বুধবার,২২ নভেম্বর ২০১৭
হোম / খাবার-দাবার / গরুর মাংসের কোন অংশদিয়ে কী রান্না করবেন
০৯/০১/২০১৬

গরুর মাংসের কোন অংশদিয়ে কী রান্না করবেন

- শাহরিয়ার

ঐতিহ্যগতভাবে কোরবানির ঈদ ও গরুর মাংস শব্দগুলো একে অপরের সমার্থকই বলা চলে। কোরবানির গরুর মাংস সর্বোচ্চ পরিমাণ গলাধঃকরণের প্রচেষ্টা তাই কম-বেশি সবার মধ্যেই দেখা যায়। তাই এ-সময়টায় রান্নার বহরে এক গরুর মাংস দিয়েই নানা পদের সুস্বাদু খাবার রান্নার পরিকল্পনা থাকে। তবে এক্ষেত্রে জেনে রাখতে হবে যে, গরুর সব অংশের মাংস দিয়ে সব ধরনের রান্না করা যায় না। এর চেয়ে বরং একেক অংশের মাংস দিয়ে আলাদা-আলাদা ধরনের আইটেম প্রস্তুত করাই শ্রেয়।

রানের মাংস

গরুর রানের মাংস দিয়ে সাধারণত কোরমা, কোপ্তা, বিরিয়ানি, টিকিয়া এবং বিফ বার্গার ধরনের খাবার তৈরি করা যাবে। তাই এ-ধরনের আইটেম রান্না করতে চাইলে আগে থেকেই রানের মাংস আলাদা করে রাখুন।

পেটের দু’পাশের মাংস

কাবাবের প্রতি বাঙালির আসক্তি চিরন্তন। ঈদ এলে তাই ঘরে ঘরে কাবাব বানানোর বিশেষ প্রস্তুতি লক্ষ করা যায়। কাবাব বানানোর জন্য গরুর পেটের দু’পাশের মাংস বাছাই করে নিতে হবে। এই অংশের মাংস দিয়ে বানানো শিক কাবাব, হাঁড়ি কাবাব এবং শামি কাবাব বেশ সুস্বাদু হয়ে থাকে। এছাড়া কিমা বা কোপ্তাজাতীয় পদও বানিয়ে নিতে পারবেন।
সিনার মাংস

ঈদের সময় বিরিয়ানি বা তেহারি জাতীয় খাবার না হলেই নয়। তেহারি, কোরমা কিংবা বিরিয়ানিতে সিনার মাংস ব্যবহার করা শ্রেয়।

হাঁটু থেকে পায়ের অংশের মাংস

ঈদে নিজ বাসা কিংবা আত্মীয়-স্বজনের বাসায় পোলাও-বিরিয়ানি কিংবা কাবাব খেতে খেতে বিরক্তি চলে এলে স্যুপ কিংবা কারি জাতীয় পদ খেতে পারেন। গরুর পায়ের অংশের মাংস দিয়ে খুব সহজেই মজাদার স্যুপ কিংবা কারি রান্না করা যাবে।

মাংস কাটার নিয়ম

গরুর মাংস সাধারণত কিউব আকারে কাটা হয়। তবে এভাবে কাটার ফলে মাংসের মধ্যে চর্বির স্তরগুলো থেকেই যায়। বলাই বাহুল্য, এই চর্বি শরীরের জন্য, বিশেষ করে কোলেস্টেরলজনিত সমস্যা রয়েছে এমন ব্যক্তির জন্য ক্ষতিকর। তাই মাংসের টুকরোগুলো স্তরে স্তরে কেটে চর্বির অংশটুকু বাদ দিতে হবে। সিনা হোক কিংবা রান, সব অংশ থেকেই চর্বি ফেলে দিয়ে শুধু লাল মাংস রাখতে হবে। যাদের কোলেস্টেরলজনিত সমস্যা আছে, তাদের জন্য রান্না করার আগে মাংস সিদ্ধ করে পানিটুকু ফেলে দিন। এতে মাংসের চর্বি অনেকটাই চলে যাবে।

উপরোক্ত পদ্ধতিতে গরুর মাংসের বিভিন্ন অংশ আলাদা করে রেখে একেক অংশ দিয়ে একেক পদের খাবার প্রস্তুত করুন। এর ফলে খাবার টেবিলে আইটেমের সংখ্যা বাড়বে এবং রাঁধুনি হিসেবে বাহবা তো পাবেনই।