বুধবার,১৬ অগাস্ট ২০১৭
হোম / খাবার-দাবার / কোরবানি ঈদ স্পেশাল রেসিপিঃ সাইদুল ইসলাম সাঈদ
০৯/০১/২০১৬

কোরবানি ঈদ স্পেশাল রেসিপিঃ সাইদুল ইসলাম সাঈদ

-

কর্মোপলক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত-এর বাসিন্দা তিনি। বিদেশ বিভুঁই-এ নিজের প্রয়োজনে রান্না করা শুরু করলেও, এখন তা পরিণত হয়েছে প্রিয় শখে। তিনি বিশ্বাস করেন, মন থেকে করা যেকোনো রান্নাই একটু ভালোবাসার সঙ্গে তৈরি করলে খেতে হয় অসাধারণ। ঈদ উপলক্ষ্যে অনন্যার এই প্রবাসী পাঠক- সাইদুল ইসলাম সাঈদ- বেশ কিছু রেসিপি দিয়েছেন।

সালাদ পাকতুস (এরাবিক সালাদ)

উপকরণ
লেটুস পাতা- ২৫০ গ্রাম
স্প্যানিশ পাতা- ৫০ গ্রাম
শসা- ২টা
টমেটো- দেড়টা
কর্ন- ১/২ কাপ
মলা- ৫টা
লেবানিজ রুটিভাজা- ২টা (ছোট)
আলু, গাজর, বেগুন, ক্যাপসিকাম, জুকিনি- ২কাপ (কিউব কুচি করে ভেজে নিন )
সসের জন্যে -
সালাদ সিজনিং পাউডার- ১ চা চামচ
অলিভ অয়েল- ২ টেবিল চামচ
লেবুর রস- ৩ টেবিল চামচ
লবণ পরিমাণমতো
একটি পাত্রে সব মিশিয়ে রাখুন।
প্রণালি
প্রথমে লেটুসপাতা ও স্প্যানিশপাতা কুচি করে সালাদের পাত্রে রেখে দিন। শশা কুচি, কর্ন, টমেটো কুচি করে লেটুসপাতার উপরে রাখুন। তারপর সস ঢেলে দিন। এবার সবজি ভাজা ও মুলা কুচি ছিটিয়ে দিন। এবং চারপাশে রুটি ভাজা সাজিয়ে দিন। চাইলে উপরে যেকোনো স্পাইসি/লেমন ফ্লেভারের চিপস দিতে পারেন। তৈরি হয়ে গেল মজাদার সালাদ পাকতুস। যখন পরিবেশন করবেন, তখন এক পাশ থেকে মিক্স করে পরিবেশন করবেন।

টুনা ম্যাকারনি

উপকরণ
পাস্তা- ৩৫০ গ্রাম
টমেটো পিউরি- ৫০০ গ্রাম
টুনা- ২০০ গ্রাম
অলিভ অয়েল- ৪ টেবিল চামচ
আদা-রসুন পেস্ট- ১ টেবিল চামচ
পেঁয়াজ পেস্ট- ২ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি- ২টা (ছোট)
মরিচ পাউডার- ১/২ চা চামচ
মিক্সড পাস্তা মসলা- ১ চা চামচ অথবা চিকেন স্টক ১ কাপ
ধনেপাতা- ১ টেবিল চামচ
গাজর কুচি- ১ চা চামচ (গার্নিশ-এর জন্য)
পেঁয়াজপাতা কুচি- ১ চামচ (গার্নিশ-এর জন্য)

