বুধবার,২২ নভেম্বর ২০১৭
হোম / সাহিত্য-সংস্কৃতি / আলোকচিত্রে বাংলাদেশের ফড়িং
০৮/১৬/২০১৬

আলোকচিত্রে বাংলাদেশের ফড়িং

- অনন্যা ডেস্ক

আলিয়ঁস ফ্রঁসেজে শেষ হলো ‘বাংলাদেশের ফড়িং : ইনভেন্টরি ১ম পর্ব’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। উদ্বোধন করা হয় ৫ আগস্ট, ২০১৬। ফড়িংয়ের গুরুত্ব ও সংরক্ষণ সচেতনতা সমুন্নত রাখার লক্ষে বেসরকারি সংস্থা ‘জীবন বিকাশ কার্যক্রম’ পরিবেশ ও বন মন্ত্র্রণালয়ের বন অধিদপ্তরের সঙ্গে মিলে এই আলোকচিত্র প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন আইইউসিএন-এর বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অসিত রঞ্জন পাল, কনজারভেটর অব ফরেস্টস, বন অধিদপ্তর। সম্মানিত অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল জব্বার হাওলাদার। অনুষ্ঠানে আর্থিক পৃষ্ঠপোষকতা করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার, বাংলাদেশ।

ফড়িং স্থলজ ও জলজ উভয় আবাসস্থলের সূচক হিসেবে কাজ করে এবং জলজ আবাসস্থলের জৈবিক স্বাস্থ্য মূল্যায়ন করার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়। তারা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মূল্যায়নের জন্য মডেল অর্গানিজম হিসেবে বিবেচিত হয়। ১ম পর্বের এই ইনভেন্টরি ২০১৩ সালের নভেম্বর থেকে শুরু করে ২০১৬ সালের মে মাস পর্যন্ত সময়কালে বাংলাদেশের ৩০টি জেলায় স¤পন্ন হয়েছে। এই পর্বের বেসলাইন জরিপ খুবই আবশ্যক ছিল শুধু এই কারণে নয় যে, এটা বাংলাদেশের ভূ-অবস্থানের বিশাল একটা অংশ, বরং সিলেট ও চট্টগ্রাম বিভাগের জীববৈচিত্র্য হট¯পট এলাকাসমূহের ফড়িং নিয়ে কাজ করা ছিল গুরুত্বপূর্ণ।

৩২টি আলোকচিত্র নিয়ে সাজানো হয় এ-প্রদর্শনী, যা শেষ হয় ১৩ আগস্ট ২০১৬।