মঙ্গলবার,২২ অগাস্ট ২০১৭
হোম / সাহিত্য-সংস্কৃতি / জীবনের চাওয়া পাওয়া
০৮/০১/২০১৬

জীবনের চাওয়া পাওয়া

- অনন্যা ডেস্ক

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে শিল্পী বিটপ শোভন বাছাড়ের ‘জীবনে যা চাই, আর যা পাই’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করা হয় ২২ জুলাই ২০১৬, শুক্রবার।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক নিসার হোসেন, ডীন, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অধ্যাপক ড. অসীম সরকার, প্রভোস্ট, জগন্নাথ হল, ঢাকা বিশ্ববিদ্যালয়।

দীর্ঘ সময় ধরে শিল্পী বিটপ আমাদের সমাজের মানুষের মন ও মনন নিয়ে কাজ করে আসছেন। শিল্পী দেখেছেন যে মানুষ চায় এক আর পায় আর এক, যা তাকে অসুখী করে তোলে। ব্যক্তিমানুষের এই অপূর্ণতা একটি অসুখী সমাজের কারণ। এই কারণটিই শিল্পীর ছবির মূল ভাবনা।

বিটপ শোভন বাছাড় আরও দেখেছেন যে সামাজিক প্রথা, রীতি এবং আচার কখনও কখনও মানুষের মনে এক স্থবিরতার জন্ম দেয়। কখনও বা মানব মনে প্রথাবিরুদ্ধ ইচ্ছার উন্মেষ ঘটে, বাস্তবে যা অর্জন করা সম্ভব নয়। যদিও শাশ্বত মানবাত্মা তার গন্তব্যের সাথে সমঝোতা করার জন্য তৈরি নয়। সামাজিকভাবে বহুল প্রতিষ্ঠিত সম্পর্কগুলো শিল্পী ভিন্ন আঙ্গিকে দেখাতে চেয়েছেন, যেখানে সময়ের সাথে সাথে একজন আরেকজনের বাধা হয়ে ওঠে, কখনও বা প্রতিপক্ষ হয়ে ওঠে।

এই প্রদর্শনীতে মোট ১৮টি চিত্রকর্ম স্থান পেয়েছে। মাধ্যম হিসেবে শিল্পী তেলরং বেছে নিয়েছেন। সাতক্ষীরার সন্তান বিটপ শোভন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বিএফএ এবং এমএফএ সম্পন্ন করেন প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করে।

পরিশেষে বলা যায়, শিল্পী সমাজে ব্যক্তি মানুষের অনুভূতিকে উপস্থাপন করতে চেয়েছেন, যা তার আবেগকে অনুপ্রাণিত করেছে। একটি বোধকে ধারণ করে তার নিদারুণ সৌন্দর্যকে বিষয় করে যে চিত্রগুলো উপস্থাপন করা হয়েছে, তা দর্শককে শিল্পীর মূল গন্তব্যের সাথে একত্রিত করবে বলে শিল্পীর বিশ্বাস।
প্রদর্শনীটি চলবে ২ আগস্ট ২০১৬ পর্যন্ত।