প্রণালি
তাওয়া একটু গরম হলে তেল দিন। আদা-রসুন পেস্ট ও মরিচকুচি দিন। একটু বাদামি হলে মরিচ পাউডার দিন। তারপর পেঁয়াজ পেস্ট দিন। ১ মিনিট ভেজে নিন। তারপর টমেটো পিউরি দিয়ে জোস মিশিয়ে নিন। পাস্তা মসলা/স্টক মিক্স করে নিন।
এরপর টুনা দিয়ে ৫ মিনিট রান্না করুন। প্রয়োজনমতো অল্প পানি দিন, পরিমাণমতো লবণ ধনেপাতা দিন এবং সবশেষে পরিমাণমতো ম্যাকারনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সসে লবণ দেয়ার আগে স্বাদ টেস্ট করে তারপর পরিমাণমতো লবণ দিন। তৈরি হয়ে গেল মজাদার টুনা ম্যাকারনি।

হোল রোস্টেড চিকেন

উপকরণ
ম্যারিনেশনের জন্য-
চামড়া ছাড়ানো আস্ত মুরগি- ১টি, দেড় কেজির
আদা-রসুনবাটা- ১ টেবিল চামচ
হলুদ-মরিচগুঁড়ো- ১ টেবিল চামচ
গরম মসলা- ১/২ চা চামচ
বাটার বা অলিভ অয়েল- ১/৩ কাপ
লেবুর রস- ২ টেবিল চামচ
ফুডকালার (অরেঞ্জ লাল) পরিমাণমতো
লবণ স্বাদমতো

স্টাফিং এর জন্য-
সিদ্ধ সাদা ছোলা- ১ মুঠো
আলু- ১টা, বড় (খোসাসহ ছোট টুকরো করা)
পেঁয়াজ- ১টা, মাঝারি (ছোট ৪ টুকরো করা)
আদা-রসুনবাটা- ১ টেবিল চামচ
হলুদ- ১/৩ চা চামচ
কাঁচামরিচ বা গুঁড়োমরিচ স্বাদমতো
গরম মসলা- ১/৩ চা চামচ
মিক্সড মসলা- ১ চা চামচ
জিরা- ১/২ চা চামচ
ধনেপাতা- ১ টেবিল চামচ
অলিভ অয়েল- ১ টেবিল চামচ
লবণ- ১/২ চা চামচ বা স্বাদমতো

প্রণালি
একটা বাটিতে ম্যারিনেশনের সব উপকরণ ভালো করে মিশিয়ে মুরগি ম্যারিনেট করে নিন। চামড়ারর ভিতরে আঙুল দিয়ে ফাঁকা করে মসলা ঢুকিয়ে দিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মুরগির ভিতরে ঢুকিয়ে দিন এবং সেলাই করে দিন যেন উপকরণ বা মসলা বের হতে না পারে। পরে পা দুটো বেঁধে দিন। এ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে ১ ঘণ্টার জন্যে ফ্রিজে রেখে দিন। তারপরে প্রিহিটেড ওভেনে বেক করুন কমপক্ষে ১ ঘণ্টা। পরে এ্যালুমিনিয়াম ফয়েল খুলে মুরগির উপরে সয়া সস ব্রাশ করে আরও কিছুক্ষণ বেক করুন যেন মুরগি গোল্ডেন ব্রাউন রং ধারণ করে। ওভেন থেকে বের করে ডিশে রেখে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন র্যাপ

উপকরণ
আটার রুটি
চিকেন ব্রেস্ট ফ্রাই
ফ্রেঞ্চ ফ্রাইস
লেটুসপাতা কুচি
টমেটো কুচি
মেয়োনেজ হট সস
সব উপকরণের পরিমাণ স্বাদমতো।

প্রণালি
প্রথমে চিকেন ফ্রাই তৈরি করে নিন। তার জন্য চিকেন ব্রেস্ট পাতলা ২ টুকরা করে নিন। লবণ, মরিচ, হলুদ ও একটু অরেঞ্জ ফুড কালার দিয়ে মিক্স করে নিন। ১টা ডিম ফেটিয়ে নিয়ে চিকেনে মিক্স করুন। পরে একটু ময়দা ভালো করে মিক্স করুন (১০ মিনিট ফ্রিজে রাখা ভালো)। এবার চিকেন পিসগুলো ডুবোতেলে মচমচে করে ভেজে নিন।
ঠান্ডা হলে চিকেন ফ্রাই কুচি করে নিন। এবার সাধারণ নিয়মে আটার রুটি তৈরি করে নিন। খামির করার সময় একটু কুসুম কুসুম গরম পানি ব্যবহার করলে রুটি ভালো হয়। রুটিতে বাকি উপকরণ পরিমাণমতো দিয়ে রোল করে নিন। তৈরি হয়ে গেল সুস্বাদু চিকেন র্যাপ।

