শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / জীবনযাপন / ডাইনিং টেবিল এটিকেট
১০/১৩/২০১৬

ডাইনিং টেবিল এটিকেট

-

বাঙালির কাছে সরাসরি হাত দিয়ে খাবার খাওয়ার মতো মজা আর কিছুতেই নেই। তবে অনেক সময় আমাদের অনেককেই এমন পরিবেশ কিংবা পরিস্থিতিতে পড়তে হয় যেখানে ছুরি-চামচ ব্যবহার করে খাবার খেতে হয়। যারা এভাবে খেতে অভ্যস্ত নন তাদেরকে মাঝে মধ্যে বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয়। আবার খেতে বসে নানা নিয়মকানুন মেনে চলতে হতে পারে, যা আমাদের অনেকেরই অজানা। তাই চলুন আজ জেনে নেয়া যাক কিছু ডাইনিং টেবিল এটিকেট।


খাবার টেবিলে বসার পর ন্যাপকিন কোলের ওপর বিছিয়ে দিন। ন্যাপকিনের ভাঁজ খোলার সময় তা ধরে ঝাঁকাবেন না। খাওয়া শেষ হওয়া পর্যন্ত ন্যাপকিন আপনার কোলেই থাকবে। কখনও এটি দিয়ে চামচ, কাঁটা বা ছুরি পরিষ্কার করবেন না, বা নিজের মুখ মুছবেন না।

কোনো কারণে টেবিল ছেড়ে ওঠার দরকার হলে আলতো করে একে ভাঁজ করে প্লেটের পাশে রেখে দিন। খাওয়া শেষ হলে অর্ধেক ভাঁজ করে আপনার বাঁ-দিকে রেখে উঠুন। ন্যাপকিন কখনও কুঁচকে, কোনো কিছুর তলায় গুঁজে রাখবেন না।


ডিনার টেবিলে যদি কোনো খাবার পরিবেশন করতে চান, তাহলে আগে অন্যদের প্লেটে খাবারটা দিয়ে তবে নিজের প্লেটে নিন। পানীয়র ক্ষেত্রেও একই জিনিস প্রযোজ্য।

চামচ দিয়ে স্যুপ খাওয়ার সময় পুরো চামচটাই মুখে ঢুকিয়ে দেবেন না। মুখের সামনে চামচ-ভর্তি স্যুপ এনে চামচের পাশ থেকে স্যুপ খেতে থাকুন।

খাওয়ার সময় আমরা সাধারণত ডান হাতে ছুরি ধরি, আর বাঁ-হাতে থাকে কাঁটাচামচ। এক্ষেত্রে কাঁটাচামচের তীক্ষè দিকটি কখনও উঁচু করে ধরবেন না। উল্টো করে প্লেটের ওপর রাখুন। কথা বলার সময় বা মুখে খাবারভর্তি থাকলে কাঁটাচামচ, ছুরি প্লেটের ওপর নামিয়ে রেখে দিন।

ডান হাতে এবং প্লেটের উপর/কাছে ছুরিটি ধরে রাখুন এবং বাম হাতে কাঁটাচামচের সাহায্যে খাবার মুখে পুরে নিন। খাবার সময় লক্ষ্য রাখবেন কাঁটাচামচের কাঁটা যেন সবসময় নিচের দিকে থাকে।


খাবারের মাঝে বিরতির সময়ে ছুরির ধারালো দিকটি প্লেটের ইনার দিকে মুখ করে রাখুন। তারপর কাঁটাচামচের কাঁটার অংশ নিচের দিক মুখ করে আড়াআড়িভাবে ছুরির উপর রাখুন।


খাবারের শেষে ছুরি ও কাঁটাচামচ লম্বা-লম্বি এবং প্যারালালভাবে প্লেটের উপর রাখুন। ছুরির ধারালো দিকটি প্লেটের ইনার দিকে মুখ করে এবং কাঁটাচামচের কাঁটার অংশ উল্টিয়ে রাখুন।

ডেজার্ট খাওয়ার সময় চামচ আর কাঁটাচামচ দুইই ব্যবহারের অভ্যেস করুন। ধার থেকে একটা ছোট টুকরো কেটে নিন। বাঁ-হাতের কাঁটা দিয়ে টুকরোটিকে ঠেলে চামচে তুলে দিন। এবার মুখে পুরে দিন।

চা কাপের অবস্থান হয় সার্ভিস প্লেটের সর্বডানে। অর্থাৎ ছুরি-চামচের ডানে। তরল খাবার রাখা হয় সার্ভিস প্লেটের ডানে এবং সলিড খাবার বামে। এটি মনে রাখলে, ভুলে পাশেরজনের খাবার নিয়ে ফেলবেন না।


যদি আপনি কোনো ড্রিংক অর্ডার করেন তাহলে খেয়াল রাখবেন যেন ড্রিংকের গ্লাস সব সময় ডিনার প্লেটের বাঁদিকে থাকে। পানির গ্লাসও বাঁদিকে রাখাই ভালো।


-জাওয়াদ রাব্বি