রবিবার,২৪ সেপ্টেম্বর ২০১৭
হোম / সম্পাদকীয় / রেসিপি ও রন্ধনশিল্প
০৯/০১/২০১৬

রেসিপি ও রন্ধনশিল্প

- তাসমিমা হোসেন

ঈদুল আজহা সমাগত। ত্যাগের মহান আদর্শ নিয়ে আসছে মুসলিমসম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব। অনন্যার চলতি সংখ্যা রেসিপি নিয়ে। এবারও থাকছে দেশ-বিদেশের রন্ধনশিল্পের আকর্ষণীয় সব আইটেম, সৌকর্য, প্রণালি এবং বিশেষত্ব। রান্না মূলত একটি শিল্প। হাতের নাগালে শুধুমাত্র পর্যাপ্ত উপকরণ থাকলেই চলে না। তার সঙ্গে চাই মনোযোগ, মেধা, সময়, প্রশিক্ষণ, একাগ্রতা- সর্বোপরি শিল্পীমন। সবার হাতে রান্না উৎরে যায় না। নতুন ধরনের, মুখরোচক কিন্তু স্বাস্থ্যসম্মত খাদ্য তৈরির কলাকৌশল, টিপস পাঠকসমীপে উপস্থাপন করেছেন বিশিষ্ট ও ঝানু সব রন্ধনবিশারদরা। খাদ্যের পুষ্টিমানের প্রসঙ্গটিও উপেক্ষিত হয়নি।

রন্ধন খাতের বাণিজ্যিক দিকটি ক্রমেই বহুধাবিস্তৃত হচ্ছে। ভালো রন্ধনশিল্পীর উপার্জনের উৎসও হয়ে দাঁড়াচ্ছে এই পারদর্শিতা। পুরুষ শেফের পাশাপাশি নারীরাও এই সেক্টরে উজ্জ্বল অবদান রাখতে পারেন বা হয়ে উঠতে পারেন তাদের সমকক্ষ। বিশ্বের বড় বড় নামি হোটেলে আগে পুরুষ শেফদের একচেটিয়া প্রাধান্য ছিল। এখন নারীরাও আসছেন। রন্ধনকে পেশা হিসেবে নিচ্ছেন অনেকে। নারীর স্বয়ম্ভরতা অর্জনের অন্যতম উপায় হয়ে উঠছে এই শৈল্পিক দক্ষতা। এর উদাহরণ স্যাটেলাইট চ্যানেলগুলোতে মাস্টার শেফ জাতীয় প্রতিযোগিতা।

এবারের উৎসবে নতুন ফ্লেভার যোগ করবার মানসে আমরা দেশের গন্ডির বাইরেও গিয়েছি। এ-সংখ্যায় থাকছে বিদেশি কতগুলো বিশেষ প্রিপারেশনের নিয়মপদ্ধতি। এসব পাঠকদের কৌতূহল মেটাবে, আনন্দও দেবে।

আসন্ন ঈদুল আজহায় পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে করণীয়, কোরবানির নিয়ম-বিধি, মাংস সংরক্ষণে করণীয়, এই অবকাশে স্বল্পদূরত্বে একটুখানি বেড়িয়ে আসা, হাজারো ব্যস্ততার মধ্যেও নারীর হালকা সময়োপযোগী সাজপোশাকের কথাও চলতি সংখ্যায় সংযোজিত হয়েছে। একটা কথা না বললেই নয়, কে কত বড় গরু কোরবানি দিতে পারছেন, কে কত রকমভাবে কৃত্রিম ও অসাধু উপায়ে গরু মোটাতাজাকরণ করতে পারছেন, তার প্রতিযোগিতা চলে। এই মানসিকতা নিন্দনীয়। ঈদুল আজহার মূল আদর্শ থেকে এই বিচ্যুতি উৎসবের পবিত্রতাকে ম্লান করে দেয়।

অনন্যার সকল পাঠক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা সবার জন্যে ঈদুল আজহার প্রীতি ও শুভেচ্ছা। আনন্দ ও ত্যাগের আদর্শের আলো ছড়িয়ে পড়–ক। মৈত্রী, মমতা,সহানুভূতি, সম্প্রীতি, কল্যাণচিন্তা ও শুভবোধে উজ্জীবিত হোক সবাই। সমাজ হয়ে উঠুক সহমর্মিতা ও মিলনের মাধুর্যে স্নিগ্ধ ও পরিপূর্ণ।