হটডগ পিজ্জা

পিজ্জা ডো উপকরণ-
ময়দা- ৩ কাপ
গুঁড়োদুধ- ২ টেবিল চামচ
ইস্ট- ১ টেবিল চামচ
বেকিং পাউডার- ১ চা চামচ
লবণ- ১ চা চামচ
চিনি- ৩ টেবিল চামচ
রান্নার তেল/বাটার- ২ টেবিল চামচ
(ভ্যানিলা পাউডার সামান্য দিলে ঘ্রাণ ভালো হয়)।

প্রণালি
ময়দা ও দুধ মিক্স করুন। মাঝারি একটা মগে অল্প কুসুম কুসুম গরম পানি দিয়ে ইস্ট, বেকিং পাউডার, চিনি, লবণ, তেল/বাটার দিয়ে ভালো করে নেড়ে ২ মিনিট অপেক্ষা করুন। পরে ময়দায় মিক্স করুন। পরিমাণমতো পানি দিয়ে নরম করে ডো তৈরি করুন। ৪০-৬০ মিনিট ঢেকে রাখুন।
পিজ্জা তৈরির জন্য
১/৩ ইঞ্চির মতো পাতলা রুটি বেলে নিন রাউন্ড করে। পিজ্জা ডিশে একটু তেল লাগিয়ে রুটি রেখে এতে টমেটো সস লাগিয়ে নিন হালকা অরেগানো ছিটিয়ে। এবার অল্প মোজ্জারেলা চিজ ছিটিয়ে দিন। স্বাদমতো ক্যাপসিকাম টুকরা, টমেটো টুকরা, মাশরুম টুকরা, সবুজ ও কালো অলিভ, ২-৩টা টুকরা করে নেয়া হটডগ সসেজ ফ্রাই সুন্দর সমান করে সাজিয়ে দিন। এর উপর আবার মোজ্জারেলা, অলিভ অয়েল, অরেগানো ছিটিয়ে দিন। ওভেন ৫ মিনিট গরম করে নিন এবং টেম্পারেচার ৪২০ ডিগ্রিতে রেখে ১০ মিনিট বেক করুন। চিজ গলে গেলে ও হালকা ব্রাউন হলেই নামিয়ে নিন এবং গরম গরম হট সসের সঙ্গে পরিবেশন করুন।

ওটস ক্ষীর

উপকরণ
ওটস- ২ কাপ
পানি- ৮ কাপ
চিনি- ২/৩ কাপ
পাউডার দুধ- ৪ টেবিল চামচ
নারকেল পাউডার- ২ টেবিল চামচ
লবণ- ১/৩ চা চামচ
কিশমিশ- ১ মুঠো
পেস্তাবাদাম- ১ মুঠো
কাজুবাদাম- ১ মুঠো
ঘি- ২ টেবিল চামচ

প্রণালি
পেস্তা ও কাজুবাদাম একটু টেলে নিয়ে টুকরো করে কিশমিশসহ আলাদা করে রাখুন। বাকি সব উপকরণ একসঙ্গে প্যানে নিয়ে নেড়ে মিশিয়ে চুলায় বসিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পরপর নাড়তে থাকুন, যেন লেগে না যায়। ১০ মিনিট পর আলাদা করে রাখা কাজু, পেস্তা, কিশমিশ থেকে অর্ধেক পরিমাণ ক্ষীর দিয়ে দিন বাকি অর্ধেক গার্নিস-এর জন্যে রেখে দিন। ৫মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।