বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭
হোম / সাহিত্য-সংস্কৃতি / শেষ হল ‘বাংলার মাটি, বাংলার জল’
০৮/০১/২০১৬

শেষ হল ‘বাংলার মাটি, বাংলার জল’

- অনন্যা ডেস্ক

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে বাংলার মাটি, বাংলার জল শীর্ষক ‘কুইনিস আর্ট’-এর সৌজন্যে যৌথ চিত্র-প্রদর্শনীটি শেষ হয়েছে। প্রধান অতিথি হিসেবে ১৫ জুলাই প্রদর্শনীটির উদ্বোধন করেন অধ্যাপক আব্দুল মান্নান, সাবেক সংসদ সদস্য এবং সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিল্পী অধ্যাপক জামাল আহমেদ এবং বিশিষ্ট ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী।

‘কুইনিস আর্ট’-এর সমন্বয়ে বিশ্বসাহিত্য কেন্দ্র নভেম্বরের ১৪ থেকে ১৬ তারিখের মধ্যে একটি আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই আর্ট ক্যাম্প অংশগ্রহণকারী শিল্পীরা হলেন : আব্দুল মান্নান, নাসিম আহমেদ নাদভী, নাসিমা খানম কুইনি, লায়লা শারমিন, শামীম সুব্রানা, আশরাফুল হাসান, উত্তম কুমার রায়, আজমীর হোসাইন, আনিসুজ্জামান মামুন, রেজা কে চৌধুরী, ইসতিয়াক তালুকদার, আব্দুল্লাহ্ আল বশির, সোহাগ পারভেজ, শাহনূর মামুন, মো. মেহেদী হাসান, জাহাঙ্গীর এলাম, সুলতান ইসতিয়াক, সৌরভ চৌধুরী এবং ফাহমিদা খাতুন। আর্ট ক্যাম্পে আঁকা চিত্রগুলো দিয়ে সাজানো হয়েছে বাংলার মাটি, বাংলার জল শীর্ষক যৌথ চিত্র প্রদর্শনীটি। প্রায় ৩৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে, যার অধিকাংশ চিত্রকর্ম এ্যাক্রেলিক মাধ্যমে আঁকা।

এই প্রদর্শনীতে দেখা যায় শিল্পীরা তাদের রং তুলির আঁচড়ে ফুটিয়ে তুলার চেষ্টা করেছেন প্রাকৃতিক সৌন্দর্য, ঋতু বৈচিত্র্যের রূপ, প্রকৃতির বিশালতা, গ্রামীণ সৌন্দর্য আর সবুজ প্রকৃতি। শিল্পীরা আরো দেখাতে চেয়েছেন নির্মেঘ পরিবেশ, অনুপম দৃশ্য, বিভিন্ন জীবিকার সুখস্বাচ্ছন্দ্যবঞ্চিত মানুষের জীবনগাথা। প্রদর্শনীটি চলে ২০ জুলাই ২০১৬ পর্যন্ত।