বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭
হোম / ফ্যাশন / বেছে নিন সঠিক রোদচশমা
০৯/১৫/২০১৬

বেছে নিন সঠিক রোদচশমা

-

বর্তমানে ফ্যাশন অনুষঙ্গ হিসেবে সানগ্লাস বা রোদচশমা অতি প্রয়োজনীয়। ফ্যাশন স্টেটমেন্ট এর পাশাপাশি চোখকে রোদ ও ধুলাবালির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে এর জুড়ি নেই। নিজেকে আকর্ষণীয় ও সুন্দররূপে উপস্থাপন করার জন্য সানগ্লাস কিনতে হবে মুখের গড়নের সঙ্গে মিলিয়ে।

যাদের মুখের গড়ন ওভাল বা ডিম্বাকৃতির তাদেরকে অনেকটা ভাগ্যবানই বলা চলে। কেননা এ ধরনের মুখের গড়নে প্রায় সব ফ্রেমের চশমাই খুব মানিয়ে যায়। তবে চাইলে কৌণিক, বর্গাকার বা আয়তাকার ফ্রেমের সানগ্লাস পরতে পারেন।

এছাড়া লুকে আভিজাত্যের ছোঁয়া আনতে পরতে পারেন চওড়া লেন্সের রোদচশমা।

সাধারনত যাদের মুখের গড়ন স্কয়ার বা বর্গাকার হয় তাদের চোয়াল একটু শক্ত ধাঁচের হয়। পাশাপাশি কপালও হয় অনেক চওড়া। এক্ষেত্রে চেহারায় নমনীয় ভাব আনতে পরা যেতে পারে গোল ফ্রেমের সানগ্লাস।

এছাড়া ওভাল বা এভিয়েটর ফ্রেমের চশমাও বেশ মানিয়ে যাবে। আর যারা প্রতিনিয়ত নিজের লুক নিয়ে পরীক্ষা করতে ভালোবাসেন, তারা চাইলে বাগ শেইপের চশমা পরে দেখতে পারেন।

গোলগাল মুখের ক্ষেত্রে গোলাকৃতির ফ্রেম এড়িয়ে যাওয়াই ভালো। এক্ষেত্রে কৌণিক বা জ্যামিতিক শেইপের সানগ্লাস ব্যবহার করা যেতে পারে। এছাড়া চেহারায় লম্বাটে ভাব আনতে পরতে পারেন double browed styles। পাশাপাশি মুখের ফোলা ভাব থেকে অন্যদের দৃষ্টি সরাতে পরা যেতে পারে মেটাল ফ্রেমের রোদ চশমা।
এ ধরনের মুখের সঙ্গে বড় ফ্রেমের চশমা বেশ মানিয়ে যায়। আর লুকেও আসে পরিবর্তন। এক্ষেত্রে বড় বর্গাকার বা বর্গাকার ফ্রেমের কোনাগুলো একটু গোল হবে এমন ফ্রেমের চশমা পরা যেতে পারে। এছাড়া ক্যাটস আই বা মেটাল ফ্রেমের চশমা না পরাই ভালো।

পাশাপাশি চেহারায় চটকদার ভাব আনতে পরতে পারেন ভারী রিমের প্লাস্টিক ফ্রেমের চশমা।

আর রঙের ক্ষেত্রে বাছাই করতে পারেন সবসময়ের পছন্দ কালো বা বাদামি ফ্রেমের চশমা। পাশাপাশি লাল বা গাড় ধূসর রঙের চশমাও ব্যবহার করা যেতে পারে।


সানগ্লাস এটিকেটঃ
*. কাজ করা/কথা বলার সময় চোখের দৃষ্টি একটি গুরুত্বপূর্ণ বিষয় তাই কথা বলার সময় সানগ্লাস খুলে রাখুন ।

* নিজের চেহারা বা চুল ঠিক করতে অন্যের সানগ্লাসকে আয়না হিসেবে দেখবেন না এতে আপনার ব্যক্তিত্ব ক্ষুণ্ণ হবে।

* ঘরের ভেতর সানগ্লাস পরে বসে থাকবেন না যদি না আপনার চোখের কোন সমস্যা থাকে।
* একই সানগ্লাস সবসময় ব্যবহার না করে সময়ের সাথে সানগ্লাস পরিবর্তন করুন। এতে নিজেকে সবার কাছে আরও আকর্ষণীয় করে উপস্থাপন করতে পারবেন ।

* কাজ ছাড়া সবসময় মাথায় সানগ্লাস পরে রাখবেন না ।

লক্ষ্য রাখবেনঃ

* চিকিৎসকের মতে, বাদামি রং এবং বাদামি শেডের সানগ্লাস চোখের জন্য ভালো, আরাম পাওয়া যায়।

* চোখের সমস্যা ব্যতীত রাতে সানগ্লাস এড়িয়ে চলুন।

* রোদে সানগ্লাস পরে বাড়ি ফিরে চোখে পানির ঝাপটা দিন।

* খালি চোখে বা সানগ্লাস পরে সরাসরি সূর্যের দিকে তাকাবেন না।

- কামরুন নাহার সুমি