বুধবার,২৩ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / বাড়িভাড়া ও ফ্ল্যাট ক্রয়-বিক্রয়ে মোবাইল অ্যাপ
০৮/১৬/২০১৬

বাড়িভাড়া ও ফ্ল্যাট ক্রয়-বিক্রয়ে মোবাইল অ্যাপ

- নাসিফ রাফসান

বর্তমান সময়ে নাগরিক জীবনে মনের মতো বাড়িভাড়া নিতে কিংবা ফ্ল্যাট ক্রয়-বিক্রয় করতে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। তবে মনের মতো বাড়ি ভাড়া কিংবা ফ্ল্যাট কেনা-বেচার জন্য শহরের পথে প্রান্তরে জুতার সোল ক্ষয় না করে প্রযুক্তির দ্বারস্থ হতে পারেন। বাড়িভাড়া দিতে বা পেতে কিংবা ফ্ল্যাট বা প্লট ক্রয়-বিক্রয়ে সহায়ক এমন মোবাইল অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট এই লেখার বিষয়।

‘লামুডি’ মোবাইল অ্যাপ

ঢাকাসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলে মনের মতো বাড়িভাড়া পেতে বা ফ্ল্যাট কিনতে চাইলে আপনার চিন্তা অনেকাংশেই কমিয়ে দেবে ‘লামুদি’ নামের মোবাইল অ্যাপটি। ঢাকার গুরুত্বপূর্ণ এলাকাসমূহ যেমন - গুলশান, বারিধারা, ধানমন্ডি, উত্তরা, মিরপুরসহ অন্যান্য বিভাগীয় শহর, এমনকি বিভিন্ন জেলায় ভাড়া কিংবা ক্রয়-বিক্রয়ের উপযোগী বাড়ি ও অ্যাপার্টমেন্টের ছবিসহ বিস্তারিত তথ্য দেয়া আছে এই অ্যাপটিতে। এর পাশাপাশি কমার্শিয়াল প্রপার্টি কিংবা নির্দিষ্ট স্থানে প্লট কেনার ক্ষেত্রেও যাবতীয় তথ্য পাওয়া যাবে। অ্যাপটিতে গ্রাহক পছন্দের এলাকা বাছাই করে বাজেট অনুযায়ী নির্দিষ্ট রেঞ্জ ঠিক করবেন। পছন্দের এলাকা, বাড়ি বা ফ্ল্যাটের আয়তন (স্কয়ার ফিটের ভিত্তিতে) এবং বাজেট অনুযায়ী সার্চ বারে রেজাল্ট প্রদর্শিত হবে- যা থেকে গ্রাহক তার পছন্দের বাড়ি, প্লট কিংবা ফ্ল্যাটের বিস্তারিত তথ্য, ছবি, সুযোগ-সুবিধা, ম্যাপ এবং মূল্য দেখতে পারবেন। পছন্দ হলে কিংবা বিস্তারিত জানার জন্য ফোন নম্বর কিংবা ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করার সুবিধাও রয়েছে এই অ্যাপটিতে। গুগল পে-­স্টোর থেকে অ্যাপটি বিনামূল্যে ইনস্টল করে নেয়া যাবে।

এর পাশাপাশি ডেস্কটপ বা ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য লামুদির রয়েছে নিজস্ব ওয়েবসাইট (http://www.
lamudi.com.bd/)। এই ওয়েবসাইটে ভিজিট করে গ্রাহক পছন্দ অনুযায়ী বাড়িভাড়া, প্লট-অ্যাপার্টমেন্ট ক্রয় বিক্রয় করতে পারেন।
বিক্রয় ডট কম মোবাইল অ্যাপ

দেশের অন্যতম বৃহৎ অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডট কম- এর মোবাইল অ্যাপ আপনার ডিভাইসে ইনস্টল করেও দেশের বিভিন্ন স্থানে বাড়িভাড়া এবং কেনা-বেচাসংক্রান্ত তথ্য পেতে পারেন। এক্ষেত্রে অ্যাপটির ক্যাটাগরি থেকে ‘প্রপার্টি’ বাটন সিলেক্ট করলে ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট, প্লট ও জমি, গ্যারেজ এবং কমার্শিয়াল স্পেস ভাড়া দেওয়া-নেওয়া কিংবা কেনাবেচার অপশন আসবে। গ্রাহক নির্দিষ্ট অপশন বাছাই করে তার বাজেট, বাড়ি বা ফ্ল্যাটের আয়তনসহ অন্যান্য তথ্য প্রদান করবেন। তারপর সার্চ বারে টাচ করার মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের বাড়ি, ফ্ল্যাট, প্লট কিংবা কমার্শিয়াল স্পেসের যাবতীয় তথ্য ও মূল্যমান জানা যাবে। চাইলে গ্রাহক সমগ্র বাংলাদেশের পরিবর্তে নির্দিষ্ট বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ স্থান থেকে নিজের পছন্দের এলাকা বাছাই করে নিতে পারবেন। এছাড়া সেই বিভাগের আওতায় বিভিন্ন জেলাশহরের তথ্যও পাওয়া যাবে এই অ্যাপটিতে। ক্রেতা-বিক্রেতার সঙ্গে যোগাযোগ স্থাপনে জরুরি ফোন নম্বর বা ই-মেইল অ্যাড্রেসও দেয়া রয়েছে অ্যাপটিতে।

বিক্রয়-এর মোবাইল অ্যাপটি ইনস্টল না করেও সরাসরি http://bikroy.com/ ভিজিট করেও একই ধরনের সুবিধা পাওয়া যাবে।

মোবাইল অ্যাপ ‘এখানেই’

এখানেই ডট কম-এর মোবাইল অ্যাপটিতেও প্রায় কাছাকাছি ধরনের সুবিধা রয়েছে। এক্ষেত্রে অ্যাপটি ইনস্টল করার পর ক্যাটাগরি থেকে ‘প্রপার্টি অ্যান্ড হাউজিং’ অপশনটি বাছাই করতে হবে। এই অপশনের আওতায় বাড়িভাড়া, প্লট, অফিস স্পেস, রুম ভাড়াসহ অন্যান্য ফিচার রয়েছে। অনেকটা একই পদ্ধতি অনুসরণ করে পছন্দের এলাকা বাছাই করে ‘এখানেই’ অ্যাপটির তথ্যভা-ারে অনুপ্রবেশ করা যাবে। অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ইনস্টল করা যাবে। এছাড়া http://ekhanei.com/ সাইটটি ভিজিট করেও একই তথ্য পাওয়া যাবে।

ঘরে বসেই বাড়িভাড়া কিংবা ফ্ল্যাট-প্লট ও কমার্শিয়াল স্পেসের গুরুত্বপূর্ণ তথ্য পেতে উপরোক্ত অ্যাপস এবং ওয়েবসাইটগুলো বেশ কার্যকর এবং আপনার খোঁজ অনেক সহজ করে দেবে।