যবহারকারী অনলাইনে থাকলে ম্যাপের মাধ্যমে তিনি ঠিক কোন স্থানে অবস্থান করছেন তা জানানো যাবে। নারী নিরাপত্তা রক্ষায় অ্যাপটিতে ‘ফেইক কল’, ‘ফলো মি’ কিংবা ‘হেল্প লাইন’-এর মতো ফিচার রাখা হয়েছে। ফেইক কল ফিচারটির মাধ্যমে অন্য কারো সঙ্গে কথা বলছেন বা নিকটবর্তী স্থানে কেউ আপনার জন্য অপেক্ষা করছে এমন ভান করা যাবে। এর ফলে নির্জন স্থানে অপরিচিত লোক পিছু নিলে কৌশলে তাকে জানানো যাবে যে আপনি একা নন। ফলো মি ফিচারটি চালু করলে ট্যাক্সি বা অন্যান্য যানবাহনের চালক আপনাকে ভুল পথে নিয়ে গেলে আপনি ঠিক কোথায় অবস্থান করছেন তা জিপিএস এর মাধ্যমে অন্যকে জানিয়ে দিতে পারবেন। এছাড়াও অ্যাপটিতে ভ্রমণপিয়াসুদের জন্য গুরুত্বপূর্ণ ম্যাপ ও নিকটস্থ ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, হাসপাতাল এবং পুলিশ স্টেশনের জরুরী ফোন নাম্বার দেয়া হয়েছে।

পুরুষতান্ত্রিক সমাজে প্রত্যেক নারীর জীবন কম-বেশি সংগ্রামমুখর। তবে শত সংগ্রাম ও অনিশ্চয়তার ভিড়ে এই অ্যাপ দুটি নারীর স্বাস্থ্য, অধিকার এবং নিরাপত্তা রক্ষায় কার্যকর ভূমিকা রাখবে তা নির্দ্বিধায় বলা যায়।

নাইব মুহাম্মাদ রিদোয়ান